জামিন পেলেন 'পিঁজরা তোড়' সদস্য নাতাশা, দেবাঙ্গনা - প্রতিবাদের অধিকারের পক্ষে পর্যবেক্ষণ আদালতের

বিচারপতিরা তাঁদের পর্যবেক্ষণে বলেন – আমরা বলতে বাধ্য হচ্ছি মতবিরোধকে দমন করার উদ্বেগে রাষ্ট্রের সংবিধান অনুসারে প্রতিবাদ করার অধিকার এবং সন্ত্রাসবাদী কার্যকলাপের মধ্যে পার্থক্য কিছুটা ঝাপসা হয়ে যাচ্ছে
নাতাশা নারওয়াল ও দেবাঙ্গনা কলিতা
নাতাশা নারওয়াল ও দেবাঙ্গনা কলিতাফাইল ছবি সংগৃহীত

অবশেষে জামিন মঞ্জুর হল জেএনইউয়ের পিএইচডি ছাত্রী নাতাশা নারওয়াল ও দেবাঙ্গনা কলিতা এবং জামিয়া মিলিয়া ইসলামিয়ার ছাত্র আসিফ ইকবাল তানহার। গত বছরের ফেব্রুয়ারিতে উত্তর-পূর্ব দিল্লিতে যে দাঙ্গা হয়, তার সঙ্গে যুক্ত সন্দেহে আনল'ফুল এক্টিভিটিস (প্রিভেনশন) আইনে তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের হয়। গত বছর মে মাসে তাঁদের গ্রেফতার করা হয়।

মঙ্গলবার বিচারপতি সিদ্ধার্থ মৃদুল এবং অনুপ জয়রাম ভাম্বানির ডিভিশন বেঞ্চ এই তিন অভিযুক্তের জামিন মঞ্জুর করেন। ‘পিঁজরা তোড়’ সংস্থার সদস্য নাতাশা নারওয়াল এবং দেবাঙ্গনা কলিতাকে হাইকোর্ট তাঁদের পাসপোর্ট জমা রাখার নির্দেশ দেন। এছাড়াও এই ঘটনার কোনো সাক্ষীকে প্রভাবিত করা যাবেনা বলেও আদালত দুই জামিন প্রাপককে নির্দেশ দিয়েছে। প্রত্যেক অভিযুক্তকে ব্যক্তিগত ৫০ হাজার টাকার বন্ড-এ জামিন দেওয়া হয়েছে।

এদিন বিচারপতিরা তাঁদের পর্যবেক্ষণে বলেন – আমরা বলতে বাধ্য হচ্ছি যে মতবিরোধকে দমন করার উদ্বেগে রাষ্ট্রের মধ্যে সংবিধান অনুসারে প্রতিবাদ করার অধিকার এবং সন্ত্রাসবাদী কার্যকলাপের মধ্যে পার্থক্য কিছুটা ঝাপসা হয়ে যাচ্ছে।

উল্লেখ্য, নাগরিকত্ব আইনের সমর্থক ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের জেরে গত বছর ২৪ ফেব্রুয়ারি দাঙ্গা বাধে উত্তর-পূর্ব দিল্লিতে। ওই ঘটনায় ৫৩ জন নিহত এবং প্রায় ২০০ আহত হন। এই ঘটনায় যোগ থাকার অভিযোগে গত বছর মে মাসে এই তিনজনকে গ্রেপ্তার করা হয়। এই ঘটনায় দিল্লি পুলিশের পক্ষ থেকে দিল্লি দাঙ্গা চক্রান্তের মামলায় ১৫ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছিলো। যাদের মধ্যে তিনজন হলেন নাতাশা, দেবাঙ্গনা এবং আসিফ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in