আমাদের বন্দির ঘটনা সরকারের হতাশার পরিচয় - জেল থেকে বেরিয়েই জানালেন দেবাঙ্গনা কলিতা

দু'দিন আগেই UAPA আইনের তীব্র সমালোচনা করে দিল্লি হাইকোর্ট তাঁদের জামিন মঞ্জুর করে। তা সত্ত্বেও দিল্লি পুলিশ মুক্তি না দিয়ে এই রায়কে 'বিকৃত অ‍্যাখ‍্যা দিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল।
জেল থেকে মুক্তির পর দেবাঙ্গনা কলিতা ও নতাশা নরওয়াল
জেল থেকে মুক্তির পর দেবাঙ্গনা কলিতা ও নতাশা নরওয়ালছবি পিঁজরা তোড় ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

দীর্ঘ টানাপোড়েনর পর অবশেষে দিল্লির তিহার জেল থেকে মুক্তি পেলেন পিঁজরা তোড় সংগঠনের সদস্য দেবাঙ্গনা কলিতা ও নতাশা নরওয়াল এবং জামিয়ার ছাত্র আসিফ ইকবাল তানহা। দিল্লি দাঙ্গায় ষড়যন্ত্রের অভিযোগে ইউএপিএ আইনে তাঁদের গ্রেপ্তার করেছিল দিল্লি পুলিশ।

দু'দিন আগেই ইউএপিএ আইনের তীব্র সমালোচনা করে দিল্লি হাইকোর্ট তাঁদের জামিন মঞ্জুর করেছিল। তা সত্ত্বেও দিল্লি পুলিশ তাঁদের মুক্তি না দিয়ে পাল্টা এই রায়কে 'বিকৃত' অ‍্যাখ‍্যা দিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। অপরদিকে দ্রুত মুক্তির দাবিতে দিল্লির সিটি আদালতে আবেদন জানিয়েছিলেন দেবাঙ্গনারা। আদালতের দ্রুত মুক্তির নির্দেশ পরই আজ সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ তাঁদের জেল‌ থেকে মুক্তি দেওয়া হয়।

জেলের বাইরে তাঁদের স্বাগত জানাতে প্রচুর লোক উপস্থিত ছিলেন। স্লোগান দিচ্ছিলেন তাঁরা। জেল থেকে বেরিয়েই সাংবাদিকদের মুখোমুখি হয়ে সরকারের সমালোচনা করে দেবাঙ্গনা কলিতা বলেন, "আমাদের বন্দির ঘটনা সরকারের হতাশারই পরিচয় দিয়েছে। আমরা মেয়েরা ওদেরকে ভয় পাই না।"

অবশ্য মামলাটি এখনও আদালতে বিচারাধীন রয়েছে বলে এই বিষয়ে সংবাদমাধ্যমের সামনে কোনো মন্তব্য করতে রাজি হননি নতাশা নরওয়াল। তবে তিনি দিল্লি হাইকোর্টকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, "আমরা যা বিশ্বাস করি দিল্লি হাইকোর্টও তা বিশ্বাস করে, সেইজন্য আদালতকে ধন্যবাদ। প্রতিবাদ করছি মানেই আমরা সন্ত্রাসবাদী না। এটা একটা গণতান্ত্রিক আন্দোলন ছিল, যার নেতৃত্বে ছিলেন মহিলারা। ওঁরা আমাদের জেলে বন্দি করে রাখার হুমকি দিতে পারবে না আর। যদি ওঁরা তা করে, তাহলে তা আমাদের লড়াইকে আরো দৃঢ় করবে।"

জামিয়া ইসলামিয়ার ছাত্র তথা স্টুডেন্টস ইসলামিক অর্গানাইজেশনের কর্মী আসিফ ইকবাল তানহা মুক্তি পাওয়ার পর জানিয়েছেন, সিএএ-এনআরসি-এনপিআরের বিরুদ্ধে তাঁর লড়াই জারি থাকবে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in