JNU-র প্রাক্তন ছাত্র শারজীল ইমামের জামিন মঞ্জুর দিল্লি আদালতে

যদিও রাষ্ট্রদ্রোহের মামলায় জামিন পেলেও অন্যান্য বিচারাধীন মামলায় এখনও জামিন পাননি শারজীল। তাই এখনই জেল থেকে ছাড়া পাচ্ছেন না তিনি। হেফাজতেই থাকতে হবে তাঁকে।
শারজীল ইমাম
শারজীল ইমামফাইল ছবি

JNU-র প্রাক্তন ছাত্র তথা সমাজকর্মী শারজীল ইমামকে জামিন দিল দিল্লির একটি আদালত। ২০১৯ সালে NRC-CAA বিরোধী আন্দোলনের সময় উত্তেজনাপূর্ণ মন্তব্য করার অভিযোগে গ্রেফতার করা হয় শারজীলকে। রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা দায়ের করা হয় তাঁর বিরুদ্ধে।

যদিও এই মামলায় জামিন পেলেও অন্যান্য বিচারাধীন মামলায় এখনও জামিন পাননি শারজীল। তাই এখনই জেল থেকে ছাড়া পাচ্ছেন না তিনি। হেফাজতেই থাকতে হবে তাঁকে।

গত প্রায় আড়াই বছর ধরে জেলে রয়েছেন শারজীল ইমাম। দিল্লি হাইকোর্টে জামিনের আবেদন করেছেন তিনি।

সম্প্রতি সুপ্রিম কোর্ট ঔপনিবেশিক শাসনামলে তৈরি হওয়া রাষ্ট্রদ্রোহ আইনের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তোলে। কেন্দ্রের জবাবও তলব করে আদালত। এরপর গত মে মাসে এই আইন স্থগিত রাখার কথা ঘোষণা করে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের এই নির্দেশকে হাতিয়ার করে জামিনের দাবিতে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন শারজীল। হাইকোর্ট তাঁর অন্তর্বর্তী জামিনের আবেদন খারিজ করে দিলে নিম্ন আদালতের দ্বারস্থ হন তিনি। অতিরিক্ত দায়রা জজ অনুজ আগরওয়াল শুক্রবার তাঁর জামিনের আবেদন মঞ্জুর করেন।

দিল্লি পুলিশ জানিয়েছে, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে হওয়া দিল্লি দাঙ্গার ঘটনায় অন্যতম ষড়যন্ত্রকারী ছিলেন JNU-এর এই প্রাক্তন ছাত্র। এই দাঙ্গায় ৫০ জনের বেশি মানুষ প্রাণ হারান এবং আহত হন ৭০০ জনের বেশি। নষ্ট হয়েছিল বহু সম্পত্তি।

শারজীল ইমাম
এইভাবে নাগরিক স্বাধীনতা রক্ষা করছেন? রাষ্ট্রদ্রোহ আইন নিয়ে SC-র কড়া প্রশ্নের মুখে কেন্দ্র
শারজীল ইমাম
Congress President: চরম নাটকীয়তা, কংগ্রেসের সভাপতি হওয়ার দৌড়ে মল্লিকার্জুন খাড়গে!
শারজীল ইমাম
'লেসার এভিল' তত্ত্ব ছেড়ে BJP-র পাশাপাশি শত্রু তৃণমূলও! বামেদের একজোট হবার আহ্বান লিবারেশনের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in