News Click Row: নিউজক্লিক মামলায় প্রবীর পুরকায়স্থ, অমিত চক্রবর্তীর হেফাজতের মেয়াদ বৃদ্ধি

People's Reporter: গত বছরের ২২ ডিসেম্বর, আদালতের পক্ষ থেকে দিল্লি পুলিশকে তদন্ত শেষ করার জন্য আরও ৬০ দিন মঞ্জুর করা হয়েছিল। দিল্লি পুলিশের পক্ষ থেকে তদন্তের জন্য তিন মাস সময় চেয়ে আদালতে আবেদন জানায়।
নিউজক্লিকের এডিটর ইন চিফ প্রবীর পুরকায়স্থ
নিউজক্লিকের এডিটর ইন চিফ প্রবীর পুরকায়স্থফাইল ছবি

নিউজক্লিকের প্রতিষ্ঠাতা-সম্পাদক প্রবীর পুরকায়স্থ এবং মানবসম্পদ প্রধান অমিত চক্রবর্তীর বিচার বিভাগীয় হেফাজতের মেয়াদ ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হল। দিল্লির এক আদালত সোমবার এই নির্দেশ দিয়েছে। চীনের পক্ষে প্রচারের জন্য অর্থগ্রহণের অভিযোগে নিউজক্লিকের বিরুদ্ধে UAPA-এর বিধানের অধীনে মামলা দায়ের করা হয়েছে।

এর আগে বর্তমান মামলায় ক্ষমা চেয়ে বিশেষ জজ হরদীপ কৌরের কাছে আবেদন করার পরে ৯ জানুয়ারি, আদালত অমিত চক্রবর্তীকে মামলায় অনুমোদনকারী হওয়ার অনুমতি দেয়।

অমিত চক্রবর্তী দাবি করেন যে তাঁর কাছে কিছু বস্তুগত তথ্য আছে এবং তিনি তা দিল্লি পুলিশের কাছে প্রকাশ করতে ইচ্ছুক। নিউজক্লিকের এইচ আর প্রধান অমিত চক্রবর্তী এই আবেদন জানানোর পর তাঁকে মামলায় অনুমোদনকারী হওয়ার অনুমতি দেওয়া হয়।

গত বছরের ২২ ডিসেম্বর, আদালতের পক্ষ থেকে দিল্লি পুলিশকে তদন্ত শেষ করার জন্য আরও ৬০ দিন মঞ্জুর করা হয়েছিল। দিল্লি পুলিশের পক্ষ থেকে তদন্তের জন্য তিন মাস সময় চেয়ে আদালতে আবেদন জানায়।

পুলিশের পক্ষ থেকে এই ধরণের মামলায় সর্বাধিক সময় চেয়ে আবেদন করা হয়। যা বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (ইউএপিএ) সহ বিশেষ আইনের অধীনে দায়ের করা মামলায় অভিযুক্তের গ্রেপ্তারের দিন থেকে ১৮০ দিন।

আবেদনে মামলার নথি এবং প্রাপ্ত বহু তথ্যের ভিত্তিতে জানানো হয় এই বিষয়ে তদন্তের জন্য দিল্লীর বাইরে একাধিক জায়গায় যেতে হবে এবং যার ফলে কিছুটা দেরি হওয়া প্রত্যাশিত।

নিউজক্লিকের বিরুদ্ধে ইউএপিএ এবং ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় ১৭ আগস্ট, ২০২৩-এ মামলার বিষয়ে বিশেষ স্পেশাল সেল এক এফআইআর নথিভুক্ত করে।

আগস্টে, নিউইয়র্ক টাইমসের একটি তদন্তমূলক প্রতিবেদনে নিউজক্লিককে অভিযুক্ত করে বলা হয় মার্কিন কোটিপতি নেভিল রয় সিংগামের সাথে যুক্ত একটি নেটওয়ার্কের মাধ্যমে চীনের পক্ষে প্রচার প্রচারের জন্য এই সংস্থাকে অর্থ প্রদান করা হয়েছিল।

নিউজক্লিকের এডিটর ইন চিফ প্রবীর পুরকায়স্থ
News Click Row: নিউজক্লিক মামলায় তদন্তের জন্য আরও সময় চাইলো দিল্লি পুলিশ, পরবর্তী শুনানি ২২ ডিসেম্বর
নিউজক্লিকের এডিটর ইন চিফ প্রবীর পুরকায়স্থ
NewsClick: ভারতে সংবাদমাধ্যমের ওপর 'আক্রমণ' - প্রতিবাদে নিউ ইয়র্ক টাইমস দপ্তরের সামনে বিক্ষোভ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in