সেপ্টেম্বরের প্রথম ৭ দিন দেশজুড়ে পালিত হবে ‘প্রতিবাদ সপ্তাহ’, ঘোষণা সিপিআইএম কেন্দ্রীয় কমিটির

জিনিসপত্রের ব্যাপক মূল্যবৃদ্ধি ও বেকারত্ব নিয়ে সেপ্টেম্বরের প্রথম ৭ দিন দেশ জুড়ে প্রতিবাদ কর্মসূচী পালন করবে সিপিআইএম।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সাতদিন দেশ জুড়ে প্রতিবাদ সপ্তাহ পালনের ডাক দিল সিপিআইএম কেন্দ্রীয় কমিটি। দেশে জনসাধারণের নিত্য ব্যবহারের জিনিসপত্রের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি ও বেড়ে চলা বেকারত্বকেই প্রধান ইস্যু করে এই প্রতিবাদ সপ্তাহের ঘোষণা করা হয়েছে। এছাড়াও সোমবার দলের কেন্দ্রীয় কমিটির তরফে একটি বিবৃতি জারি করে হরিয়ানা ও মণিপুরে সাম্প্রদায়িক হিংসার ঘটনারও তীব্র সমালোচনা করা হয়েছে। নিন্দা করা হয়েছে দেশে বেড়ে চলা ঘৃণ্য অপরাধ নিয়েও।

গত শুক্রবার নয়াদিল্লিতে দলের কেন্দ্রীয় কমিটির বৈঠক হয়। সোমবার সেই বৈঠকে নেওয়া সিদ্ধান্তের কথা ঘোষণা করে একটি বিবৃতি জারি করা হয়েছে। ওই বিবৃতিতে বলা হয়েছে, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের ব্যাপক মূল্যবৃদ্ধি ও বেকারত্ব নিয়ে আগামী ১ থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশ জুড়ে প্রতিবাদ কর্মসূচী পালন করা হবে। এছাড়াও দেশের বর্তমান রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক পরিস্থিতি নিয়ে অন্যান্য বামপন্থী দলগুলির সঙ্গে আলোচনা করে আরও কিছু দাবিকে নির্দিষ্ট করা হবে। সেই দাবিগুলিকে সামনে রেখে সমস্ত বামপন্থী দলগুলিকে নিয়ে তৈরি করা হবে একটি কনভেনশনও।

অন্যদিকে, ওই বিবৃতিতে হরিয়ানা ও মণিপুরের সাম্প্রদায়িক হিংসার ঘটনারও নিন্দা করা হয়। হরিয়ানা প্রসঙ্গে বলা হয়, রাজ্যের নুহ এবং গুরগাঁওতে ছড়িয়ে পড়া সাম্প্রদায়িক হিংসার ঘটনাকে সামনে রেখে বিজেপি সরকার নৃশংস বুলডোজার রাজনীতি শুরু করেছে। এই সাম্প্রদায়িক হিংসা ছড়িয়ে পড়ায় যারা অভিযুক্ত তাদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ না নিয়ে প্রশাসন সংখ্যালঘু সম্প্রদায়কে আক্রমণ করে তাদের বাড়ি-ঘর ভেঙে গুড়িয়ে দিয়েছে। শেষ পর্যন্ত এই ঘটনা নিয়ে প্রশাসনের এই বর্বর রাজনীতি বন্ধ করতে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টকে হস্তক্ষেপ করতে হয়েছে।

আবার মণিপুর নিয়ে বিবৃতিতে বলা হয়েছে, "গত তিনমাস ধরে উত্তর-পূর্ব ভারতের ওই রাজ্যে জাতিগত সংঘর্ষ ভয়ানক চেহারা নিয়েছে। আইনশৃঙ্খলা বজায় রেখে রাজ্যে শান্তি ফেরাতে মণিপুর সরকার পুরোপুরি ব্যর্থ। তার উপর প্রধানমন্ত্রীর নীরবতা ও কেন্দ্রীয় সরকারের অক্ষমতা মণিপুরকে আজ দাঙ্গার পরিস্থিতির দিকে ঠেলে দিয়েছে। সংসদেও এই নিয়ে প্রতিবাদ-বিক্ষোভ চলায় বাকি সব কাজ দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে পড়ে রয়েছে। ওই রাজ্যে শান্তি ফিরিয়ে আনতে অবিলম্বে মুখ্যমন্ত্রী এন বীরেন্দ্র সিংহকে পদত্যাগ করতে হবে।”

প্রতীকী ছবি
Kerala: দেশের প্রথম রাজ্য হিসেবে কেরালা বিধানসভায় পাশ হল অভিন্ন দেওয়ানি বিধি (UCC) বিরোধী প্রস্তাব
প্রতীকী ছবি
Nishikant Dubey: আমাদের সাহায্যে বাঙলায় ক্ষমতায় এসেছিল তৃণমূল - লোকসভায় বিস্ফোরক দাবি বিজেপি সাংসদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in