Kerala: দেশের প্রথম রাজ্য হিসেবে কেরালা বিধানসভায় পাশ হল অভিন্ন দেওয়ানি বিধি (UCC) বিরোধী প্রস্তাব

সর্বভারতীয় স্তরে বিজেপি বিরোধী মহাজোট INDIA-তে এক ছাদের তলায় থাকায় কংগ্রেসের তরফে রাজ্যের বামফ্রন্ট সরকারের এই প্রস্তাবে কোনও বিরোধীতা দেখায়নি কংগ্রেস।
কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন
কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নফাইল ছবি সংগৃহীত

কেরালা বিধানসভায় সর্বসম্মতিক্রমে পাশ হয়ে গেল কেন্দ্রের অভিন্ন দেওয়ানি বিধি বিরোধী প্রস্তাব। দেশের প্রথম রাজ্য হিসেবে কেরালার বাম সরকার এই নজির স্থাপন করল। মঙ্গলবার রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন নিজে এই প্রস্তাব পাশ করান বিধানসভায়। পূর্ণ সমর্থন দেন সভার কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী শিবিরও। দেশের একমাত্র রাজ্য হিসেবে কেন্দ্রের অভিন্ন দেওয়ানি বিধিকে নস্যাৎ করে দিল কেরালা সরকার।

মঙ্গলবার কেরালা বিধানসভায় প্রত্যাশা মতোই কেন্দ্রের ‘ইউনিয়ন সিভিল কোড (ইউসিসি) বা অভিন্ন দেওয়ানি বিধির বিরোধী প্রস্তাব পেশ করে সিপিআইএম নেতৃত্বাধীন রাজ্যের বাম শাসকগোষ্ঠী। কংগ্রেসের নেতৃত্বাধীন কেরালা বিধানসভার বিরোধী শিবিরও তাতে পূর্ণ সমর্থন জানায়। উল্লেখযোগ্যভাবে বিরোধী দল হওয়া সত্ত্বেও রাজ্যের বামফ্রন্ট সরকারের এই প্রস্তাবে কোনও বিরোধিতা করেনি কংগ্রেস। তাছাড়াও কেন্দ্রের এই অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে প্রথম থেকেই তীব্র সমালোচনা করেছে কংগ্রেস।

এদিন বিধানসভায় প্রস্তাব পেশ করে মুখ্যমন্ত্রী বিজয়ন জানান, এই অভিন্ন দেওয়ানি বিধি কেন্দ্রের একটি একতরফা ও দ্রুত নেওয়া পদক্ষেপ। কেন্দ্রীয় সরকার এই বিষয়ে কোনওরকম জনমত না নিয়ে বা কোনওরকম আদর্শগত বিতর্কের মধ্যে না গিয়ে একতরফা সিদ্ধান্তের উপর ভর করে এগিয়ে চলছে। এই বিধি আসলে একটি বিভাজনমূলক পদক্ষেপ যা দেশের সাধারণ মানুষের ঐক্যকে প্রশ্নের মুখে ফেলবে। কেন্দ্রীয় সরকারের এই বিধি গোটা জাতির জন্য ক্ষতিকর।” বর্ষীয়ান বাম নেতার পেশ করা প্রস্তাবে কেন্দ্রীয় সরকারকে দেশের জনগণের স্বার্থে এই বিধি লাগু করা থেকে বিরত থাকতে অনুরোধ করা হয়েছে।

বিজয়নের আরও দাবি, “এই অভিন্ন দেওয়ানি বিধি আদতে কেন্দ্রের বিজেপি সরকারের একটি নির্বাচনী ইস্যু। কেন্দ্রীয় সরকারের একতরফাভাবে এই ‘এক দেশ, এক সংস্কৃতি’ বিধিকে এগিয়ে নিয়ে যাওয়া দেশের সাংস্কৃতিক বৈচিত্র্যকে ধ্বংস করে দেবে। ভারতের সংস্কৃতিকেই নষ্ট করে দিতে চায় বিজেপি সরকার।” বিতর্কিত এই অভিন্ন দেওয়ানি বিধি বিরোধী প্রস্তাব পাশই প্রথম নজির নয়। এর আগেও ২০১৯ সালের ডিসেম্বর মাসে দেশের প্রথম রাজ্য হিসেবে কেন্দ্রের বিতর্কিত সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট বা সিএএ বিরোধী প্রস্তাব বিধানসভায় পাশ করিয়েছিল কেরালার সরকার। পাশাপাশি, ২০২১ সালে যে তিনটি কৃষক আইনকে ঘিরে সারা দেশ জুড়ে কৃষকরা আন্দোলনে নেমেছিলেন, সেই আইন বিরোধী প্রস্তাবও সর্বসম্মতিক্রমে পাশ হয়েছিল কেরালা বিধানসভায়।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন
মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ থাকলে মিলবে না সরকারি চাকরি! সিদ্ধান্ত গেহলট সরকারের
কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন
'গোমাতাকে জাতীয় পশুর মর্যাদা দেওয়া যায় না?’ লোকসভায় কেন্দ্রের কাছে কাতর আর্জি বিজেপি সাংসদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in