মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ থাকলে মিলবে না সরকারি চাকরি! সিদ্ধান্ত গেহলট সরকারের

কারও নামে মহিলাদের বিরুদ্ধে কোনও অপরাধের অভিযোগ থাকলে সেটা তাদের ক্যারেক্টার সার্টিফিকেটেও লেখা থাকবে বলে জানিয়েছেন গেহলত।
রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (বামদিকে)
রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (বামদিকে)ফাইল ছবি

রাজ্যে মহিলাদের বিরুদ্ধে হওয়া অপরাধ কমিয়ে আনার জন্য এবার গুরুতর পদক্ষেপ নিতে চলেছে রাজস্থান সরকার। নামের পাশে যৌন হেনস্থা বা শ্লীলতাহানি সহ মহিলাদের বিরুদ্ধে যে কোনও অপরাধের অভিযোগ থাকলেই আর মিলবে না সরকারি চাকরি, এমনটা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। মরুরাজ্যের সরকারি আধিকারিক সূত্রে খবর, সোমবার মুখ্যমন্ত্রী রাজ্যের যেসব ব্যক্তির বিরুদ্ধে যৌন হেনস্থা বা শ্লীলতাহানির অভিযোগ রয়েছে তাদের চিহ্নিত করে একটি তালিকা তৈরি করার নির্দেশ দিয়েছেন। ওই তালিকায় থাকা ব্যক্তিদের রাজস্থানের সবরকম সরকারি চাকরি থেকে বাদ দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

রাজস্থান প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সোমবার রাজ্যে আইনশৃঙ্খলার পরিস্থিতি সম্পর্কে সরকারি আধিকারিকদের নিয়ে একটি বৈঠক করেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। সেই বৈঠকেই তিনি জানান, “রাজ্যের মহিলাদের উপর অপরাধ কমানোই এখন আমাদের প্রধান লক্ষ্য। তার জন্য রাজ্যে যেসব ব্যক্তিদের বিরুদ্ধে মহিলাদের উপর যৌন হেনস্থা বা শ্লীলতাহানি-সহ কোনওরকম অপরাধের অভিযোগ রয়েছে তাদের একটা তালিকা তৈরি করতে হবে। এইসব অভিযুক্তরা এই রাজ্যের কোনও সরকারি চাকরি পাবেন না। ওই তালিকা রাজস্থান পুলিশ সার্ভিস কমিশন (আরপিএসসি), স্টাফ সিলেকশন বোর্ড-সহ অন্যান্য সরকারি চাকরির রিক্রুটমেন্ট বোর্ডগুলিকেও পাঠানো হবে।”

গেহলট আরও জানিয়ছেন, “কারও নামে মহিলাদের বিরুদ্ধে কোনও অপরাধের অভিযোগ থাকলে সেটা তাদের ক্যারেক্টার সার্টিফিকেটেও লেখা থাকবে। এইসব অভিযুক্ত বা অপরাধীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। এমনকি সবরকম সরকারি চাকরি থেকেও তারা বঞ্চিত থাকবেন। এই অভিযুক্তরা কোনও সরকারি চাকরির জন্য আবেদন করলেই সরকারের তালিকার সঙ্গে তাদের নাম মিলিয়ে দেখা হবে। যদি তাদের নাম ওই তালিকায় থাকে, সেক্ষেত্রে তাদের আবেদনপত্র শুরুতেই খারিজ করে দেওয়া হবে।”

পাশাপাশি, রাজস্থানের ভিলওয়ারি শহরে সম্প্রতি ঘটে যাওয়া ১৪ বছরের নাবালিকাকে গণধর্ষণের ঘটনাকে ‘দুঃখজনক’ বলে দাবি করে তিনি জানিয়েছেন, “ওই ঘটনায় অভিযুক্তদের যাতে দ্রুত কঠোর শাস্তি দেওয়া যায়, তার জন্য প্রশাসন সবরকম চেষ্টা করছে। কিন্তু এই ঘটনাকে রাজনৈতিক রং দেওয়ার একাধিক চেষ্টা চলছে।”  

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in