‘বিরল ঘটনা’ - মণিপুর হিংসায় মার্কিন রাষ্ট্রদূতের হস্তক্ষেপ নিয়ে কেন্দ্রকে তুলোধোনা কংগ্রেসের

মার্কিন রাষ্ট্রদূত এরিক জানান, ভারত চাইলে আমেরিকা মণিপুরে শান্তি ফেরাতে সবরকম সাহায্য করতে প্রস্তুত। আমরা শুধু চাই ওই রাজ্যে দ্রুত শান্তি ফিরে আসুক।
হিংসার আগুনে জ্বলছে মণিপুর
হিংসার আগুনে জ্বলছে মণিপুরফাইল ছবি, সৌজন্যে- বক্সার মেরি কমের টুইটার হ্যান্ডেল

অশান্ত মণিপুর প্রসঙ্গে ভারতের মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটির মন্তব্য নিয়ে কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করলো কংগ্রেস। বৃহস্পতিবার কলকাতায় এক সাংবাদিক সম্মেলনে মার্কিন রাষ্ট্রদূত এরিক জানান, “ভারত চাইলে উত্তর-পূর্ব রাজ্য মণিপুরে শান্তি ফেরাতে আমেরিকা সবরকম সাহায্য করতে প্রস্তুত।”

তাঁর এই মন্তব্য নিয়ে কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করে কংগ্রেস নেতা মণীশ তিওয়ারি বলেন, “ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন রাষ্ট্রদূতের এইরকম মন্তব্য বিরল ঘটনা।” পাশাপাশি, মণিপুরের হিংসায় মার্কিন রাষ্ট্রদূতের এই হস্তক্ষেপ একেবারেই পছন্দ হয়নি কেন্দ্রের বিজেপি সরকারেরও।

বৃহস্পতিবার কলকাতা সফরে এসে এক সাংবাদিক সম্মেলনে যোগ দেন সদ্য মার্কিন রাষ্ট্রদূত হয়ে ভারতে আসা আমেরিকান কূটনীতিবিদ এরিক গারসেটি। সেখানে মণিপুর নিয়ে তিনি বলেন, “আমরা জানি এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। কিন্তু আমরাও উত্তর-পূর্ব ভারতের ওই রাজ্যে যত দ্রুত সম্ভব শান্তি ফিরে আসার জন্য প্রার্থনা করছি। রাজ্যে শান্তি থাকলে আমরা একসঙ্গে আরও নতুন নতুন প্রকল্প করতে পারব, বিনিয়োগও বাড়বে।”

গোষ্ঠীদ্বন্দ্বের জেরে গত ২ মাসেরও বেশি সময় ধরে জ্বলছে মণিপুর। ইতিমধ্যেই ১০০-এর বেশি মানুষ হিংসায় প্রাণ হারিয়েছেন। এরিক বলেন, “এইধরণের হিংসাত্মক ঘটনায় যখন শিশু এবং সাধারণ মানুষ মারা যান তখন তা নিয়ে চিন্তা হওয়াটাই স্বাভাবিক। তার জন্য ভারতীয় হওয়ার প্রয়োজন নেই। তাই ভারত চাইলে আমেরিকা মণিপুরে শান্তি ফেরাতে সবরকম সাহায্য করতে প্রস্তুত। আমরা শুধু চাই ওই রাজ্যে দ্রুত শান্তি ফিরে আসুক।”

মার্কিন রাষ্ট্রদূতের এই মন্তব্য নিয়ে শুক্রবার কেন্দ্রকে তুলোধোনা করলেন প্রাক্তন কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি। টুইট করে তিনি জানিয়েছেন, “ভারতের অভ্যন্তরীণ বিষয়ে একজন মার্কিন রাষ্ট্রদূতের এইধরণের মন্তব্য যথেষ্ট বিরল। আমার ৪ দশকের জনসেবকের জীবনে এই ঘটনা আগে কখনও দেখিনি। আমরাও দশকের পর দশক ধরে পাঞ্জাব, জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্ব ভারত নিয়ে বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছি। কিন্তু আমরা সেগুলিকে বুদ্ধি ও বিচক্ষণতা দিয়ে সামলেছি। এমনকি ৯০’র দশকে যখন রবিন রাফায়েল জম্মু ও কাশ্মীর নিয়ে মন্তব্য করেছিলেন তখনও ভারতের মার্কিন রাষ্ট্রদূতরা সতর্ক ছিলেন।”

মণীশের বক্তব্য, “ভারতের নতুন মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি ভারত-আমেরিকার জটিল সম্পর্কের ইতিহাস ও ভারতের অভ্যন্তরীণ বিষয়ে অন্য কারও হস্তক্ষেপ নিয়ে আমাদের সংবেদনশীলতার বিষয়ে ওয়াকিবহাল কি না, সে বিষয়ে আমি ঠিক নিশ্চিত নই।”

অন্যদিকে, মণিপুর নিয়ে মার্কিন রাষ্ট্রদূতের এই হস্তক্ষেপ কেন্দ্রীয় সরকারেরও পছন্দ হয়নি। এই বিষয়ে কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, “আন্তর্জাতিক কূটনীতির কয়েকটি নিয়ম রয়েছে। কোনও দেশের অভ্যন্তরীণ বিষয়ে একজন বিদেশী রাষ্ট্রদূত কোনওরকম মন্তব্য বা হস্তক্ষেপ করতে পারেন না, যদি না সেই সমস্যার সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তাঁর নিজের দেশের কোনও যোগ থাকে। মার্কিন রাষ্ট্রদূতের এই মন্তব্যে আমরা তেমন আমল দিচ্ছি না।” পাশাপাশি, মণিপুরে শান্তি ফেরানোর জন্য রাজ্য ও কেন্দ্রীয় সরকার সবরকম প্রচেষ্টা করছে বলে জানিয়েছেন তিনি।

-With IANS Inputs

হিংসার আগুনে জ্বলছে মণিপুর
ভোটের মুখে প্রস্রাবকাণ্ডে বেকায়দায় BJP, বাসভবনে ডেকে আদিবাসী যুবকের পা ধুয়ে দিলেন মুখ্যমন্ত্রী
হিংসার আগুনে জ্বলছে মণিপুর
পঞ্চায়েত ভোটের দিন ‘বিশেষ ঘোষণা’ করতে চলেছেন সৌরভ গাঙ্গুলি, টুইট করে জানালেন নিজেই
হিংসার আগুনে জ্বলছে মণিপুর
‘সংখ্যালঘুদের রক্ষা করুন, নাহলে ভারত আবার ভাগ হবে’, ‘বিশেষ বন্ধু’ মোদীকে উপদেশ ওবামার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in