‘সংখ্যালঘুদের রক্ষা করুন, নাহলে ভারত আবার ভাগ হবে’, ‘বিশেষ বন্ধু’ মোদীকে উপদেশ ওবামার

ওবামা জানিয়েছেন, ভারতকে তাঁর প্রত্যেক নাগরিককে রক্ষা করতে হবে। বিশেষ করে সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়কে সম্মান জানিয়ে তাদের মানবাধিকারকে রক্ষা করতে হবে।
মোদীকে উপদেশ ওবামার
মোদীকে উপদেশ ওবামার

'দেশভাগ এড়াতে চাইলে সংখ্যালঘুদের সম্মান করতেই হবে'। ভারতের জন্য মূল্যবান উপদেশ দিলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে তাঁকে এই বিষয়ে সতর্ক করার ইচ্ছাও প্রকাশ করেন তিনি।

বৃহস্পতিবার ওবামার এই বক্তব্যের কিছুক্ষণ পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে যৌথভাবে একটি সাংবাদিক সম্মেলন করেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে তিনি বলেন, “আমরা আমাদের প্রত্যেক নাগরিকের মর্যাদায় বিশ্বাস করি, এটা আমেরিকার ডিএনএ-তে রয়েছে। এবং আমি বিশ্বাস করি ভারতের ডিএনএ-তেও এটা আছে। আমাদের সাফল্যে গোটা বিশ্বের কৃতিত্ব রয়েছে।”

বর্তমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মার্কিন সফরে রয়েছেন। বৃহস্পতিবার সকালে তিনি ওয়াশিংটনে পৌঁছান। হোয়াইট হাউসে তাঁকে অভ্যর্থনা জানান মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। এদিকে এদিনই আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন-কে দেওয়া সাক্ষাৎকারে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা জানিয়েছেন, “ভারতকে তার প্রত্যেক নাগরিককে রক্ষা করতে হবে। বিশেষ করে সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়কে সম্মান জানিয়ে তাদের মানবাধিকারকে রক্ষা করতে হবে। নাহলে ভবিষ্যতে হয়তো এমন একটা সময় আসতে পারে যেদিন ভারতকে আবার দেশভাগের মুখোমুখি হতে হবে। অভ্যন্তরীণ সমস্যা বিরাট আকার ধারণ করে হাতের বাইরে চলে গেলে কী হতে পারে, সেটা আমরা দেখেছি।”

বারাক ওবামা এই মুহূর্তে ‘উইল ডেমোক্রেসি উইন’-এর একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য গ্রিসে রয়েছেন। তা সত্ত্বেও তাঁর ‘বিশেষ বন্ধু’ মোদীর সঙ্গে দেখা করার ইচ্ছে প্রকাশ করে ওবামা জানিয়েছেন, “আমার বন্ধু প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে যদি দেখা করতে পারতাম তাহলে আমাদের আলোচনার একটি অংশে আমি নিশ্চয়ই তাঁকে জানাতাম, যদি ভারত তার এথনিক সংখ্যালঘুর অধিকারকে রক্ষা না করতে পারে, সেক্ষেত্রে ভারত ফের ভাগ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।”

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বাইরেও বিশিষ্ট গণতান্ত্রিক বুদ্ধিজীবি হিসেবে সারা পৃথিবীতে পরিচিত ওবামা। গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি তাঁর অসীম আস্থা ও আনুগত্যের কথা গোটা বিশ্বে সবারই জানা। তাই সংখ্যালঘুদের মানবাধিকার রক্ষা করা নিয়ে ওবামার এই বক্তব্য খুবই তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

বিশেষজ্ঞ মহলের মতে, সংখ্যালঘুদের রক্ষা করার কথা বলে আসলে মণিপুরের সাম্প্রদায়িক হিংসার দিকে ইঙ্গিত করছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। নিজে দেশের বাইরে থাকলেও উত্তরসূরী বাইডেনকে এই বিষয় নিয়ে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কথা বলার কথা মনে করিয়ে দিয়েছেন তিনি। প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর সাক্ষাৎ নিয়ে ওবামা জানিয়েছেন, “প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে যদি প্রেসিডেন্ট দেখা করেন তাহলে যেন অবশ্যই ভারতের সংখ্যালঘু মুসলিমদের রক্ষা করা নিয়ে তাঁর সঙ্গে আলোচনা করেন।”

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in