CISCE Results 24: প্রকাশিত হল আইসিএসই (দশম) এবং আইএসসি (দ্বাদশ) পরীক্ষার ফল, পাশের হারে এগিয়ে মেয়েরা

People's Reporter: সোমবার বেলা ১১টা নাগাদ নয়া দিল্লির দফতর থেকে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে মেধা তালিকা প্রকাশ করে কাউন্সিল ফর দি ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজ়ামিনেশেন (সিআইএসসিই)।
প্রকাশিত হল আইসিএসই (দশম) এবং আইএসসি (দ্বাদশ) পরীক্ষার ফলাফল
প্রকাশিত হল আইসিএসই (দশম) এবং আইএসসি (দ্বাদশ) পরীক্ষার ফলাফলছবি প্রতীকী

প্রকাশিত হল আইসিএসই (দশম) এবং আইএসসি (দ্বাদশ) পরীক্ষার ফলাফল। সোমবার বেলা ১১টা নাগাদ নয়া দিল্লির দফতর থেকে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে মেধা তালিকা প্রকাশ করে কাউন্সিল ফর দি ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজ়ামিনেশন (সিআইএসসিই)। চলতি বছরে দশম ও দ্বাদশ শ্রেণির সার্বিক ফলাফলে পাশের হারে এগিয়ে মেয়েরা।

মেধা তালিকা অনুযায়ী, চলতি বছরে রাজ্যে দশম শ্রেণিতে পাশের হার ৯৯.২২ শতাংশ। দ্বাদশ শ্রেণিতে পাশের হার ৯৭.৮০ শতাংশ। তবে চলতি বছর দু’টি পরীক্ষায় পাশের হারের নিরীখে এগিয়ে মেয়েরা। দশম শ্রেণিতে ছাত্রীদের পাশের হার ৯৯.৬৫ শতাংশ, ছাত্রদের পাশের ৯৯.৩১ শতাংশ। দ্বাদশের পরীক্ষাতে ছাত্রীদের পাশের হার ৯৮.৯২ শতাংশ। ছাত্রদের পাশের ৯৭.৫৩ শতাংশ।

এবছর দশম শ্রেণির মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লক্ষ ৪৩ হাজার ৬১৭ জন, ছাত্র ১ লক্ষ ৩০ হাজার ৫০৬ জন (৫৩.৫৭ শতাংশ), ছাত্রী ১ লক্ষ ১৩ হাজার ১১১ জন (৪৬.৪৩ শতাংশ)। উত্তীর্ণ হয়েছে ২ লক্ষ ৪২ হাজার ৩২৮ জন। দ্বাদশের মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৯ হাজার ৯০১ জন, ছাত্র ৫২ হাজার ৭৬৫ জন (৫২.৮২ শতাংশ), ছাত্রী ৪৭ হাজার ১৩৬ জন (৪৭.১৮ শতাংশ)। পাশ করেছে ৯৮ হাজার ০৮৮ জন।

পরিষদের নিজস্ব ওয়েবসাইট http://cisce.org এবং http://results.cisce.org থেকে সরাসরি রেজাল্ট দেখে নেওয়া যেতে পারে। দশম শ্রেণির পরীক্ষার্থীদের ফলাফল দেখার জন্য উল্লিখিত ওয়েবসাইটে গিয়ে কোর্স অপশন হিসাবে ‘আইসিএসই’ বেছে নিতে হবে। দ্বাদশ শ্রেণির জন্য ‘আইএসসি’ কোর্সটি বেছে নিতে হবে।

কোর্স বেছে নেওয়ার পর পরীক্ষার্থীদের ইউনিক আইডি, ইনডেক্স নম্বর এবং স্ক্রিনে প্রদর্শিত ক্যাপচা সংক্রান্ত তথ্য সাবমিট করতে হবে। তথ্য সাবমিট করার পর ফলাফল দেখা যাবে। ওই পোর্টালের প্রিন্ট অপশনটি বেছে নিলেই রেজাল্টের কপি বের করে নিতে পারবেন পড়ুয়ারা।

এছাড়া সিআইএসসিই–র পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি শিক্ষাবর্ষ থেকে বন্ধ করা হচ্ছে আইসিএসই ও আইএসসি-র ‘কম্পার্টমেন্ট পরীক্ষা’। বদলে যদি কোনো পরীক্ষার্থী তাঁদের ফলাফলে সন্তুষ্ট না হন, তাহলে দ্বিতীয় বার ‘ইমপ্রুভমেন্ট এগজ়াম’ দেওয়ার সুযোগ পাবেন তারা। পরীক্ষা হবে জুলাই মাসে। তবে সেক্ষেত্রে দুটির বেশি বিষয় নেওয়া যাবে না।

অন্যদিকে, ফলাফল পুনরায় যাচাই করার সুযোগ পাবে পরীক্ষার্থীরা। এর জন্য দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের ১ হাজার টাকা করে জমা দিতে হবে। ৬ মে থেকে ১০ মে পর্যন্ত রিচেক করার জন্য আবেদন করতে পারবেন। ফলাফল পরিষদের কেরিয়ার পোর্টাল থেকে দেখে নিতে হবে। এছাড়া পরীক্ষার্থীরা চাইলে তাঁদের নম্বর ‘রি-ইভ্যালুয়েশন’-এর আবদেন করতে পারেন। সে ক্ষেত্রে ১,৫০০ টাকা জমা দিতে হবে।

প্রকাশিত হল আইসিএসই (দশম) এবং আইএসসি (দ্বাদশ) পরীক্ষার ফলাফল
SSC Scam: হাইকোর্টের নির্দেশে ২৫৭৫৩ চাকরি বাতিল - শীর্ষ আদালতে রাজ্যের আবেদনের শুনানি সোমবার
প্রকাশিত হল আইসিএসই (দশম) এবং আইএসসি (দ্বাদশ) পরীক্ষার ফলাফল
Lok Sabha Polls 24: ভোট আবহে বিজেপিতে যোগ দিল্লির প্রাক্তন কংগ্রেস প্রধান অরবিন্দর সিং লাভলির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in