SSC Scam: হাইকোর্টের নির্দেশে ২৫৭৫৩ চাকরি বাতিল - শীর্ষ আদালতে রাজ্যের আবেদনের শুনানি সোমবার

People's Reporter: আগের শুনানিতে, বিচারপতি জে বি পার্দিওয়ালা এবং মনোজ মিশ্রের সমন্বয়ে গঠিত বেঞ্চ ২২শে এপ্রিল কলকাতা হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করে কোনও অন্তর্বর্তী নির্দেশ দিতে অস্বীকার করেছিল।
সুপ্রীম কোর্ট
সুপ্রীম কোর্টফাইল ছবি সংগৃহীত

আগামীকাল সোমবার সুপ্রিম কোর্টে ফের উঠতে চলেছে শিক্ষক নিয়োগ মামলা। ওইদিনই কলকাতা হাইকোর্টের সাম্প্রতিক রায়ে পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের ২০১৬-র প্যানেল বাতিল এবং শিক্ষক অশিক্ষক কর্মচারি সহ ২৫,৭৫৩ জনের নিয়োগ বাতিল বিষয়ক মামলায় রাজ্য সরকারের আবেদন সহ একাধিক আবেদনের শুনানি হবে।

শীর্ষ আদালতের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন এক বেঞ্চে এই মামলার শুনানি হবে।

আগের শুনানিতে, বিচারপতি জে বি পার্দিওয়ালা এবং মনোজ মিশ্রের সমন্বয়ে গঠিত বেঞ্চ ২২শে এপ্রিল কলকাতা হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করে কোনও অন্তর্বর্তী নির্দেশ দিতে অস্বীকার করেছিল।

শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে যে তালিকার পরবর্তী তারিখ পর্যন্ত সুপার-নিউমেরিক পোস্ট তৈরির অনুমোদনে জড়িত রাজ্য সরকারী আধিকারিকদের বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) কোনও দ্রুত পদক্ষেপ করবে না।

রাজ্যের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে বিভিন্ন চাকরির জন্য ২০১৬ সালে তালিকাভুক্ত ২৫,৭৫৩ ব্যক্তির মধ্যে বৈধভাবে হওয়া নিয়োগকে আলাদা করার জন্য কোনও তথ্য থাকলে তা আদালতে পেশ করতে বলা হয়।

এপ্রিলের তৃতীয় সপ্তাহে পাস করা একটি আদেশে, কলকাতা হাইকোর্ট মেয়াদোত্তীর্ণ প্যানেল থেকে নির্বাচিত প্রার্থীদের নিয়োগ বাতিল করে দিয়েছিল এবং চার সপ্তাহের মধ্যে তাদের ১২ শতাংশ বার্ষিক সুদের সাথে সম্পূর্ণ বেতন ফেরত দিতে বলেছিল।

ওয়েস্ট বেঙ্গল স্কুল সার্ভিস কমিশনকে (ডব্লিউবিএসএসসি) নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশ দেওয়ার পাশাপাশি, বিচারপতি দেবাংসু বসাক এবং শাব্বর রশিদির একটি ডিভিশন বেঞ্চও কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) কে এই বিষয়ে তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে।

সুপার-নিউমেরিক পদ তৈরির জন্য রাজ্য মন্ত্রিসভার সিদ্ধান্তের সমালোচনা করে, কলকাতা হাইকোর্ট বলেছে যে সিবিআই, প্রয়োজনে, শূন্য পদের বেশি আসন তৈরির পিছনে যুক্ত ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করতে পারে।

এই সুপার নিউমেরিক পদগুলি, যা শুরু থেকে আড়াল করা হয়েছে, অবৈধভাবে নিয়োগপ্রাপ্ত অযোগ্য প্রার্থীদের জন্য তৈরি করা হয়েছিল বলে মনে করা হচ্ছে।

গত বছরের জুলাই মাসে, সুপ্রিম কোর্ট কলকাতা হাইকোর্টের ৩২০০০ প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করার অন্তর্বর্তী নির্দেশ বাতিল করে দিয়েছিল এবং পশ্চিমবঙ্গ কর্তৃপক্ষকে নতুন সৃষ্ট শূন্যপদগুলির জন্য নিয়োগ প্রক্রিয়া তিন মাসের মধ্যে শেষ করতে বলেছিল।

উচ্চ আদালতকে দ্রুততম সময়ে নগদ অর্থের বিনিময়ে স্কুল-চাকরি কেলেঙ্কারি সংক্রান্ত আপিলের সিদ্ধান্ত নিতে হবে বলে সুপ্রিম কোর্ট জোর দিয়েছিল এবং জানিয়েছিল সংশ্লিষ্ট সকলকে শুনানির সুযোগ দিতে হবে।

সুপ্রীম কোর্ট
SSC Scam: কলকাতা হাইকোর্টের ঐতিহাসিক রায়, প্রায় ২৬ হাজার চাকরি বাতিলের নির্দেশ
সুপ্রীম কোর্ট
SSC Recruitment Scam: এসএসসি সমস্ত অন্যায়টা করেছে শিক্ষাদপ্তর, মুখ্যমন্ত্রীর নির্দেশনায় - মহঃ সেলিম

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in