৫ বছরে ৭টি শহরের নাম পরিবর্তন করেছে কেন্দ্র, অপেক্ষায় 'বাংলা': স্বরাষ্ট্র মন্ত্রক

বাংলা, ইংরেজি এবং হিন্দি ভাষায় পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে 'বাংলা' করার প্রস্তাব এসেছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই।
২০১৮ সালে এলাহাবাদ শহরের নাম পরিবর্তন করে রাখা হয় প্রয়াগরাজ
২০১৮ সালে এলাহাবাদ শহরের নাম পরিবর্তন করে রাখা হয় প্রয়াগরাজ

গত ৫ বছরে এলাহাবাদ সহ ৭ টি শহরের নাম পরিবর্তনে অনুমোদন দিয়েছে নরেন্দ্র মোদী সরকার। মঙ্গলবার, লোকসভায় এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। একইসঙ্গে, বাংলা, ইংরেজি এবং হিন্দি ভাষায় পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে 'বাংলা' করার প্রস্তাব এসেছে বলেও জানিয়েছেন নিত্যানন্দ রাই।

১) ১৫ ডিসেম্বর ২০১৮ সাল - উত্তর প্রদেশের ঐতিহাসিক শহর এলাহাবাদের (Allahabad) নাম পরিবর্তন করে প্রয়াগরাজ (Prayagraj) করার জন্য ছাড়পত্র বা NOC দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

২) ৩ আগসট ২০১৭ - অন্ধ্রপ্রদেশের রাজামুন্দ্রি (Rajahmundry) শহরের নাম বদলে রাজামহেন্দ্রভারম (Rajamahendravaram) করার জন্য ছাড়পত্র বা NOC দেওয়া হয়েছে।

৩) ২০১৮ সালের আগস্ট - ঝাড়খণ্ডের নগর উন্টারির (Nagar Untari) নাম পরিবর্তন করে শ্রী বংশীধর নগর (hri Banshidhar Nagar) করার অনুমোদন দেওয়া হয়।

৪) ২০১৮ সালে মধ্যপ্রদেশের শহর বীরশিংপুর পালি (Birshingpur Pali)-র নাম পরিবর্তন করে মা বিরাসিনি ধাম (Maa Birasini Dham) করার অনুমোদন দেওয়া হয়েছে।

৫) ২০২১ সালে মধ্যপ্রদেশের শহর হোশাঙ্গাবাদ নগর (Hoshangabad Nagar)-এর নাম পাল্টে নর্মদাপুরম (Narmadapuram) এবং ৬) বাবাই (Babai) শহরের নাম পাল্টে মাখন নগর (Makhan Nagar) করার অনুমোদন দেওয়া হয়েছে।

৭) পাঞ্জাবের শ্রী হরগোবিন্দপুর (Shri Hargobindpur) শহরের নাম পরিবর্তন করে শ্রী হরগোবিন্দপুর সাহেব (Shri Hargobindpur Sahib) করার অনুমোদন দেওয়া হয়েছে ২০২২ সালের মার্চ মাসে।

২০১৮ সালে এলাহাবাদ শহরের নাম পরিবর্তন করে রাখা হয় প্রয়াগরাজ
Lucknow: যোগীর ট্যুইট আবার উস্কে দিল নাম পরিবর্তন বিতর্ক, লখনৌর নাম বদলে হতে পারে লক্ষণপুরী!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in