Lucknow: যোগীর ট্যুইট আবার উস্কে দিল নাম পরিবর্তন বিতর্ক, লখনৌর নাম বদলে হতে পারে লক্ষণপুরী!

প্রসঙ্গত, নবাবের নগরী লখনৌতে ইতিমধ্যে একটি বিশাল লক্ষণ-মন্দির তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। লখনৌতে রামানুজ লক্ষণের নামে বেশ কিছু জায়গার নাম রয়েছে।
Lucknow: যোগীর ট্যুইট আবার উস্কে দিল নাম পরিবর্তন বিতর্ক, লখনৌর নাম বদলে হতে পারে লক্ষণপুরী!
প্রধানমন্ত্রীকে স্বাগত জানাচ্ছেন যোগী আদিত্যনাথছবি - যোগী আদিত্যনাথ ট্যুইটার

বিভিন্ন জায়গার নাম পরিবর্তন করার ব্যাপারে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নাম বারংবার উঠে এসেছে খবরে। সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লখনৌ আসার আগে তিনি ট্যুইটে লেখেন, ‘শেষাবতার লক্ষণের পবন-নগরীতে আপনাকে স্বাগতম ও অভিনন্দন।’

এই ঘটনার পর নাম পরিবর্তনের বিষয়টি সামনে এসেছে। মুখ্যমন্ত্রী যোগী বিভিন্ন সময়ে নানা জায়গা বা স্থাপত্য এসবের নাম পরিবর্তনের দাবী জানিয়ে থাকেন। এবার আলোচনায় এল খোদ রাজধানীর নাম। উত্তরপ্রদেশের রাজধানী ‘লখনৌ’। কয়েক সপ্তাহের মধ্যে এই লখনৌর নাম পাল্টে ‘লক্ষণপুরী’ রাখার প্রস্তাব বিজেপির।

প্রসঙ্গত, নবাবের নগরী লখনৌতে ইতিমধ্যে একটি বিশাল লক্ষণ-মন্দির তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। লখনৌতে রামানুজ লক্ষণের নামে বেশ কিছু জায়গার নাম রয়েছে। যেমন, লক্ষণ-টিলা, লক্ষণ-পার্ক, লক্ষণ-পুরী ইত্যাদি। তাই এবার গোটা রাজধানীর নাম পরিবর্তন করে লক্ষণপুরী রাখার দাবী তুলতে শুরু করেছে রাজ্য বিজেপির কেউ কেউ।

ইতিপূর্বে, উত্তরপ্রদেশের যোগী সরকার ‘এলাহাবাদ’-এর নাম পরিবর্তন করে রেখেছে ‘প্রয়াগরাজ’ আবার ‘ফায়জাবাদ’-এর নাম পরিবর্তন করে রখেছে ‘অযোধ্যা’। এরপরই উত্তরপ্রদেশের বিভিন্ন শহরের নাম পরিবর্তনের দাবী ওঠে যোগী রাজ্যে। সুলতানপুরের নাম পাল্টে খুশবন্তপুর, আলীগড়ের নাম পাল্টে হরিগড়, সাম্ভলের নাম পাল্টে পৃথ্বীরাজ-নগর বা কাল্কি-নগর, ফিরোজাবাদকে চন্দ্রন-নগর করার দাবী জানান রাজ্য বিজেপি।

তবে, কেন্দ্রের তরফে লখনৌ বা অন্য শহরের নাম পরিবর্তন করার ব্যাপারে কোনওরকম নির্দেশিকা জানানো হয়নি।

প্রধানমন্ত্রীকে স্বাগত জানাচ্ছেন যোগী আদিত্যনাথ
গোটা দেশে দলিত-সংখ্যালঘুদের উপর হামলার যত ঘটনা ঘটে, তার ৪৩ শতাংশই যোগী রাজ্যে - রিপোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in