জম্মু-কাশ্মীরে জলবিদ্যুৎ প্রকল্প দুর্নীতির তদন্তে সত্যপালের ঘনিষ্ঠ সহযোগীদের বাড়িতে CBI হানা

২০১৮ সালের আগস্ট থেকে ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত জম্মু-কাশ্মীরের গভর্নর ছিলেন সত্যপাল মালিক। এই সময় দু’টি ফাইল পাশ করার জন্য, তাঁর কাছে ৩০০ কোটি টাকা ঘুষের প্রস্তাব এসেছিল বলে অভিযোগ করেছেন মালিক।
জম্মু ও কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিক
জম্মু ও কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিক ফাইল ছবি সংগৃহীত

বুধবার, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন গভর্নর সত্যপাল মালিকের ঘনিষ্ঠ সহকারীদের বাড়িতে অভিযান চালিয়েছে সিবিআই (CBI)। সূত্রের খবর, জম্মু ও কাশ্মীরে কিরু জলবিদ্যুৎ প্রকল্প দুর্নীতি মামলার তদন্তে সত্যপাল মালিকের (Satya Pal Malik) ঘনিষ্ঠ বেশ কয়েকজনের বাড়িতে তল্লাশি অভিযান চালিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

সিবিআইয়ের এক আধিকারিক বলেন, জলবিদ্যুৎ প্রকল্প দুর্নীতি মামলায় দিল্লিতে ১০ টি জায়গা এবং রাজস্থানের ২ জায়গা নিয়ে মোট ১২ টি স্থানে এই অভিযান চালানো হচ্ছে।

জানা যাচ্ছে, দিল্লিতে সত্যপাল মালিকের প্রাক্তন মিডিয়া উপদেষ্টা শৌনক বালি (Saunak Bali)-র বাড়িতে তল্লাশি অভিযান হয়েছে। এছাড়া, সত্যপাল মালিকের পিএস কানওয়ার রানার, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট সঞ্জয় নারাং, বীরেন্দ্র সিং রানা, প্রিয়াঙ্কা চৌধুরী এবং অনিতার বাড়িতেও অভিযান চালিয়েছে সিবিআই।

২০১৮ সালের আগস্ট থেকে ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত জম্মু-কাশ্মীরের গভর্নর ছিলেন সত্যপাল মালিক। এই সময়কালে দু’টি গুরুত্বপূর্ণ ফাইল পাশ করার জন্য, তাঁর কাছে ৩০০ কোটি টাকা ঘুষের প্রস্তাব এসেছিল বলে নিজেই অভিযোগ করেছেন সত্যপাল মালিক। এর মধ্যে একটি ছিল কিরু জলবিদ্যুৎ প্রকল্প এবং অন্যটি রিলায়্যান্স কোম্পানির একটি ইনশিওরেন্স সংক্রান্ত। ঘুষ দেওয়ার প্রস্তাবের সঙ্গে যুক্ত রয়েছেন এক আরএসএস নেতাও।

এই অভিযোগের তদন্তের জন্য গত বছরই সিবিআই-এর দ্বারস্থ হয় জম্মু-কাশ্মীর প্রশাসন। তা নিয়েই জিজ্ঞসাবাদের জন্য বারে বারে সত্যপাল মালিককে ডেকে পাঠিয়েছে সিবিআই।

জানা গেছে, এই মামলায় দুর্নীতির অভিযোগে আইএএস অফিসার এবং জম্মু-কাশ্মীরের প্রিন্সিপাল সেক্রেটারি নবীন কুমার চৌধুরী (Naveen Kumar Choudhary), চেনাব ভ্যালি পাওয়ার প্রজেক্টস (প্রাইভেট) লিমিটেডের প্রাক্তন সিনিয়র অফিসার এম এস বাবু ও এম কে মিত্তল, এবং প্যাটেল ইঞ্জিনিয়ারিং লিমিটেডের পরিচালিক অরুণ কুমার মিশ্রের বিরুদ্ধে এফআইআর (FIR) দায়ের করেছে সিবিআই।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিক
পুলওয়ামায় বিস্ফোরণের জন্য দায়ী কেন্দ্রই, মোদী আমাকে চুপ করিয়ে দিয়েছিলেন: চাঞ্চল্যকর দাবি মালিকের
জম্মু ও কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিক
পুলওয়ামা কান্ড নিয়ে বিস্ফোরক দাবির মাঝেই সত্যপাল মালিককে তলব CBI-র

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in