Bihar: নীতিশ কুমারের শিবির বদলের গুঞ্জন - বিজেপি, কংগ্রেসের পর বিধায়কদের নিয়ে জরুরি বৈঠকে আরজেডি

People's Reporter: রাজনৈতিক মহলের অনুমান, তেজস্বী যাদব কোনোভাবেই এবার নীতিশ কুমারের কাছে আত্মসমর্পণ করতে রাজী নন। যে কোনও মূল্যে বর্তমান সরকার টিকিয়ে রাখতে বদ্ধপরিকর তিনি।
দলীয় কর্মী সমাবেশে তেজস্বী যাদব
দলীয় কর্মী সমাবেশে তেজস্বী যাদব ফাইল ছবি - তেজস্বী যাদবের এক্স হ্যান্ডেলের সৌজন্যে

বিহারে সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে রাজনৈতিক উত্তাপ। বিজেপি এবং কংগ্রেসের পর এবার জরুরি ভিত্তিতে দলীয় বিধায়কদের বৈঠক ডাকলো আরজেডি। রাজ্যের বর্তমান উপমুখ্যমন্ত্রী ও আরজেডি নেতা তেজস্বী যাদব শনিবার তাঁর ৫ নম্বর সার্কুলার রোডের সরকারি বাংলোয় দলীয় বিধায়কদের বৈঠক ডেকেছেন।

এই বৈঠকে তেজস্বী যাদব বিশেষ করে আমন্ত্রণ জানিয়েছেন রাজ্য বিধানসভার স্পীকার অবোধ বিহারী চৌধুরীকে। রাজনৈতিক মহলের অনুমান, তেজস্বী যাদব কোনোভাবেই এবার নীতিশ কুমারের কাছে আত্মসমর্পণ করতে রাজী নন। যে কোনও মূল্যে বর্তমান সরকার টিকিয়ে রাখতে বদ্ধপরিকর তিনি। সেক্ষেত্রে শিবির বদল করলেও নীতিশ কুমার যাতে আর কোনোভাবেই মুখ্যমন্ত্রী হতে না পারেন সেই চেষ্টাই চালিয়ে যাচ্ছেন তেজস্বী।

নীতিশ কুমারের শিবির বদলের গুঞ্জনে বিহারে এখন দুই শিবিরই অঙ্ক কষতে ব্যস্ত। আপাতদৃষ্টিতে অঙ্কের হিসেবে নীতিশ কুমারের ফের মুখ্যমন্ত্রী হবার পথে কোনও বাধা থাকার কথা নয়।

বিহার বিধানসভায় বর্তমানে জেডিইউ বিধায়কদের সংখ্যা ৪৫। বিজেপি বিধায়কদের সংখ্যা ৭৮ এবং হ্যাম-এর ৪। অন্যদিকে আরজেডির বিধায়ক সংখ্যা ৭৯, কংগ্রেসের ১৯ এবং বামেদের ১৬। সরকার গঠনের জন্য বিহারে প্রয়োজন ১২২ বিধায়কের সমর্থন। যা এনডিএ শিবিরের কাছে থাকলেও মহাজোট-এর কাছে নেই।

হিসেব অনুসারে এনডিএ শিবিরের হাতে বর্তমানে আছে ১২৭ বিধায়ক (৪৫ + ৭৮ + ৪)। আরজেডি শিবিরের হাতে বিধায়ক সংখ্যা ১১৪ (৭৯ + ১৯ + ১৬)। সেক্ষেত্রে সরকার টিকিয়ে রাখতে গেলে মহাজোট শিবিরের প্রয়োজন ৮ বিধায়কের সমর্থন।

নীতিশ কুমারকে নিয়ে গুঞ্জন শুরু হবার পর থেকে আরজেডি সুপ্রিমো লালু প্রসাদ যাদব কমপক্ষে ৫ বার তাঁকে বৈঠকের জন্য ডাকলেও তিনি সেই ডাকে সাড়া দেননি। আরজেডির সহ সভাপতি শিবানন্দ তেওয়ারিও নীতিশ কুমারের সঙ্গে বৈঠকে বসতে চেয়েছেন। যদিও সেই ডাকেও সাড়া দেননি নীতিশ কুমার। নীতিশ কুমারের এই আচরণে আরজেডি শিবিরে ক্ষোভের সঞ্চার হয়েছে।

সাংবাদিকদের শিবানন্দ তিওয়ারি জানান, আমি বারবার নীতিশ কুমারের সঙ্গে বৈঠকে বসতে চেয়েছি। একবার তিনি ফোনও তুলেছিলেন। আমি তাঁর সঙ্গে দেখা করার জন্য সময় চেয়েছিলাম। তখন তিনি আমাকে জানান, শনিবার তিনি এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন এবং এখনও পর্যন্ত তিনি আমাকে দেখা করার জন্য কোনও সময় দেননি। আমি জানিনা তিনি কীভাবে নিজের নাম ইতিহাসে রাখতে চান।   

দলীয় কর্মী সমাবেশে তেজস্বী যাদব
Arvind Kejriwal: দিল্লি সরকারকে ফেলতে বিধায়কদের ২৫ কোটির টোপ - চাঞ্চল্যকর অভিযোগ কেজরীওয়ালের
দলীয় কর্মী সমাবেশে তেজস্বী যাদব
Bihar: নীতিশ কুমারের শিবির বদলের গুঞ্জনের মাঝেই দলীয় বিধায়ক ও সাংসদদের বৈঠকের ডাক বিজেপি, কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in