NEET Scam: নিট-তদন্তে ৬টি চেক উদ্ধার আর্থিক অপরাধদমন শাখার, NTA-র বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ!

People's Reporter: এখনও পর্যন্ত ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে নিট কেলেঙ্কারিতে। আরও ৯ জন পরীক্ষার্থীকে তদন্তে সাহায্যের জন্য নোটিশ পাঠানো হয়েছে।
NEET Scam: নিট-তদন্তে ৬টি চেক উদ্ধার আর্থিক অপরাধদমন শাখার, NTA-র বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ!
ছবি - প্রতীকী

এনটিএ-র বিরুদ্ধে নিট তদন্তে অসহযোগিতার অভিযোগ তুললো বিহারের আর্থিক অপরাধদমন শাখা। তাদের অভিযোগ, তিন বার নোটিশ পাঠানোর পরেও কোনও জবাব দেয়নি ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। আবার তদন্তে নেমে একাধিক পোস্ট-ডেটেড চেকও উদ্ধার করেছে বিহার পুলিশের আর্থিক অপরাধদমন শাখা বা Economic Offences Unit (EOU)।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে বিহারের আর্থিক অপরাধদমন শাখার ডিআইজি মানবজিৎ সিং ধিল্লন জানান, আমাদের আধিকারিকরা তদন্তে নেমে ৬টি পোস্ট ডেটেড চেক উদ্ধার করেছেন। যা নিট দুর্নীতির সাথে যুক্ত বলেই অনুমান করা যাচ্ছে। পরীক্ষার্থী পিছু ৩০ লাখ টাকার যে দাবি উঠেছে সেই সংক্রান্ত চেক বলেই প্রাথমিক ধারণা।

অন্যদিকে ন্যাশনাল টেস্টিং এজেন্সির বিরুদ্ধে তদন্তে অসহযোগিতার অভিযোগ তুলছে আর্থিক অপরাধদমন শাখা। আধিকারিকরা জানান, তদন্তে সাহায্যের জন্য ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে নোটিশ পাঠানো হয়েছিল। কিন্তু তার কোনো জবাব মেলেনি। তাদের কাছ থেকে পরীক্ষার্থীদের সম্পর্কে এবং উদ্ধার হওয়া অর্ধেক পুড়ে যাওয়া প্রশ্নপত্র সম্পর্কে জানতে যাওয়া হয়েছিল। তার উত্তর এখনও মেলেনি।

তদন্তকারীদের দাবি, এনটিএ যদি প্রশ্নপত্র দেখায় তাহলে উদ্ধার হওয়া প্রশ্নপত্রের সাথে মিলিয়ে দেখা সম্ভব হবে। তাহলেই প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। আসল প্রশ্নপত্র হাতে পেলে অর্ধেক পুড়ে যাওয়া প্রশ্নপত্রগুলিকে ফরেন্সিক ল্যাবে পাঠানো হবে। দুটো প্রশ্নপত্র পরীক্ষা করলে তদন্ত আরও এগোবে।

উল্লেখ্য, এখনও পর্যন্ত ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে নিট কেলেঙ্কারিতে। আরও ৯ জন পরীক্ষার্থীকে তদন্তে সাহায্যের জন্য নোটিশ পাঠানো হয়েছে। যার মধ্যে ৭ জন বিহারের, ১ জন মহারাষ্ট্রের এবং ১ জন উত্তরপ্রদেশের পরীক্ষার্থী।

শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানান, পুরো দুর্নীতিতে যদি এনটিএ-র আধিকারিকরা যুক্ত থাকেন তাহলে কাউকে ছাড়া হবে না। নিরপেক্ষ তদন্ত হবে এবং অপরাধীরা কঠোর শাস্তি পাবে।

প্রসঙ্গত, গত ৪ জুন নিটের ফল প্রকাশ হয়েছে। তাতে দেখা যাচ্ছে ৬৭ জন পরীক্ষার্থী ৭২০ নম্বরের মধ্যে ৭২০ নম্বরই অর্জন করেছে। আবার এমন অনেক পরীক্ষার্থী রয়েছে যারা ৭১৭, ৭১৮ নম্বর পেয়েছে। কিন্তু নেগেটিভ মার্কিং দিলে ৭১৭ বা ৭১৮ নম্বর কোনোভাবেই একজন পরীক্ষার্থী পেতে পারে না। এনটিএ জানিয়েছিল ওই প্রার্থীদের গ্রেস মার্কস দেওয়া হয়েছে। তারপরই দুর্নীতির অভিযোগ তুলে আদালতে মামলা দায়ের হয়।

NEET Scam: নিট-তদন্তে ৬টি চেক উদ্ধার আর্থিক অপরাধদমন শাখার, NTA-র বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ!
নিট বাতিলের দাবির পিছনে বিরোধীদের স্বার্থ আছে! দুর্নীতি প্রসঙ্গে মন্তব্য কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর
NEET Scam: নিট-তদন্তে ৬টি চেক উদ্ধার আর্থিক অপরাধদমন শাখার, NTA-র বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ!
পাঁচ বছর পর রাজ্যে ফের বার্ড ফ্লু আতঙ্ক, আক্রান্ত চার বছরের শিশু! কতটা বিপজ্জনক এই ভাইরাস?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in