Bihar: জিভের পর এবার জিতন রাম মাঝির মাথার দাম ঘোষণা ব্রাহ্মণ নেতার

গত ২০ ডিসেম্বর গজেন্দ্র ঝা জানিয়েছিলেন জিতন রাম মাঝির জিভ কাটতে পারলে তিনি ১১ লক্ষ টাকা পুরষ্কার দেবেন। সাম্প্রতিক সময়ে ব্রাহ্মণদের সম্পর্কে জিতন রাম মাঝির মন্তব্যের পর তাঁকে ঘিরে বিতর্ক তৈরি হয়েছে।
Bihar: জিভের পর এবার জিতন রাম মাঝির মাথার দাম ঘোষণা ব্রাহ্মণ নেতার
জিতন রাম মাঝিফাইল চিত্র - সংগৃহীত

বিজেপি নেতা গজেন্দ্র ঝা-র পর এবার বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝির মাথা কাটতে পারলে ২১ লক্ষ টাকা দেবার কথা ঘোষণা করলেন আন্তর্জাতিক ব্রাহ্মণ মহাসংস্থার প্রধান রাহুল লাবণ্য। এর আগে ২০ ডিসেম্বর গজেন্দ্র ঝা জানিয়েছিলেন জিতন রাম মাঝির জিভ কাটতে পারলে তিনি ১১ লক্ষ টাকা পুরষ্কার দেবেন। সাম্প্রতিক সময়ে ব্রাহ্মণদের সম্পর্কে জিতন রাম মাঝির মন্তব্যের পর তাঁকে ঘিরে বিতর্ক তৈরি হয়েছে।

গতকাল আগ্রাতে এক অনুষ্ঠানে জিতন রাম মাঝির কুশপুতুল পোড়ানোর পর সাংবাদিকদের সামনে রাহুল লাবণ্য বলেন, যে জিতন রাম মাঝির মাথা কাটতে পারবে তাঁকে তিনি ২১ লক্ষ টাকা পুরষ্কার দেবেন। এর পাশাপাশি গজেন্দ্র ঝার বিরুদ্ধে ব্যবস্থা নেবার কারণে বিজেপিরও সমালোচনা করেন।

গতকাল রাহুল লাবণ্য সাংবাদিকদের সামনে বলেন, বিজেপি এক ব্রাহ্মণ বিরোধী দল। সেই কারণেই বিজেপি বিহারে মাঝিকে সমর্থন করে। গজেন্দ্র ঝা এর প্রকৃষ্ট উদাহরণ। তিনি মাঝির বিরুদ্ধে বলেছিলেন এবং বিজেপি তাঁকে শাস্তি দিয়েছে। বিজেপি রামের কথা বলে আবার মাঝিকে সমর্থন করে, যিনি রামের অস্তিত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন।

উল্লেখ্য, গত ১৯ ডিসেম্বর পাটনায় নিজের গোষ্ঠীর মানুষজনের সঙ্গে কথা বলার সময় জিতন রাম মাঝি জানান, ব্রাহ্মণরা আমাদের বাড়িতে সত্যনারায়ণ পুজো করতে আসেন, কিন্তু কিছু খান না। বদলে টাকা দাবি করেন।

যদিও পরে এই মন্তব্যের জন্য তিনি নিঃশর্ত ক্ষমা চান। মাঝি বলেন, তিনি ব্রাহ্মণ্যবাদের বিরুদ্ধে কিন্তু ব্রাহ্মণদের বিরুদ্ধে নন। তিনি আরও বলেন, ব্রাহ্মণ্যবাদ সমাজে অস্পৃশ্যতার মত সমস্যা বাড়িয়ে তুলেছে। কারণ তাঁরা বিশ্বাস করে দলিতরা অচ্ছুৎ।

এই ঘটনার পরেও ব্রাহ্মণদের রোষ কমেনি। উলটে গত ২৩ ডিসেম্বর জিতন রাম মাঝির বাড়ির সামনে তাঁরা এক সত্যনারায়ণ পুজোর আয়োজন করেন।

ব্রাহ্মণ সমাজের এক অংশ থেকে এই প্রতিবাদ ধেয়ে আসার পর বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝি জানিয়েছেন আগামী ২৭ ডিসেম্বর তিনি তাঁর বাড়িতে এক ব্রাহ্মণ দলিত ভোজের আয়োজন করবেন। তবে পাশাপাশি তিনি এও জানিয়েছেন সেই ভোজে সেইসব ব্রাহ্মণরাই স্বাগত, যারা জীবনে কখনও আমিষ খাননি, কখনও মদ্যপান করেননি এবং কখনও কোনো অপরাধ করেননি।

জিতন রাম মাঝি
Bihar: ভ্যাকসিনের সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি - BJP জোটসঙ্গীর আক্রমণে অস্বস্তিতে NDA

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in