Bihar: বাবার থেকেও সম্পদশালী নীতিশ-পুত্র নিশান্ত, নিশান্তের বিকাশ ঘটেছে, কটাক্ষ বিরোধীদের

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার স্থাবর ও অস্থাবর সম্পত্তির পরিমান ৭৫.৩৬ লক্ষ টাকা। তাঁর পাঁচগুণ সম্পত্তির মালিক তাঁর ছেলে নিশান্ত কুমার।
Bihar: বাবার থেকেও সম্পদশালী নীতিশ-পুত্র নিশান্ত, নিশান্তের বিকাশ ঘটেছে, কটাক্ষ বিরোধীদের
সপুত্র নীতিশ কুমারফাইল চিত্র - সংগৃহীত

নিশান্তের বিকাশ ঘটেছে। তিনি নিজেই বাবা নীতিশ কুমারের থেকে পাঁচগুণ বেশি সম্পত্তির মালিক হয়েছেন। বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার স্থাবর ও অস্থাবর সম্পত্তি ৭৫.৩৬ লক্ষ টাকা। তাঁর পাঁচগুণ সম্পত্তির মালিক তাঁর ছেলে নিশান্ত। বাবা-ছেলের সম্পত্তির এই হিসেব নিয়েই সরব হয়েছে বিরোধীরা। কটাক্ষ করেছে নীতীশকে।

শুধু তিনিই নন। উন্নতি হয়েছে নীতীশের অন্যতম সহকর্মী তথা বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের শরিক বিকাশশীল ইনসান পার্টির নেতা মুকেশ সাহনিরও। তিনি নীতীশের মন্ত্রিসভায় পশুকল্যাণ ও মৎস্যমন্ত্রী। শুধু তাই নয়, মন্ত্রীদের মধ্যে তিনিই ধনীতম।

সম্প্রতি নীতীশ নির্দেশ দিয়েছিলেন, মন্ত্রিসভার প্রত্যেককে বছরের শেষ দিনে সম্পত্তির হিসেব ওয়েবসাইটে দিতে হবে বাধ্যতামূলক ভাবে। মুখ্যমন্ত্রী হিসেবে নিজের সৎ ভাবমূর্তি বজায় রাখাই উদ্দেশ্য। তাতে দেখা যাচ্ছে, নীতিশ নয়, তাঁর বাকি মন্ত্রীরা বেশ ধনী। সরকারি তথ্য অনুযায়ী, নীতিশের হাতে নগদ আছে ২৯,৩৮৫ টাকা। ব্যাংকে আছে ৪২,৭৬৩ টাকা। তাঁর ১৩টি গরু ও ৯টি বাছুরের মোট মূল্য ১ লক্ষ ৪৫ হাজার টাকা। দিল্লির দ্বারকায় সমবায় আবাসনে তাঁর একটি ফ্ল্যাট রয়েছে।

বাবাকে টপকে গিয়েছেন ছেলে। নিশান্তের হাতে থাকা টাকার পরিমাণ মাত্র ১৬,৫৪৯ টাকা)। কিন্তু বিভিন্ন ব্যাঙ্ক মিলিয়ে ফিক্সড ডিপোজিট রয়েছে ১ কোটি ২৮ লক্ষ টাকার। কৃষি ও অকৃষি জমিও রয়েছে।

এই সম্পত্তির হিসাব নিয়ে বিরোধীরা যেমন খোঁচা দিয়েছে, পাল্টা নীতিশের ঘনিষ্ঠ মহল সূত্র লালু প্রসাদ যাদবের দিকে আঙুল তুলেছে। তাঁদের বক্তব্য, দেশের অন্যান্য বহু রাজনীতিবিদ, মুখ্যমন্ত্রী, মন্ত্রীদের তুলনায় নীতিশ বা তাঁর পরিবারের সম্পত্তি খুব বেশি নয়, সামান্যই।

সপুত্র নীতিশ কুমার
বৈঠকে BJP-র মহিলা বিধায়ককে 'সুন্দরী' বলে মন্তব্য নীতিশ কুমারের, দলীয় শীর্ষ নেতৃত্বের কাছে নালিশ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in