Bihar: জেডি(ইউ) বিজেপির বিবাদ ক্রমশ বাড়ছে, উদ্বেগ প্রকাশ অপর জোটসঙ্গী হিন্দুস্থানী আওয়ামী মোর্চার

সাম্প্রতিক সময়ে বিহারে NDA শিবিরের BJP এবং JD(U)-এর মধ্যে বিভিন্ন ঘটনায় তিক্ততা ক্রমশ বাড়ছে। যে ঘটনায় হিন্দুস্তানি আওয়াম মোর্চা (HAM), বিহারের এনডিএ সরকারের অপর জোটসঙ্গী গভীর উদ্বেগ প্রকাশ করেছে।
নীতিশ কুমার
নীতিশ কুমার ফাইল ছবি, দ্য প্রিন্ট-এর সৌজন্যে

সাম্প্রতিক সময়ে বিহারে এনডিএ শিবিরের বিজেপি এবং জেডি(ইউ)-এর মধ্যে বিভিন্ন ঘটনায় তিক্ততা ক্রমশ বাড়ছে। যে ঘটনায় হিন্দুস্তানি আওয়াম মোর্চা (এইচএএম), বিহারের এনডিএ সরকারের অপর জোটসঙ্গী গভীর উদ্বেগ প্রকাশ করেছে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে পরিস্থিতি এভাবে চলতে থাকলে আগামীদিনে রাজ্যে এনডিএ সরকার ভেঙে যেতে পারে।

সম্প্রতি জিতন রাম মাঝির হ্যাম-এর পক্ষ থেকে জানানো হয়েছে, এই দুই দলের নেতারা মদ নিষেধাজ্ঞা, জাত ভিত্তিক আদমশুমারি, আইনশৃঙ্খলা পরিস্থিতি বা মুঘল সম্রাট আওরঙ্গজেবের সাথে সম্রাট অশোকের তুলনা সংক্রান্ত বিষয়ে একে অপরের উপর রাজনৈতিক আক্রমণ করার কোনও সুযোগ ছাড়ছেন না। যা "আরও গুরুত্বপূর্ণভাবে, হিন্দুস্তানি আওয়াম মোর্চা এবং ভিআইপির মতো জোটের ছোটো অংশীদারদের কাছে এই তিক্ত সম্পর্ক একটি বড় উদ্বেগের বিষয়।"

এইচএএম-এর প্রধান মুখপাত্র দানিশ রিজওয়ান জানান: "এই ধরনের বিবৃতি পাল্টা বিবৃতি আসলে বিহারে এনডিএ-র অধীনে থাকা জোটকে দুর্বল করে দিচ্ছে। ছোট নেতা এবং মুখপাত্ররা প্রতিটি ইস্যুতে একে অপরের ওপর ঝাঁপিয়ে পড়েছেন। তারা নিজেদের ইচ্ছেমত কাজ করছে। কিন্তু জোট চুক্তিকে সম্মান করছে না।" রিজওয়ান বলেন, "আরও আশ্চর্যের বিষয়, এই দুই দলের সিনিয়র নেতারাও বিষয়টিকে আমলে নিচ্ছেন না।"

জেডি(ইউ)-এর সর্বকনিষ্ঠ মুখপাত্র অভিষেক ঝা কিছুদিন আগে বিজেপির রাজ্য সভাপতি সঞ্জয় জয়সওয়ালকে লক্ষ্য করে বলেছিলেন, "সঞ্জয় জয়সওয়াল বিহারে মদ নিষিদ্ধ করার সমালোচনা করছেন। আমি তাকে জিজ্ঞাসা করতে চাই এটা কি তাঁর ব্যক্তিগত মত? এটা কি তার দলের স্ট্যান্ড? সঞ্জয় জয়সওয়ালের এটা স্পষ্ট করা উচিত।"

সেই টুইটের পরে, সঞ্জয় জয়সওয়াল তার ফেসবুক পৃষ্ঠায় একটি দীর্ঘ ব্লগ লিখে জানান যে তিনি মৃতদের পরিবারের সদস্যদের সান্ত্বনা দিতে যাবেন। কারণ এই ঘটনা তাঁর নির্বাচনী এলাকা পশ্চিম চম্পারণে ঘটেছে।

নিজের ফেসবুক পোস্টে জয়সোয়াল বলেন, "ভুক্তভোগীদের সান্ত্বনা দেওয়া এবং শেষকৃত্যের জন্য আর্থিক সাহায্য করা মানবতা। এটা রাজনীতি নয়। দিল্লির একজন ব্যক্তি তার পরিবারের সাথে ছুটির কাটাতে দার্জিলিং যাচ্ছেন। যদি তিনি ভুল করে তাঁর গাড়িতে মদের বোতল নিয়ে যান এবং পুলিশের হাতে ধরা পড়েন, তাঁকে জেলে রাখা হবে, তাঁর গাড়ি নিলামে তোলা হবে। তার অপরাধ কী ছিল? তিনি তো অপরাধী নন। তাই, আমরা বিহারে মদ নিষিদ্ধ আইন পুনর্বিবেচনার দাবি জানাচ্ছি।”

একইভাবে, রাজীব রঞ্জন সিং ওরফে লালন সিং এবং উপেন্দ্র কুশওয়াহা পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত দয়া প্রকাশ সিনহা সম্রাট অশোককে মুঘল সম্রাট আওরঙ্গজেবের সাথে তুলনা করার পরে বিজেপির নিন্দা করেন। জেডি(ইউ)-এর দুই নেতা বিজেপির কাছে সিনহার কাছ থেকে পদ্ম পুরস্কার প্রত্যাহারের দাবি জানান।

সিনহার উইকিপিডিয়া পেজ অনুসারে তিনি বিজেপির সাংস্কৃতিক শাখার একজন জাতীয় আহ্বায়ক। জয়সওয়াল অবশ্য বিজেপির নাম ব্যবহার করে আওরঙ্গজেবের সাথে সম্রাট অশোকের তুলনা করার জন্য সিনহার বিরুদ্ধে এফআইআর দায়ের করেছিলেন। একইভাবে, জেডি(ইউ) নেতারা জাতভিত্তিক আদমশুমারির ইস্যুতে বিজেপিকে নিশানা করেছেন।

- with Agency Inputs

নীতিশ কুমার
Bihar: সীমার মধ্যে থাকুন, নইলে জোট সরকার থেকে সমর্থন প্রত্যাহার - বিজেপি নেতৃত্বকে হুঁশিয়ারি HAM-এর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in