Rajya Sabha Election: রাজ্যসভার ৫৬ আসনে ভোট ২৭ ফেব্রুয়ারি - কোন রাজ্যে কত আসনে ভোট?

People's Reporter: ৮ ফেব্রুয়ারি নির্বাচনের নির্দেশিকা জারি হবে। মনোনয়ন জমা দেবার শেষ তারিখ ১৫ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র পরীক্ষা করে দেখা হবে ১৬ ফেব্রুয়ারি এবং মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২০ ফেব্রুয়ারি।
রাজ্যসভা
রাজ্যসভাপ্রতীকী ছবি সংগৃহীত

আগামী ২৭ ফেব্রুয়ারি রাজ্যসভার ৫৬ আসনের নির্বাচন। ভারতের নির্বাচন কমিশনের পক্ষ থেকে সোমবার এই নির্বাচনের কথা জানানো হয়েছে। আগামী এপ্রিল মাসে এই আসনগুলি শূন্য হবে।

রাজ্যসভার যে ৫৬ আসনের জন্য ফেব্রুয়ারির শেষ নির্বাচন অনুষ্ঠিত হবে তার মধ্যে আছে উত্তরপ্রদেশের ১০ আসন, মহারাষ্ট্র এবং বিহারের ৬টি করে আসন, মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের ৫টি করে আসন, গুজরাট এবং কর্ণাটকের ৪টি করে আসন, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, ওড়িশা এবং রাজস্থানের ৩টি করে আসন এবং ছত্তিশগড়, হরিয়ানা, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের ১টি করে আসন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আগামী ৮ ফেব্রুয়ারি নির্বাচনের নির্দেশিকা জারি হবে। মনোনয়ন জমা দেবার শেষ তারিখ ১৫ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র পরীক্ষা করে দেখা হবে ১৬ ফেব্রুয়ারি এবং মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২০ ফেব্রুয়ারি।

কমিশন আরও জানিয়েছে, ভোটগ্রহণ করা হবে ২৭ ফেব্রুয়ারি। ওইদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ভোটগ্রহণ করা হবে এবং ভোটগ্রহণ পর্ব শেষ হবার পর গণনা শুরু হবে। সম্পূর্ণ নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হবে ২৯ ফেব্রুয়ারির মধ্যে।

রাজ্যসভা
CAA: আগামী সপ্তাহেই রাজ্যে চালু হবে নাগরিকত্ব সংশোধনী আইন! 'গ্যারান্টি' শান্তনু ঠাকুরের
রাজ্যসভা
Uttar Pradesh: উত্তরপ্রদেশ টু ইজরায়েল - হরিয়ানার পর এবার যোগীরাজ্য থেকে নির্মাণকর্মী নিয়োগ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in