CAA: আগামী সপ্তাহেই রাজ্যে চালু হবে নাগরিকত্ব সংশোধনী আইন! 'গ্যারান্টি' শান্তনু ঠাকুরের

People's Reporter: বিজেপির সিএএ ইস্যু নিয়ে পাল্টা সুর চড়িয়েছেন মমতা ব্যানার্জি। সোমবার তিনি বলেন, নতুন করে নাগরিকের প্রমাণ দিতে হবে কেন? আপনারা সকলেই দেশের নাগরিক।
CAA: আগামী সপ্তাহেই রাজ্যে চালু হবে নাগরিকত্ব সংশোধনী আইন! 'গ্যারান্টি' শান্তনু ঠাকুরের
ছবি - শান্তনু ঠাকুরের ফেসবুক পেজ

ফের সিএএ নিয়ে সুর চড়ালেন বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর। রাজ্যে এক সপ্তাহের মধ্যে সিএএ চালু হবে বলেই জানান শান্তনু। অন্যদিকে, আজ বিএসএফ-র দেওয়া কিছু নথিপত্র নিয়ে সকলকে সতর্ক করলেন মমতা ব্যানার্জি।

লোকসভা নির্বাচন যত এগিয়ে আসছে এনআরসি (NRC) ও সিএএ (CAA) নিয়ে তত রাজনৈতিক পারদ চড়ছে বঙ্গে। সোমবার কাকদ্বীপে এক সভায় শান্তনু ঠাকুর বলেন, "আগামী এক সপ্তাহের মধ্যে ভারতে সিএএ কার্যকর হবে। গ্যারান্টি দিয়ে গেলাম। পশ্চিমবঙ্গ সহ দেশের সমস্ত রাজ্যে সিএএ হবে। ১৯৭১ সালের পরে যাঁরা ভারতে এসেছেন তাঁদের মুখ্যমন্ত্রী বলছেন ভোটার কার্ড আছে, রেশন কার্ড আছে মানেই আপনি নাগরিক। কিন্তু দেখা যাচ্ছে বহু মানুষ ভোটাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। মুখ্যমন্ত্রীকেই জবাব দিতে হবে কেন হাজার হাজার মানুষ ভোটাধিকার থেকে বঞ্চিত"।

সম্প্রতি, কেন্দ্রীয় সরকারের এক আধিকারিক জানান খুব শীঘ্রই নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হবে। সিএএ-র অধীনে বলা হয়েছে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত যেসকল অ-মুসলিম শরণার্থীরা বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ভারতে এসেছিলেন তাঁদের নাগরিকত্ব দেওয়া হবে। একবার নিয়ম জারি হয়ে গেলেই আইন কার্যকর হয়ে যাবে।

বিজেপির সিএএ ইস্যু নিয়ে পাল্টা সুর চড়িয়েছেন মমতা ব্যানার্জি। সোমবার তিনি বলেন, "নতুন করে নাগরিকের প্রমাণ দিতে হবে কেন? আপনারা সকলেই দেশের নাগরিক। আপনাদের ভোটেই প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। আপনাদের রেশন কার্ড, ভোটার কার্ড, আধার কার্ড সবই আছে তাহলে সিএএ, এনআরসি দিয়ে কী হবে? এখন নাকি বিএসএফ সকলকে একটা করে কার্ড দিচ্ছে। ওই কার্ড নেবেন না। নয়তো এনআরসির আওতায় পড়ে যাবেন। আমার ওপর আস্থা রাখুন। আমি হতে দেবো না"।

এছাড়া শান্তনু ঠাকুরের মন্তব্যের সমালোচনা করেন রাজ্যের মন্ত্রী শশী পাঁজা। তিনি বলেন - " ফের কেন্দ্রের মন্ত্রী শান্তনু ঠাকুর বলছেন সিএএ হবে। তিনি নাকি আত্মবিশ্বাসী! আসলে তাঁরই আত্মবিশ্বাস নেই নয়তো একটা কথা কেউ বার বার বলে না। মুখ্যমন্ত্রী পরিষ্কার ভাষায় বলে দিয়েছেন রাজ্যে সিএএ-র প্রয়োজন নেই আর হবেও না। কারণ বাংলায় যাঁরা ভোট দিচ্ছেন তাঁরা সবাই নাগরিক। সকলেই রেশন পাচ্ছেন, সরকারি সুবিধা পাচ্ছেন। আর আপনি (শান্তনু ঠাকুর) যদি মনে করেন বিষয়টাকে তুলে একটা অরাজকতা তৈরি করবেন বাংলার তা হবে না"।

CAA: আগামী সপ্তাহেই রাজ্যে চালু হবে নাগরিকত্ব সংশোধনী আইন! 'গ্যারান্টি' শান্তনু ঠাকুরের
Bharat Jodo Nyay Jatra: কংগ্রেস যাত্রায় বাম - রাহুল গান্ধীর সঙ্গে যোগ দেবেন সেলিম, সুজন, মীনাক্ষীরা
CAA: আগামী সপ্তাহেই রাজ্যে চালু হবে নাগরিকত্ব সংশোধনী আইন! 'গ্যারান্টি' শান্তনু ঠাকুরের
Sandeshkhali Case: ইডি হাজিরাকে 'বুড়ো আঙুল' শাহজাহানের! সময় পার, দেখা মিললো না তৃণমূল নেতার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in