Uttar Pradesh: উত্তরপ্রদেশ টু ইজরায়েল - হরিয়ানার পর এবার যোগীরাজ্য থেকে নির্মাণকর্মী নিয়োগ

People's Reporter: ভারত থেকে ইজরায়েলে পাঠানোর জন্য লখনউয়ের সরকারি আইটিআই-তে কর্মীদের ওয়াক-ইন রেজিস্ট্রেশন শেষ হয়েছে। আগামী ৩০ জানুয়ারী এই বাছাই করা কর্মীদের দক্ষতা পরীক্ষা করা হবে।
 যোগী আদিত্যনাথ
যোগী আদিত্যনাথফাইল ছবি, সংগৃহীত

উত্তরপ্রদেশ থেকে ইজরায়েলে পাঠানো হবে তিন হাজারের বেশী কর্মী। এখনও পর্যন্ত ৩,০৮০ জনকে ইজরায়েলে বিভিন্ন কাজের জন্য নির্বাচিত করা হয়েছে। ভারত থেকে ইজরায়েলে পাঠানোর জন্য লখনউয়ের সরকারি আইটিআই-তে কর্মীদের ওয়াক-ইন রেজিস্ট্রেশন শেষ হয়েছে। আগামী ৩০ জানুয়ারী এই বাছাই করা কর্মীদের দক্ষতা পরীক্ষা করা হবে।

রবিবার রাতে এক আধিকারিক এই প্রসঙ্গে জানান, “এখনও পর্যন্ত ইসরায়েলে ৩,০৮০ জন কর্মী চাকরির জন্য নির্বাচিত হয়েছে। ইজরায়েলে নির্মাণ শ্রমিকদের ১০ হাজার শূন্যপদ রয়েছে এবং যে কাজে যোগ দিতে ইচ্ছুক কয়েক হাজার চাকরিপ্রার্থী আইটিআই অফিসে আবেদন করে।

সরকারী আইটিআই অধ্যক্ষ রাজ কুমার যাদব জানিয়েছেন, "শুধুমাত্র প্রতিষ্ঠানের দ্বারা স্বাক্ষর এবং সীল সহ আবেদনপত্র এবং শ্রম বিভাগে নিবন্ধিত প্রার্থীরাই দক্ষতা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন, যা আগামী ৩০ জানুয়ারী নেওয়া হবে।"

যাদব আরও বলেন, যে প্রার্থীরা শ্রম বিভাগে রেজিস্ট্রিকৃত নন এবং আবেদনপত্র স্বাক্ষর করার জন্য ২৮ জানুয়ারির মধ্যে সরকারী আইটিআই আলিগঞ্জ, লখনউতে যাননি, তারা দক্ষতা পরীক্ষায় অংশ নিতে পারবেন না। এই দক্ষতা পরীক্ষায় প্রার্থীদের শাটারিং-এর কাজ করার ক্ষমতা, টাইলস এবং মার্বেল ফিটিং এবং দেয়াল প্লাস্টারিং করার দক্ষতা যাচাই করা হবে।

যাদব আরও জানান, "প্রায় ২,৪০০টি ফর্ম বিতরণ করা হয়েছে এবং শুধুমাত্র তাদেরই ৩০ জানুয়ারী দক্ষতা পরীক্ষায় অংশ নিতে দেওয়া হবে। এখনও পর্যন্ত প্রায় ৪,২০০ জন প্রার্থী পরীক্ষা দিয়েছেন এবং আগামী দু’দিনে আরও ২,৪০০ জন পরীক্ষা দেবেন।"

তিনি বলেন যে, ইজরায়েলে চাকরিতে ইচ্ছুক হাজার হাজার প্রার্থী আইটিআই আলিগঞ্জ গেটে জড়ো হয়েছিল এবং যার ফলে রবিবার কিছু বিশৃঙ্খলার সৃষ্টি হয়। কারণ উত্তরপ্রদেশ ছাড়াও বাইরের হাজার হাজার চাকরিপ্রার্থী ইজরায়েলে নির্মাণ শ্রমিকদের ১০ হাজার শূন্যপদে চাকরির জন্য তাদের দক্ষতা পরীক্ষায় অংশ নিতে এসেছিল।

ইসরায়েলের এই চাকরিতে ১৫ হাজার টাকার ফান্ড বোনাসের পাশাপাশি প্রতি মাসে ১,৩৭,২৫০ টাকার বেতন পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

মুখ্যমন্ত্রী মিশন কর্মসংস্থান প্রকল্পের অধীনে ইজরায়েলে ভারতীয় কর্মীদের কর্মসংস্থানের সুযোগ দেওয়ার জন্য রাজ্য সরকার এই দক্ষতা পরীক্ষার আয়োজন করেছে।

এর আগে গত বছরের ডিসেম্বর মাসে বিজেপি শাসিত হরিয়ানা সরকারের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। হরিয়ানা কৌশল রোজগার নিগম কর্তৃক প্রকাশিত সেই বিজ্ঞপ্তিতে বলা হয় ১০ হাজার দক্ষ শ্রমিকের প্রয়োজন। নির্মাণকাজে কমপক্ষে ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বয়স হতে হবে ২৫-৫৪ বছরের মধ্যে। শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম দশম শ্রেণি পাস হতে হবে। নিয়োগ হবে ইজরায়েলে।

 যোগী আদিত্যনাথ
বেকারত্ব সামাল দিতে 'যুদ্ধক্ষেত্র' ইজরায়েলে ১০,০০০ কর্মী নিয়োগ করবে হরিয়ানা সরকার!
 যোগী আদিত্যনাথ
Lalu Prasad Yadav: বিহারে সরকার পতনের পরেই ল্যান্ড ফর জব কান্ডে তৎপর ইডি - লালুপ্রসাদকে জিজ্ঞাসাবাদ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in