Parliament: গণপিটুনির শাস্তি মৃত্যুদণ্ড! আত্মহত্যার চেষ্টা অপরাধ নয়! সংসদে পাস ‘ন্যায় সংহিতা বিল’

People's Reporter: নতুন বিলে নারী ও শিশু সুরক্ষার ওপর জোর দেওয়া হয়েছে। এছাড়া খুনীদের বিরুদ্ধে যথাযথ শাস্তির কথা বলা হয়েছে।
নতুন সংসদ ভবন
নতুন সংসদ ভবনছবি - সংগৃহীত

পার্লামেন্টে পাস হলো ভারতীয় ন্যায় সংহিতা বিল। এই আইনে নতুন ২০টি অপরাধকে যুক্ত করা হয়েছে। যার মধ্যে গণপিটুনিতে মৃত্যু, গাড়ি চাপা দিয়ে খুন, ছিনতাই সহ একাধিক অপরাধ রয়েছে।

ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাখ্য অধিনিয়ম বিল এদিন লোকসভায় পেশ করা হয়। বর্তমানে চালু থাকা কোড অফ ক্রিমিনাল প্রোসিডিওর অ্যাক্ট, ১৮৯৮, দ্য ইন্ডিয়ান পেনাল কোড, ১৮৬০ এবং দ্য ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট, ১৮৭২-এর বদলে নতুন এই তিন আইনের প্রস্তাব পেশ করা হয়। যা সংসদে পাস হয়ে যায়।

একনজরে ভারতীয় ন্যায় সংহিতার গুরুত্বপূর্ণ বিষয়গুলি -

ভারতীয় ন্যায় সংহিতার মধ্যে ২০টি নতুন অপরাধ যুক্ত করা হয়েছে। যার মধ্যে গাড়ি চাপা দিয়ে পালানো, গণপিটুনিতে খুন, সন্ত্রাসদমন আইন, মহিলাদের যৌন হেনস্থা বা নির্যাতন, ভারতের বাইরে দেশবিরোধী কার্যকলাপের সাথে যোগ, সংগঠিত অপরাধ, ভুয়ো খবর ছড়ানো, ভারতের সার্বভৌমত্বে আঘাত সম্পর্কিত কাজ রয়েছে।

নতুন বিলে নারী ও শিশু সুরক্ষার ওপর জোর দেওয়া হয়েছে। এছাড়া খুনীদের বিরুদ্ধে যথাযথ শাস্তির কথা বলা হয়েছে।

আগে শুধুমাত্র দেশের মধ্যে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র, সরকারি অথবা বেসরকারি সুবিধা ব্যাহত করলে অপরাধ বলা বিবেচিত করা হতো। এবার থেকে বিদেশের মাটিতে দাঁড়িয়ে কেউ যদি দেশের কোনো সরকার বা প্রতিষ্ঠানকে ক্ষতি করার চেষ্টা করে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

৫ হাজার টাকার কম পরিমাণ চুরি অথবা এর সমতুল্য অপরাধকে 'কমিউনিটি সার্ভিসে'র মধ্যে যুক্ত করেছে কেন্দ্র সরকার।

রুপান্তরকামীদেরকে 'ডেফিনেশন অফ জেন্ডারে'র (Definition of gender) মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। নয়া বিলে সহবাস, সমকামিতাকে অপরাধ হিসেবে ধরা হয়নি। এছাড়া আত্মহত্যার প্রচেষ্টাকে আর ফৌজদারি অপরাধ হিসেবে মান্যতা দেওয়া হবে না।

নাবালিকাকে ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড। গণপিটুনিতে অপরাধের গভীরতা বিচার করেই অপরাধীদের শাস্তি দেওয়া হবে। সেটা মৃত্যুদণ্ডও হতে পারে।

নতুন সংসদ ভবন
Ram Mandir: রাম মন্দির উদ্বোধনে সোনিয়া, ইয়েচুরি সহ একাধিক বিরোধী নেতৃত্বকে আমন্ত্রণ ট্রাস্টের
নতুন সংসদ ভবন
K Ponmudy: দুর্নীতি মামলায় তামিলনাড়ুর উচ্চশিক্ষা মন্ত্রীর তিন বছরের জেল, জরিমানা ৫০ লক্ষ টাকা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in