Bharat Jodo Yatra: যারা বীরসা মুন্ডাকে ফাঁসি দিয়েছে RSS সেই ব্রিটিশদের সমর্থন করেছে - রাহুল গান্ধী

কোনও দক্ষিণপন্থী নেতার নাম না নিয়ে, প্রাক্তন কংগ্রেস সভাপতি অভিযোগ করেন, আরএসএস ব্রিটিশদের সমর্থন করেছিল, যারা দুই আদিবাসী স্বাধীনতা সংগ্রামী – তান্ত্য মামা এবং বীরসা মুন্ডাকে ফাঁসি দিয়েছিল।
মধ্যপ্রদেশে রাহুল গান্ধী
মধ্যপ্রদেশে রাহুল গান্ধীছবি, আইএনসি ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

কংগ্রেস নেতা রাহুল গান্ধী বুধবার রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) উপর আবারও সরাসরি আক্রমণ শানালেন। বৃহস্পতিবার তিনি অভিযোগ করেন যে, সারা দেশ যখন ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করছে, তখন দক্ষিণপন্থীরা ব্রিটিশদের সমর্থন করেছে।

মধ্যপ্রদেশে ভারত জোড়ো যাত্রার (BJY) দ্বিতীয় দিনে খান্ডওয়া জেলায় আদিবাসীদের একটি বিশাল সমাবেশে ভাষণ দেওয়ার সময় রাহুল গান্ধী এই মন্তব্য করেন।

তাঁর বক্তৃতায় কোনও দক্ষিণপন্থী নেতার নাম না নিয়ে, প্রাক্তন কংগ্রেস সভাপতি অভিযোগ করেন, আরএসএস ব্রিটিশদের সমর্থন করেছিল, যারা দুই আদিবাসী স্বাধীনতা সংগ্রামী – তান্ত্য মামা এবং বীরসা মুন্ডাকে ফাঁসি দিয়েছিল।

তিনি বলেন, এই সাহসী উপজাতীয় নেতারা তাদের সম্প্রদায় এবং জাতিকে বাঁচাতে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করছিলেন, যার জন্য তাদের ফাঁসি দেওয়া হয়েছিল।

তান্ত্য মামার জন্মস্থান খান্ডোয়ায় সমাবেশে ভাষণ দেওয়ার সময় রাহুল গান্ধী বলেন, "আজ আমি এখানে তান্ত্য মামা, তাঁর ব্যক্তিত্ব, তাঁর সাহসিকতা, তাঁর সংকল্প এবং তাঁর নির্ভীকতার জন্য এখানে এসেছি। আপনারা জানেন, তান্ত্য মামা এবং বীরসা মুন্ডাকে ব্রিটিশরা ফাঁসি দিয়েছিল এবং আপনারা এটাও জানেন যে আরএসএস ব্রিটিশদের সমর্থন করেছিল।"

কংগ্রেস নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করে বলেন, তিনি আদিবাসীদের জন্য 'বনবাসী' নামে একটি নতুন শব্দ তৈরি করেছেন।

রাহুল বলেন, "কয়েকদিন আগে, প্রধানমন্ত্রী মোদী আপনাদের (আদিবাসী) জন্য একটি নতুন শব্দ ব্যবহার করেছিলেন - 'বনবাসী'। তারা (বিজেপি) 'বনবাসী' বলে, কারণ তারা আপনাকে বলতে চায় যে আপনার অধিকার শুধুমাত্র বনাঞ্চলের মধ্যেই সীমাবদ্ধ, এর বাইরে নয়। এই কারণেই প্রধানমন্ত্রী মোদি আপনাকে 'বনবাসী' বলে ডাকেন। কিন্তু কংগ্রেস আপনাকে 'আদিবাসী' বলে, যার মানে আপনি এই দেশের প্রাচীনতম নাগরিক এবং তাই এই দেশের প্রতিটি সম্পদের প্রথম অধিকার আপনার আছে। শুধুমাত্র বন নয়, এর বাইরেও।"

আরও পড়ুন

মধ্যপ্রদেশে রাহুল গান্ধী
Bharat Jodo Yatra-য় টাকা দিয়ে সেলেবদের আনছে রাহুল গান্ধী! - BJPর দাবির মোক্ষম জবাব দিলেন পূজা ভাট
মধ্যপ্রদেশে রাহুল গান্ধী
ইন্দোরে পা রাখলেই বোমা হামলা! - ভারত জোড়ো যাত্রার মাঝেই খুনের হুমকি রাহুলকে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in