Bharat Bandh: ফসলের ন্যূনতম দাম সহ একাধিক দাবিতে ১৬ ফেব্রুয়ারি ভারত বনধের ডাক সংযুক্ত কিষাণ মোর্চার

People's Reporter: এদিন মুজফফরনগরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে টিকায়েত বলেন, আমরা আগামী ১৬ ফেব্রুয়ারি এক ভারত বনধের ডাক দিয়েছি। সংযুক্ত কিষাণ মোর্চার (এসকেএম) অন্তর্গত বিভিন্ন কৃষক সংগঠন এই বনধে অংশ নেবে
রাকেশ টিকাইত
রাকেশ টিকাইতগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

আগামী ১৬ ফেব্রুয়ারি ভারত বনধ-এর ডাক দিল ভারতীয় কিষাণ ইউনিয়ন (বিকেইউ)। সংগঠনের জাতীয় মুখপাত্র রাকেশ টিকায়েত বুধবার একথা জানিয়েছেন। কৃষকদের বিভিন্ন সংগঠনের পাশাপাশি ব্যবসায়ী, পরিবহন ব্যবসায়ী ও কর্মীদেরও তিনি ভারত বনধে শামিল হবার আহ্বান জানান।

এদিন মুজফফরনগরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে টিকায়েত বলেন, আমরা আগামী ১৬ ফেব্রুয়ারি এক ভারত বনধের ডাক দিয়েছি। সংযুক্ত কিষাণ মোর্চার (এসকেএম) অন্তর্গত বিভিন্ন কৃষক সংগঠন এই বনধে অংশ নেবে। ওইদিন কৃষকরা মাঠে যাবেন না এবং ধর্মঘট পালন করবেন। এর আগে অমাবস্যার দিন কৃষকরা মাঠে কাজ করতেন না। আগামী ১৬ ফেব্রুয়ারিও কৃষকদের জন্য অমাবস্যা। তাঁরা ওইদিন মাঠে না গিয়ে কৃষি ধর্মঘটে শামিল হবেন। যা দেশের মানুষকে এক বার্তা দেবে।

তিনি আরও বলেন, আমরা কৃষক ছাড়াও বিভিন্ন ব্যবসায়ী সংগঠন, সাধারণ মানুষের কাছেও ধর্মঘট সমর্থন করার আহ্বান জানাচ্ছি। সাধারণ মানুষকে অনুরোধ করছি তাঁরা যেন ওইদিন কোনও জিনিস না কেনেন। আমরা ব্যবসায়ীদের কাছে কৃষক ও কৃষি শ্রমিকদের সমর্থনে ওইদিন তাদের দোকান বন্ধ রাখার আবেদন জানাচ্ছি।

টিকায়েত বলেন, একাধিক দাবিতে এই ভারত বনধের ডাক দেওয়া হয়েছে। যার মধ্যে প্রধান হল ফসলের ন্যূনতম দামের নিশ্চয়তা। এছাড়াও বেকারত্ব দূর করা, অগ্নিবীর প্রকল্পের বিরোধিতা করা, পেনশন প্রকল্পও এই ধর্মঘটের মূল দাবির অন্তর্ভুক্ত।

তিনি আরও বলেন, এই বনধকে শুধুমাত্র কৃষকদের ধর্মঘট বলে ভুল করলে হবেনা। এই ধর্মঘট দেশের সমস্ত মানুষের স্বার্থে। তাই সকলের এই ধর্মঘটে অংশগ্রহণ করা উচিত।

টিকায়েত বলেন, সম্প্রতি পরিবহন কর্মীরা কেন্দ্রের নতুন আইনের বিরুদ্ধে আন্দোলনে নেমেছিলেন। আমরা তাদেরকেও এই ধর্মঘটে যোগ দেবার আবেদন জানাচ্ছি।

রাকেশ টিকাইত
জগন রেড্ডির নেতৃত্বাধীন অন্ধ্র সরকার বিজেপির হাতের পুতুলে পরিণত হয়েছে, অভিযোগ ওয়াই এস শর্মিলার
রাকেশ টিকাইত
'আইন ভাঙিনি, শুধু ব্যারিকেড সরিয়েছি' - 'ন্যায় যাত্রা'য় পুলিশি বাধা নিয়ে সরব রাহুল গান্ধী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in