Brij Bhushan Sharan Singh: মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থা মামলায় জামিন, স্বস্তিতে ব্রিজভূষণ সিং

এদিন ব্রিজভূষণকে বেশ কয়েকটি শর্তে ও ২৫ হাজার টাকার বন্ডের বিনিময়ে জামিন দেওয়া হল।
ব্রিজ ভূষণ সিং
ব্রিজ ভূষণ সিংফাইল ছবি

দেশের হয়ে আন্তর্জাতিক স্তরে পদকজয়ী মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থা মামলায় বৃহস্পতিবার জামিন পেলেন বিজেপি সাংসদ তথা ভারতের রেসলিং ফেডারেশনের প্রধান ব্রিজভূষণ সিং। এদিন দিল্লি রাইস অ্যাভিনিউ আদালত বিভিন্ন শর্তের বিনিময়ে ব্রিজভূষণের জামিনের আবেদন মঞ্জুর করেছেন।

ব্রিজভূষণের জামিন ছাড়াও রেসলিং ফেডারেশনের সহকারী সম্পাদক বিনোদ তোমরের জামিনের আবেদনও মঞ্জুর করেছেন বিচারপতি। গত মঙ্গলবার ২ দিনের জন্য অন্তর্বর্তীকালীন জামিন পেয়েছিলেন ব্রিজভূষণ ও বিনোদ। বৃহস্পতিবারের শুনানিতে আরও স্বস্তি পেলেন যৌন হেনস্থা মামলায় অভিযুক্ত দুই কর্তা।

চলতি বছরের জানুয়ারি মাস থেকেই ভারতের রেসলিং ফেডারেশনের প্রধান ব্রিজভূষণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন সাক্ষী মালিক, ভিনেশ ফোগট-সহ মোট আটজন আন্তর্জাতিক স্তরের মহিলা কুস্তিগীর। প্রথমদিকে সরকার তাঁদের অভিযোগে আমল না দিলে তাঁরা দিল্লির যন্তরমন্তরে অবস্থান-বিক্ষোভ শুরু করেন। কুস্তিগিররা একসঙ্গে ধর্নাতেও বসেন।

কুস্তিগীরদের এই আন্দোলনে উত্তাল হয়ে ওঠে গোটা দেশ। ধীরে ধীরে সংবাদমাধ্যম ও সমাজমাধ্যমে এই ঘটনা ছড়িয়ে পড়লে টনক নড়ে কেন্দ্রীয় সরকারের। গত ১৫ জুন ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে প্রায় দেড় হাজার পাতার এক চার্জশিট ফাইল করে দিল্লি পুলিশ। ওই চার্জশিটে ৬ বারের সাংসদ ব্রিজভূষণের নামে যৌন হেনস্থা, ভীতি প্রদর্শন ও বিব্রত করার অভিযোগে মামলা রুজু করা হয়েছে।

মহিলা কুস্তিগীরদের করা যৌন হেনস্থার অভিযোগের ভিত্তিতে গত ১৮ জুলাই মঙ্গলবার ব্রিজভূষণকে সশরীরে আদালতে হাজিরার নির্দেশ দিয়েছিল দিল্লির রাইস অ্যাভিনিউ কোর্ট। মঙ্গলবার আদালতে হাজিরা দেওয়ায় তাঁকে ২ দিনের জন্য অন্তর্বর্তীকালীন জামিন দিয়ে বৃহস্পতিবার ফের শুনানির দিন ঘোষণা করেন বিচারক।

এদিন ব্রিজভূষণকে বেশ কয়েকটি শর্তে ও ২৫ হাজার টাকার বন্ডের বিনিময়ে জামিন দেওয়া হল। তবে অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট হরজিৎ সিং জসপাল জানিয়েছেন, আদালতের দেওয়া শর্ত না মানলে জামিনের অনুমতি ফিরিয়েও নেওয়া হতে পারে।

কিন্তু জামিন বজায় রাখতে হলে কোন কোন শর্ত মানতে হবে ব্রিজভূষণকে? আদালতের মতে, অনুমতি ছাড়া দেশ ছেড়ে এমনকি দিল্লি ছেড়েও কোথাও যেতে পারবেন না ব্রিজ। এর পাশাপাশি, এই মামলার সাক্ষীদের কোনওরকম প্ররোচনা দিতে পারবেন না। ব্রিজভূষণের পক্ষের আইনজীবী এই সমস্ত শর্তে রাজি হলে তবেই জামিন মঞ্জুর হয়।

প্রসঙ্গত, ব্রিজভূষণের বিরুদ্ধে দিল্লি পুলিশ ভারতীয় দণ্ডবিধির যৌন হেনস্থা, ভীতি প্রদর্শন ও বিব্রত করা সম্পর্কিত ৩৫৪, ৩৫৪এ, ৩৫৪ডি এবং ৫০৬ নং ধারায় মামলা দায়ের করেছে। এমনকি এক নাবালিকা কুস্তিগীরের অভিযোগের ভিত্তিতে ব্রিজভূষণের নামে পকসো আইনের আওতায়ও মামলা দায়ের হয়েছে।

ব্রিজ ভূষণ সিং
'সরকারকে বাধ্য করব POCSO আইন বদলাতে', হুঁশিয়ারি যৌন হেনস্থায় অভিযুক্ত ব্রিজ ভূষণের
ব্রিজ ভূষণ সিং
ব্রিজ ভূষণকে গ্রেফতারের দাবি পঙ্কজা-প্রীতমের, মুণ্ডে বোনের মন্তব্যে তীব্র অস্বস্তিতে BJP

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in