Assam: ২১ জেলায় মোট ১২৮১ মাদ্রসাকে সাধারণ স্কুলে পরিণত করল আসামের বিজেপি সরকার

People's Reporter: চলতি বছরে আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা জানিয়েছিলেন, 'আমাদের মাদ্রাসা দরকার নেই। আমাদের ইঞ্জিনিয়ার এবং ডাক্তার প্রয়োজন'।
মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা
মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাফাইল ছবি সংগৃহীত

রাজ্যের ২১টি জেলা মিলিয়ে মোট ১২৮১টি মাদ্রাসাকে সাধারণ স্কুলে পরিণত করল আসাম সরকার। এই নিয়ে নির্দেশিকাও জারি করে বিজেপি শাসিত আসাম সরকারের শিক্ষা দপ্তর। বুধবার নিজের এক্স হ্যান্ডেলে পুরো বিষয়টি শেয়ার করে জানান আসামের শিক্ষামন্ত্রী রনোজ পেগু।

চলতি বছরেই আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা জানিয়েছিলেন 'আসামে ৬০০টি মাদ্রাসা বন্ধ করেছি। বাকিগুলিও করবো। একটিও খোলা রাখবো না'। সেই লক্ষ্যেই আরও একধাপ এগিয়ে গেলো আসাম সরকার। শিক্ষামন্ত্রী পেগু এক্স হ্যান্ডেলে লেখেন, 'সমস্ত সরকারি এবং প্রাদেশিক মাদ্রাসাকে আসামের মধ্যশিক্ষা পর্ষদের অধীনে আনা হয়েছে। সেই কারণেই ওই মাদ্রাসাগুলির নাম পরিবর্তন করা হয়েছে। ১২৮১টি এম ই মাদ্রাসার নাম পরিবর্তন করে মিডল ইংলিশ (ME) নাম দেওয়া হয়েছে'।

২১টি জেলা মিলিয়ে মোট ১২৮১টি মাদ্রাসার নাম বদলে ফেলা হয়েছে। ধুবরি জেলায় ২৬৯টি, নগাঁও জেলায় ১৬৫টি, বারপেটা জেলার ১৫৮টি, গোয়ালপাড়া জেলায় ৯৯টি, হাইলাকান্দি জেলায় ৮৭টি, দক্ষিণ শালমারা-মানকাচর জেলায় ৭৫টি, মোরিগাঁও জেলায় ৬৬টি, বনগাইগাঁও জেলায় ৬৩টি, কামরূপ গ্রামীণ এলাকায় ৫৭টি, চাছর জেলার ৪৭টি, করিমগঞ্জ জেলায় ৪৫টি, দারং জেলায় ৪২টি, হোজাই জেলায় ৩৬টি, নলবাড়ি জেলায় ২৯টি, লখিমপুর জেলায় ১৮টি, বাজলী জেলার ১৩টি, শোনিতপুর জেলায় ৫টি, গোলাঘাট জেলায় ২টি, শিবসাগর জেলায় ২টি, বিশ্বনাথ জেলায় ১টি, জোরহাট জেলায় ১টি এবং কামরূপ শহরে ১টি মাদ্রাসার নাম পরিবর্তন করে মিডল ইংলিশ করা হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের মার্চ মাসে আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা জানিয়েছিলেন, 'আমাদের মাদ্রাসা দরকার নেই। আমাদের ইঞ্জিনিয়ার এবং ডাক্তার প্রয়োজন। তাই নতুন ভারতে মাদ্রাসার বদলে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় দরকার'। ২০২০ সালে অসম সরকার জানিয়েছিল, যে স্কুলগুলিতে মাদ্রাসা শিক্ষা দেওয়া হয় সেগুলির বহু খরচ বহন করে সরকার। সরকার কোনও বিশেষ সম্প্রদায়ের জন্য আলাদা করে আর খরচ বহন করবে না।

এই প্রসঙ্গে বলে রাখা ভালো, ২০২১ সালের জানুয়ারি মাসে আসাম বিধানসভায় একটি আইন পাস হয়। যার ফলে সমস্ত সরকার পরিচালিত মাদ্রসাকে সাধারণ স্কুলে পরিণত করতে সুবিধা হয়ে যায় সরকারের।

মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা
Madhya Pradesh: প্রকাশ্যে মাছ-মাংস-ডিম বিক্রি করা যাবে না! শপথ নিয়েই নির্দেশ মুখ্যমন্ত্রী মোহনের
মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা
Parliament Attack: এম.ফিল, নেট পাশ করেও বেকার, ছিল হতাশাও: সংসদে বিক্ষোভের ঘটনায় ধৃতের পরিবারের দাবি
মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা
Parliament Attack: কর্ণাটকের বিজেপি সাংসদের দেওয়া পাস নিয়েই সংসদ কক্ষে প্রবেশ যুবকদের!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in