Arvind Kejriwal: গ্রেফতারি বেআইনি নয়! আবগারি মামলায় কেজরিওয়ালের আবেদন খারিজ দিল্লি হাইকোর্টে

People's Reporter: গত ১ এপ্রিল দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্ট থেকে তাঁকে ১৪ দিনের জেল হেফাজত দেয়। নিম্ন আদালতের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন কেজরিওয়াল।
অরবিন্দ কেজরিওয়াল
অরবিন্দ কেজরিওয়ালফাইল ছবি সংগৃহীত

আবগারি দুর্নীতি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের আবেদন খারিজ করল দিল্লি হাইকোর্ট। মঙ্গলবার এই মামলার শুনানি চলাকালীন আদালতের পক্ষ থেকে জানানো হয়, কেজরিওয়ালের গ্রেফতারি বেআইনি নয়। আপাতত জেলেই থাকতে হবে আপ সুপ্রিমোকে।

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ গ্রেফতার করা হয় অরবিন্দ কেজরিওয়ালকে। সেই গ্রেফতারিকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হন আপ প্রধান। সেই মামলায় গত ১ এপ্রিল দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্ট থেকে তাঁকে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়। নিম্ন আদালতের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন কেজরিওয়াল।

গত বুধবার এই সংক্রান্ত মামলার শুনানি ছিল হাইকোর্টে। দুই পক্ষের সওয়াল শোনার পর রায় দান স্থগিত রাখেন বিচারপতি। সেই মামলার রায় দান হল মঙ্গলবার। আদালতের পর্যবেক্ষণ, আবগারি দুর্নীতি মামলায় কেজরিওয়ালকে ‘মূল চক্রী’ হিসাবে দেখিয়েছে ইডি। পাশাপাশি, তদন্তে অসহযোগিতার অভিযোগও ওঠে। তাই কেজরিওয়ালের গ্রেফতারি বেআইনি নয়। আপাতত তাঁকে জেল হেফাজতেই থাকতে হবে।

কেজরিওয়ালের এই মামলা দায়ের করা নিয়েও প্রশ্ন তুলেছেন ইডির আইনজীবী। তিনি বলেন, ‘‘এই আবেদন এমন ভাবে করা হয়েছে যেন এটি গ্রেফতার বাতিলের আবেদন নয়, জামিনের আবেদন।’’

যদিও কেজরিওয়ালের আইনজীবী মনু সিঙ্ঘভির দাবি, যে সময় কেজরিওয়ালকে গ্রেফতার করা হয়েছে, তখন দেশ জুড়ে আদর্শ আচরণ বিধি চালু হয়ে গেছে। ফলে তাঁর গ্রেফতারি নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। যদিও আদালত কেজরিওয়ালের আবেদন খারিজ করেছে। আপাতত ১৫ এপ্রিল পর্যন্ত জেল হেফাজতে থাকতে হবে আপ প্রধানকে।

অরবিন্দ কেজরিওয়াল
ADR Report: প্রথম দফার ভোটে ২৫২ জন প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা - তালিকায় শীর্ষে বিজেপি
অরবিন্দ কেজরিওয়াল
Anil Vij: এক্সে নামের পাশে 'মোদী কা পরিবার' ট্যাগ লাইন সরালেন অনিল ভিজ! দলবদলের জল্পনা তুঙ্গে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in