Agnipath: রাজধানী শহরে ছড়ালো 'অগ্নিপথ' বিক্ষোভ, কেন্দ্রীয় প্রকল্পের বিরোধিতায় ছাত্ররা রাস্তায়

এদিন দিল্লিতে ছাত্ররা সরকারের বিরুদ্ধে স্লোগান দেয় এবং পুরানো দিল্লি পুলিশ সদর দফতর এবং আইটিও দিল্লি মেট্রো স্টেশনের ৫ নম্বর গেটের মাঝখানে রাস্তায় বসে পড়ে।
Agnipath: রাজধানী শহরে ছড়ালো 'অগ্নিপথ' বিক্ষোভ, কেন্দ্রীয় প্রকল্পের বিরোধিতায় ছাত্ররা রাস্তায়
দিল্লিতে অগ্নিপথের বিরোধিতায় ছাত্র বিক্ষোভ ছবি - এন সাই বালাজীর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (AISA), ছাত্র-যুব সংগ্রাম সমিতি (CYSS) এবং আম আদমি পার্টির ছাত্র শাখার সদস্যদের সাথে বেশ কিছু ছাত্র সংগঠন শুক্রবার কেন্দ্রীয় সরকারের 'অগ্নিপথ'-এর বিরুদ্ধে প্রতিবাদ সংগঠিত করেছে। ছাত্র সংগঠনগুলোর পক্ষ থেকে সশস্ত্র বাহিনীতে নিয়োগ সংক্রান্ত পরিকল্পনার প্রত্যাহারের দাবি জানানো হয়।

এদিন দিল্লিতে ছাত্ররা সরকারের বিরুদ্ধে স্লোগান দেয় এবং পুরানো দিল্লি পুলিশ সদর দফতর এবং আইটিও দিল্লি মেট্রো স্টেশনের ৫ নম্বর গেটের মাঝখানে রাস্তায় বসে পড়ে।

বিক্ষোভকারীদের সংখ্যা ক্রমশ বাড়তে থাকায় সিআরপিএফ সহ নিরাপত্তা কর্মীরা বিক্ষোভকারীদের ওই এলাকা থেকে সরিয়ে দেয় এবং বেশ কয়েকজন বিক্ষোভকারীকে আটক করে দিল্লি পুলিশ।

আন্দোলনকারীদের একজন বলেন, তারা চুক্তিতে চাকরি চান না। "কয়েক বছর পর আমরা কোথায় যাব? আমাদের জীবন এবং জীবিকা ঝুঁকির মধ্যে আছে। সরকারের উচিৎ আমাদের নিশ্চয়তা দেওয়া।" একজন বিক্ষোভকারী বলেছিলেন।

AISA জাতীয় সভাপতি এন. সাই বালাজি বলেন, সরকার কখনই ভারতের নিরাপত্তা এবং প্রতিরক্ষা বাহিনীর পেশাদারিত্বকে দুর্বল করবে এমন নীতির বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠস্বরকে স্তব্ধ করতে পারবে না। "অগ্নিপথে প্রতিরক্ষা বাহিনীতে চুক্তির মাধ্যমে যাদের নিয়োগ করা হবে সেইসব যুবকদের জীবন ধ্বংস হয়ে যাবে।"

অন্যদিকে, ডিএমআরসি জানিয়েছে, প্রতিবাদের জেরে আইটিও মেট্রো স্টেশন এবং ধানসা বাস স্ট্যান্ড মেট্রো স্টেশনগুলির সমস্ত গেট বন্ধ করে দেওয়া হয়েছে। আরও জানানো হয়েছে, দিল্লি গেট এবং জামা মসজিদ মেট্রো স্টেশনের সমস্ত গেটও বন্ধ করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভা সশস্ত্র বাহিনীতে চাকরি করার জন্য ভারতীয় যুবকদের জন্য 'অগ্নিপথ' নিয়োগ প্রকল্প অনুমোদন করে। এই প্রকল্পের অধীনে নির্বাচিত যুবকরা 'অগ্নিবীর' নামে পরিচিত হবে। তাদের মধ্যে প্রায় ৪৬,০০০ জনকে এ বছর নিয়োগ দেওয়া হবে।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন, এই প্রকল্পটি একটি রূপান্তরমূলক উদ্যোগ এবং এর অধীনে ভারতীয় তরুণরা সশস্ত্র বাহিনীতে চাকরি করার সুযোগ পাবে।

সিং আরও বলেন, "স্কিমটি কর্মসংস্থানের সুযোগ বাড়াবে এবং সশস্ত্র বাহিনীর একটি তরুণ প্রোফাইল তৈরি করার লক্ষ্যে কাজ করবে।"

সরকার কর্তৃক ঐতিহাসিক এবং রূপান্তরমূলক পদক্ষেপ হিসাবে আখ্যায়িত অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় এই মুহূর্তে ভারতের বিভিন্ন রাজ্যে বিক্ষোভ শুরু চলছে। বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ জুড়ে চলছে বিক্ষোভ।

দিল্লিতে অগ্নিপথের বিরোধিতায় ছাত্র বিক্ষোভ
Agnipath: বিহার জুড়ে 'অগ্নি' বিক্ষোভ, বিজেপি নেতাদের সম্পত্তি, রেলের ওপর লাগাতার আক্রমণ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in