কর্ণাটকের পর কেরলের বিক্ষোভ দিল্লিতে, পাশে স্তালিনও - দক্ষিণী রাজ্যগুলির পরপর কর্মসূচিতে চাপে BJP

People's Reporter: রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, ২০২৪ লোকসভা নির্বাচনে দক্ষিণের রাজ্যগুলি যে বিজেপির টার্গেটে রয়েছে তা বিভিন্ন কর্মসূচি থেকেই বোঝা যায়।
কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে বিক্ষোভ
কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে বিক্ষোভছবি - সংগৃহীত

একদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন চব্বিশের লোকসভা নির্বাচনে দক্ষিণের রাজ্যগুলিতে প্রচারের উপর বেশি গুরুত্ব দিচ্ছেন, সেই সময় কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে দিল্লিতে এসে প্রতিবাদ জানাচ্ছে দক্ষিণের রাজ্যগুলি। কর্ণাটক, কেরালা এবং তামিলনাড়ুর মতো রাজ্যগুলি বিজেপির বিরুদ্ধে সরব হয়েছে।

কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগে বিজেপির বিরুদ্ধে সরব হয়েছে কেরালার বাম, কর্ণাটকের কংগ্রেস এবং তামিলনাড়ু ডিএমকে সরকার। বুধবার দিল্লির যন্তর মন্তরে বিক্ষোভ দেখায় কর্ণাটক কংগ্রেস। উপস্থিত ছিলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া, উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার সহ রাজ্যের অন্যান্য মন্ত্রীরা।

বৃহস্পতিবার সকাল থেকে নিউ দিল্লিতে প্রতিবাদ জানাচ্ছেন কেরালার বাম নেতৃত্ব। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের নেতৃত্বে বিক্ষোভ দেখাচ্ছেন বাম বিধায়ক ও সাংসদরা। পিনারাই বিজয়নকে সমর্থন জানিয়ে চিঠি দিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। তিনি লেখেন, 'যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো প্রতিষ্ঠা এবং রাজ্যের স্বায়ত্তশাসন পুনরুদ্ধার না করা পর্যন্ত আমাদের লড়াই জারি থাকবে'।

সম্প্রতি, সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপি একাই ৩৭০ পার করবে এবং এনডিএ জোট ৪০০-র বেশি আসন পাবে। পূর্বের লোকসভা ভোটের দিকে তাকালেই বোঝা যাবে বরাবরই উত্তর-পূর্ব ভারতের ফলাফল অক্সিজেন যুগিয়েছে বিজেপিকে। সেতুলনায় দক্ষিণের রাজ্যগুলির ফলাফল হতাশাজনক। দক্ষিণের একটি রাজ্যেও ক্ষমতায় নেই বিজেপি। তাই দক্ষিণ থেকে কিভাবে বেশি পরিমাণে আসন সংগ্রহ করা যায় তার রোড ম্যাপ তৈরি করছে বিজেপি। নরেন্দ্র মোদীও সেই লক্ষ্যেই তামিলনাড়ু, কর্ণাটকে বেশি করে প্রচার করার লক্ষ্য নিয়েছে। অন্যদিকে দিল্লিতে এসে বিক্ষোভ দেখিয়ে পাল্টা কেন্দ্রকে চাপে রাখতে চাইছে দক্ষিণের রাজ্যগুলি।

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, ২০২৪ লোকসভা নির্বাচনে দক্ষিণের রাজ্যগুলি যে বিজেপির টার্গেটে রয়েছে তা বিভিন্ন কর্মসূচি থেকেই বোঝা যায়। যেমন নতুন সংসদ ভবনে 'সেঙ্গোল' বা রাজদণ্ড রেখেছে বিজেপি সরকার, যেটির সাথে তামিলনাড়ুর আবেগ জড়িত। আবার রাম মন্দির উদ্বোধনের আগে দক্ষিণের রামেশ্বর মন্দিরে পুজোও দিয়েছিলে মোদি। রামলালার মূর্তি তৈরি করেছেন দক্ষিণের এক শিল্পী। মূলত হিন্দু ভাবাবেগকে কাজে লাগিয়ে ২৪ এর বৈতরণী পার করতে চাইছে বিজেপি তা একপ্রকার স্পষ্ট।

কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে বিক্ষোভ
Arvind Kejriwal: আদালতে বড়ো ধাক্কা আপ সুপ্রিমোর, আদালতে সশরীরে হাজিরার নির্দেশ কেজরিওয়ালকে
কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে বিক্ষোভ
Nitin Gadkari: রাজনীতিতে যোগ্য লোকের সম্মান নেই! গড়কড়ির মন্তব্যে অস্বস্তিতে BJP

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in