তিন মাসে ৭টি দুর্ঘটনা, এবার বন্দে ভারতের ধাক্কায় মৃত্যু শিশুর! প্রশ্নের মুখে ভারতীয় রেল

নভেম্বরে নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাটের আনন্দ এলাকার কাছে বন্দে ভারত এক্সপ্রেসের ধাক্কায় মৃত্যু হয় এক মহিলার। গান্ধীনগর ক্যাপিটাল থেকে মুম্বই সেন্ট্রালের দিকে যাচ্ছিল ট্রেনটি।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ফের প্রশ্নের মুখে ভারতীয় রেল। তিন মাসে মোট ৭ বার দুর্ঘটনার কবলে পড়ল বন্দে ভারত এক্সপ্রেস। গোরু, মোষের পর এবার পাঞ্জাবের একরত্তি শিশুর প্রাণ অকালে চলে গেল এই সেমি হাইস্পীড ট্রেনের ধাক্কায়। যা নিয়ে ইতিমধ্যেই তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে।

রেল পুলিশ সূত্রের খবর, মঙ্গলবার ঘটনাটি ঘটেছে পাঞ্জাবের রোপার বন্দরের অন্তর্গত কিরাতপুর স্টেশন থেকে বেশ কিছুটা দূরে। হিমাচল প্রদেশের উনা থেকে নয়াদিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছিল ট্রেনটি। যাত্রাপথে ঘটে গেছে এই মর্মান্তিক দুর্ঘটনা। বাবার পিছু নিয়ে রেললাইন পার হচ্ছিল শিশুকন্যাটি। কিন্তু বাবা পেরিয়ে গেলেও পিছিয়ে পড়ে সে। তার বাবা জানতেনই না, পিছন পিছন আসছিল মেয়ে। আর তখনই দ্রুত গতিতে তাঁকে ধাক্কা দিয়ে চলে যায় বন্দে ভারত। বেঘোরে প্রাণ হারায় একরত্তি।

রেল পুলিশের স্থানীয় সাব-ইনস্পেক্টর কুলদীপ সিংহ জানান, মৃত শিশুটির বাবা পেশায় স্থানীয় ব্যবসায়ী। মঙ্গলবার ওই শিশুটি লাইন পার হওয়ার সময় হঠাৎই দিল্লি-উনা দ্রুতগামী ট্রেনটি চলে আসে। চালক গতি নিয়ন্ত্রণের চেষ্টা করেও ব্যর্থ হন।

চলতি বছরের নভেম্বরে নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাটের আনন্দ এলাকার কাছে বন্দে ভারত এক্সপ্রেসের ধাক্কায় মৃত্যু হয় এক মহিলার। গান্ধীনগর ক্যাপিটাল থেকে মুম্বই সেন্ট্রালের দিকে যাচ্ছিল ট্রেনটি।

গত ৩০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন। কিন্তু তারপর থেকে একাধিকবার বন্দে ভারতের ধাক্কায় দুর্ঘটনার খবর প্রকাশ্যে এসেছে। যার জেরে প্রশ্নের মুখে পড়েছে ভারতীয় রেল। পরিস্থিতি সামাল দিতে উচ্চ গতিসম্পন্ন এই ট্রেনটির যাত্রাপথের দু'ধারে বেড়া বসানোর সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। যার আনুমানিক খরচ ২৬৪ কোটি টাকা।

অন্যদিকে, আগামী ৩০ ডিসেম্বর নরেন্দ্র মোদীর হাত ধরে এ রাজ্যে উদ্বোধন করা হবে হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস। যাত্রাপথে এই দ্রুতগতির ট্রেনটি কেবলমাত্র মালদা টাউন স্টেশনে থামবে।

প্রতীকী ছবি
Bharat Jodo Yatra চলাকালীন বিঘ্নিত রাহুলের নিরাপত্তা! ষড়যন্ত্রের অভিযোগ কংগ্রেসের
প্রতীকী ছবি
PMJKAY প্রকল্প বন্ধের সিদ্ধান্ত কেন্দ্রের! দেশজুড়ে প্রতিবাদের ডাক রেশন ডিলারদের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in