ভয় পাচ্ছি প্রধানমন্ত্রী উদ্বোধন করতে চলে না যান - চীনের সেতু নির্মাণ নিয়ে মোদীকে কটাক্ষ রাহুলের

১৬ জানুয়ারি তোলা উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে, প‍্যাংগং হ্রদের উত্তর এবং দক্ষিণ তীরের একাংশের উপর প্রায় ৪০০ মিটার দীর্ঘ এবং ৮ মিটার চওড়া একটি সেতু নির্মাণের কাজ চলছে।
নরেন্দ্র মোদী, রাহুল গান্ধী
নরেন্দ্র মোদী, রাহুল গান্ধীফাইল চিত্র

প‍্যাংগং হ্রদের ওপর চিনা সেনাদের সেতু নির্মাণ নিয়ে গতকালের পর আজ ফের প্রধানমন্ত্রীকে আক্রমণ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর কটাক্ষ, প্রধানমন্ত্রী মোদীই হয়তো ভবিষ্যতে এই সেতু উদ্বোধন করছেন। এর আগে গত ৪ জানুয়ারিতেও এই বিষয়ে প্রধানমন্ত্রীকে আক্রমণ করেছিলেন ওয়াইনাডের সাংসদ।

দীর্ঘদিন ধরে বিরোধীরা অভিযোগ করছে ভারতের ভূখন্ডের ওপর সেতু নির্মাণ করছে চিনা সেনা পিপলস্ লিবারেশন আর্মি বা PLA। গতকাল মিডিয়ায় প্রকাশিত উপগ্রহ চিত্রে সেই দাবির প্রমাণ মিলেছে। ১৬ জানুয়ারি তোলা ওই উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে, প‍্যাংগং হ্রদের উত্তর এবং দক্ষিণ তীরের একাংশের উপর প্রায় ৪০০ মিটার দীর্ঘ এবং ৮ মিটার চওড়া একটি সেতু নির্মাণের কাজ চলছে। সেতু নির্মাণের জন্য ভারী ক্রেন সহ অন্যান্য সরঞ্জাম মজুত করছে PLA।

বুধবার নিজের ট‍্যুইটারে এই উপগ্রহ চিত্র শেয়ার করে হিন্দিতে রাহুল গান্ধী লেখেন, "চীন আমাদের দেশে অবৈধ সেতু নির্মাণ করছে। প্রধানমন্ত্রীর (নরেন্দ্র মোদী) নীরবতার কারণে PLA-দের সাহস-উদ‍্যম ক্রমশ বাড়ছে। এখন তো এমন ভয়ও হচ্ছে যে প্রধানমন্ত্রী এই সেতুরও উদ্বোধন করতে চলে না যান।"

চলতি বছরের গোড়ার দিকে প‍্যাংগং হ্রদের ওপর সেতু বানানোর কথা স্বীকার করে নিয়েছিল কেন্দ্র। তবে কেন্দ্রের তরফ থেকে দাবি করা হয়েছিল ৬০ বছর আগেই এই জায়গায় সেতু নির্মাণের কাজ শুরু করেছিল চীন। প্রসঙ্গত, যেখানে সেতু নির্মাণ করা হচ্ছে সেখানেই ২০২০ সালে মুখোমুখি সংঘর্ষ হয়েছিল ভারত ও চীন সৈন‍্যের।

নরেন্দ্র মোদী, রাহুল গান্ধী
কোভিড টিকা তৈরিতে বরাদ্দ ১০০ কোটির এক টাকাও দেয়নি PM CARES, RTI-এর জবাবে জানালো স্বাস্থ্যমন্ত্রক

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in