কোভিড টিকা তৈরিতে বরাদ্দ ১০০ কোটির এক টাকাও দেয়নি PM CARES, RTI-এর জবাবে জানালো স্বাস্থ্যমন্ত্রক

প্রধানমন্ত্রীর ঘোষণা করা এই বরাদ্দ নিয়ে RTI আইনে জানতে চাওয়া হয় যে, সেই টাকা কে পেয়েছে? কোন সংস্থা? কোন দফতর? কোন গবেষণাগার? এসব প্রশ্নের কোনও উত্তর মেলেনি। আবেদনপত্র শুধু দফতর থেকে দফতর ঘুরেছে।
টিকা নিচ্ছেন প্রধানমন্ত্রী
টিকা নিচ্ছেন প্রধানমন্ত্রীফাইল ছবি সংগৃহীত

করোনার ভ্যাকসিন তৈরির জন্য পিএম কেয়ার্স ফান্ড থেকে বরাদ্দ ১০০ কোটি টাকা কোন খাতে খরচ হয়েছে? তা নিয়ে উঠল প্রশ্নচিহ্ন। প্রধানমন্ত্রীর ঘোষণা করা এই বরাদ্দ নিয়ে আরটিআই আইনে জানতে চাওয়া হয় যে, সেই টাকা কে পেয়েছে? কোন সংস্থা? কোন দফতর? কোন গবেষণাগার? এসব প্রশ্নের কোনও উত্তর মেলেনি। আবেদনপত্র শুধু দফতর থেকে দফতর ঘুরেছে। প্রধানমন্ত্রীর দফতর, নীতি আয়োগ, আইসিএমআর - দায় এড়িয়েছে সকলেই। শেষপর্যন্ত স্বাস্থ্যমন্ত্রক জানাল যে, টিকার জন্য পিএম কেয়ার্স ফান্ড কোনও টাকাই দেয়নি। তাহলে ১০০ কোটি টাকা কোথায় গেল?

গত বছরের জুলাই মাস থেকে ভারতীয় নৌবাহিনীর অবসরপ্রাপ্ত কমোডর লোকেশ বাত্রা আরটিআই আইনে বরাদ্দ ১০০ কোটি টাকা কোন খাতে খরচ হয়েছে তা জানতে চেয়ে একাধিক আবেদন করেছেন। জবাবে একদিকে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) বলেছে, ‘আমরা টাকা পাইনি।’ অন্যদিকে, প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, পিএম কেয়ার্স ফান্ড আরটিআইয়ের আওতাভুক্ত নয়। তাই জবাব দেওয়া হবে না। কেন্দ্রের ডিপার্টমেন্ট অব বায়োটেকনোলজিও আবেদনপত্রটি নীতি আয়োগে পাঠালে সেখান থেকে যায় স্বাস্থ্যমন্ত্রকের কাছে। সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন জানায়, ভ্যাকসিন নির্মাণে অর্থবরাদ্দের কাজ তারা করে না।

কংগ্রেসের দাবি, এই আর্থিক কেলেঙ্কারির তদন্ত সুপ্রিম কোর্টের বর্তমান বিচারপতির নজরদারিতে হওয়া উচিত।

টিকা নিচ্ছেন প্রধানমন্ত্রী
P M Cares Fund: সরকারি তহবিল নয় পি এম কেয়ারস ফান্ড - দিল্লি হাইকোর্টে হলফনামা প্রধানমন্ত্রীর দপ্তরের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in