Adani: পরিবেশ মন্ত্রকের আপত্তি উড়িয়ে গভীর অরণ্যে কয়লা খনির বরাত পেল আদানি গোষ্ঠী! সরব বিরোধীরা

People's Reporter: কেন্দ্রের কয়লা মন্ত্রক ৯ হাজার ৯৫০ লক্ষ টন মজুত থাকা নিয়ে কয়লা ব্লক আদানি গোষ্ঠীর মাহান ইনারজেন লিমিটেডের সাথে চুক্তি করেছে।
গৌতম আদানি
গৌতম আদানি ফাইল ছবি- সংগৃহীত

দেশের ফের এক কয়লা খনির বরাত পেল আদানি গোষ্ঠী। যা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধী দলগুলি। তাদের অভিযোগ, কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের আপত্তি সত্ত্বেও মধ্যপ্রদেশে গভীর অরণ্যের এক কয়লা খনি থেক কয়লা উত্তোলন করার বরাত পেল আদানি গ্রুপ।

মোদী-আদানি সম্পর্ক নিয়ে বহুবার কটাক্ষ করতে দেখা গেছে বিরোধী দলগুলিকে। লোকসভা নির্বাচনের আগে সেই আদানি গোষ্ঠী নিয়ে কেন্দ্রকে চাপে রাখছে বিরোধীরা। সৌজন্যে মধ্যপ্রদেশের 'মারা-২ মাহান' কয়লা ব্লক হস্তান্তর। কেন্দ্রের কয়লা মন্ত্রক ৯ হাজার ৯৫০ লক্ষ টন মজুত থাকা কয়লা ব্লক আদানি গোষ্ঠীর মাহান ইনারজেন লিমিটেডের হাতে তুলে দিয়েছে। তারপরই বিতর্কের সূত্রপাত।

যদিও ২০১৮ সালেই কেন্দ্র সরকারের পরিবেশ মন্ত্রক স্পষ্ট জানিয়েছিল মারা-২ মাহান কয়লা ব্লক সহ মোট ১৫টি কয়লা ব্লক চালু করা উচিত হবে না। পরে কয়লা খনিগুলি পরীক্ষা করার জন্য কয়লা মন্ত্রক সেন্ট্রাল মাইন প্ল্যানিং অ্যান্ড ডিজাইন ইনস্টিটিউটকে দায়িত্ব দেয়। তারাও জানিয়ে দেয় কয়লা খনি চালু করা উচিত হবে না। কিন্তু তারপরেও আদানি গোষ্ঠীর সাথে চুক্তি করলো কেন্দ্র। পরিবর্তে আদানি গোষ্ঠী কয়লা উত্তোলন করে যা লাভ করবে তার ৬ শতাংশ সরকারি কোষাগারে দেবে।

এই নিয়ে কেন্দ্র সরকার এবং আদানি গোষ্ঠীর বিরুদ্ধে সুর চড়িয়েছেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তিনি বলেন, বর্তমানে কর্পোরেট-হিন্দুত্বের যোগসাজসে ভারতের জাতীয় সম্পদের লুট চলছে। এরা মানুষে এবং পরিবেশের কথা ভাবে না। এমনকি কেন্দ্রীয় সরকারেরই পরিবেশ মন্ত্রকের আপত্তি থাকার পরেও মধ্যপ্রদেশের গভীর অরণ্যে থাকা কয়লা খনি আদানির হাতে তুলে দেওয়া হলো। ভবিষ্যতে ভয়ঙ্কর ক্ষতির মুখে পড়বে এই অরণ্য। ভারতকে রক্ষা করতে হলে অবিলম্বে এই চুক্তি বাতিল করতে হবে।

গৌতম আদানি
সরকার বেকারত্ব সমস্যার সমাধান করতে পারে না! মুখ্য আর্থিক উপদেষ্টার মন্তব্যে অস্বস্তিতে মোদী
গৌতম আদানি
Arvind Kejriwal: ৪ দিনের ইডি হেফাজত, আদালতের নির্দেশে এখনই মুখ্যমন্ত্রী পদ খারিজ নয় কেজরিওয়ালের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in