সরকার বেকারত্ব সমস্যার সমাধান করতে পারে না! মুখ্য আর্থিক উপদেষ্টার মন্তব্যে অস্বস্তিতে মোদী

Peoples Reporter: মুখ্য আর্থিক উপদেষ্টা বলেন, যদি কেউ ভাবেন সরকার আর্থিক ও সামাজিক সমস্ত সমস্যার সমাধান করতে পারবে তাহলে তাঁরা ভুল ভাবছেন।
ভি অনন্ত নাগেশ্বরণ
ভি অনন্ত নাগেশ্বরণছবি - সংগৃহীত

লোকসভা নির্বাচনের আগে দেশের বেকারত্ব ইস্যুতে মোদী সরকারকে আরও চাপে ফেললেন কেন্দ্রের মুখ্য আর্থিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরণ। তাঁর মন্তব্যকে হাতিয়ার করেই বিজেপির বিরুদ্ধে সুড় চড়াচ্ছে 'ইন্ডিয়া' মঞ্চের দলগুলি।

দেশের প্রতিটি নির্বাচনেই শাসকবিরোধী প্রচারের অন্যতম ইস্যু থাকে বেকারত্ব। মোদী সরকারকেও ক্রমাগত বেকারত্ব নিয়ে আক্রমণ করছে বিরোধী দলগুলি। এরই মাঝে ভারতের কর্মসংস্থান নিয়ে ‘ইন্ডিয়া এমপ্লয়মেন্ট রিপোর্ট-২০২৪’ প্রকাশের অনুষ্ঠানে বিতর্কিত মন্তব্য করলেন ভি অনন্ত।

মুখ্য আর্থিক উপদেষ্টা বলেন, যদি কেউ ভাবেন সরকার আর্থিক ও সামাজিক সমস্ত সমস্যার সমাধান করতে পারবে তাহলে তাঁরা ভুল ভাবছেন। বেকারত্ব সমস্যার সমাধান করা খুবই কঠিন।

মুখ্য আর্থিক উপদেষ্টার এই মন্তব্যকে হাতিয়ার করে রাহুল গান্ধী কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে বলেন, আমি প্রশ্ন করেছিলাম বেকারদের জন্য মোদী সরকার কী করেছে? সেই উত্তর সরকারি আধিকারিকই দিয়ে দিলেন।

উল্লেখ্য, ‘ইন্ডিয়া এমপ্লয়মেন্ট রিপোর্ট-২০২৪’-এ বলা হয়, দেশের বেকারদের মধ্যে ৮৩ শতাংশই শিক্ষিত যুবক-যুবতী। ২০০০ সালে এঁদের মধ্যে বেকারত্বের হার ছিল ৩৫.২ শতাংশ।

প্রসঙ্গত, গত বছরই এক কেন্দ্রীয় সংস্থা 'পিরিয়ডিক লেবার ফোর্স সার্ভে'র করা রিপোর্টে দেখা যায় ভারতের প্রতি ১০০ জন স্নাতকের মধ্যে ১৩ জন বেকার। ওই রিপোর্টে দেখা যাচ্ছে ২০২২ সালের জুলাই মাস থেকে ২০২৩ সালের জুন মাস পর্যন্ত দেশে প্রতি ১০০ জন স্নাতকের মধ্যে ১৩ জন অর্থাৎ ১৩ শতাংশ বেকার রয়েছে।

ভি অনন্ত নাগেশ্বরণ
Electoral Bonds: নির্বাচনী বন্ড বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি, মন্তব্য নির্মলা সীতারমনের স্বামীর
ভি অনন্ত নাগেশ্বরণ
তলবের পরেও কেজরির গ্রেফতারি নিয়ে পূর্ব অবস্থানেই আমেরিকা, কংগ্রেসের অ্যাকাউন্ট ফ্রিজ নিয়েও মন্তব্য

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in