তলবের পরেও কেজরির গ্রেফতারি নিয়ে পূর্ব অবস্থানেই আমেরিকা, কংগ্রেসের অ্যাকাউন্ট ফ্রিজ নিয়েও মন্তব্য

People's Reporter: মার্কিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র ম্যাথু মিলার নিজেদের পুরনো অবস্থানেই অনড় থাকেন। তিনি বলেন, দিল্লির মুখ্যমন্ত্রীর ক্ষেত্রে ‘স্বচ্ছ ও অবাধ আইনি প্রক্রিয়া’র আর্জি জানায় আমেরিকা।
কংগ্রেস নাতা রাহুল গান্ধী এবং আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল
কংগ্রেস নাতা রাহুল গান্ধী এবং আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালফাইল ছবি - সংগৃহীত

নয়া দিল্লির তলবের পরেও ফের অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে সরব হল মার্কিন যুক্তরাষ্ট্র। পাশপাশি এবার তাদের কথায় উঠে এলো কংগ্রেসের অ্যাকাউন্ট ফ্রিজ করার প্রসঙ্গও।

বুধবারই মার্কিন কূটনীতিবিদ গ্লোরিয়া বারবেনাকে তলব করেছিল কেন্দ্র। ৪৫ মিনিট ধরে বিদেশমন্ত্রকের সাউথ ব্লকে ওই কূটনীতিবিদের সাথে আলোচনা হয়। ভারতের পক্ষ থেকে জানানো হয়, সম্প্রতি ভারতের কিছু আইনি প্রক্রিয়া নিয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্রের মন্তব্যে তাদের তীব্র আপত্তি রয়েছে। কূটনীতিতে দেশগুলির উচিত অন্য দেশের সার্বভৌমত্ব এবং অভ্যন্তরীণ বিষয়ের প্রতি শ্রদ্ধাশীল থাকা।

সেই বিষয়ে আলোচনা করতে গিয়েই মার্কিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র ম্যাথু মিলার নিজেদের পুরনো অবস্থানেই অনড় থাকেন। তিনি বলেন, দিল্লির মুখ্যমন্ত্রীর ক্ষেত্রে ‘স্বচ্ছ ও অবাধ আইনি প্রক্রিয়া’র আর্জি জানাচ্ছে আমেরিকা।

পাশাপাশি কংগ্রেসের অ্যাকাউন্ট ফ্রিজ করা নিয়েও মুখ খোলেন ওই আধিকারিক। তিনি জানান, কংগ্রেস অভিযোগ করেছে আয়কর দফতর তাদের একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করেছে। সেই বিষয়েও আমরা নজর রেখেছি। যার জেরে নির্বাচনী লড়াইয়ে সমস্যার সম্মুখীন হবে বলে কংগ্রেস দাবি করছে।

উল্লেখ্য, শুধু মার্কিন যুক্তরাষ্ট্র নয় জার্মানির এক কূটনীতিবিদকেও তলব করেছিল ভারত। ওই আধিকারিককেও নয়া দিল্লির তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় দেশের অভ্যন্তরীণ বিষয়ে 'হস্তক্ষেপ' কোনোভাবেই মেনে নেওয়া যাবে না।

কংগ্রেস নাতা রাহুল গান্ধী এবং আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল
Electoral Bonds: নির্বাচনী বন্ড বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি, মন্তব্য নির্মলা সীতারমনের স্বামীর
কংগ্রেস নাতা রাহুল গান্ধী এবং আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল
Congress: টাকা ছিনতাই করা হচ্ছে কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে, কেন্দ্রকে নিশানা শীর্ষ নেতৃত্বের
কংগ্রেস নাতা রাহুল গান্ধী এবং আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল
Raghuram Rajan: প্রধানমন্ত্রী মোদীর উন্নত ভারতের দাবি নির্বোধের ভাবনা, মন্তব্য রঘুরাম রাজনের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in