Bihar: বিহারে ফের ভেঙে পড়ল নির্মীয়মাণ সেতু! সাত দিনে এই নিয়ে তৃতীয় ঘটনা

People's Reporter: মঙ্গলবার আরারিয়া জেলার সিক্তিতে প্রায় ১৮০ মিটার দীর্ঘ একটি নবনির্মিত সেতু ভেঙে পড়ে। ১২ কোটি টাকা ব্যয়ে তৈরি সেতুটির কাজ সবেমাত্র শেষ হয়েছে। শীঘ্রই উদ্বোধন করার কথা ছিল।
বিহারে ভেঙে পড়ল নির্মানাধীন সেতু
বিহারে ভেঙে পড়ল নির্মানাধীন সেতুছবি - সংগৃহীত

ফের একটি নির্মীয়মাণ সেতু ভেঙে পড়ল বিহারে। ঘটনাটি ঘটেছে রবিবার বিহারের পূর্ব চম্পারণ জেলায়। তবে এই ঘটনায় কোনো হতাহতের খবর নেই বলে জানা গেছে। শেষ সাত দিনে এই নিয়ে তৃতীয় ঘটনা এটি।

পূর্ব চম্পারণ জেলার অন্তর্গত আমওয়া গ্রামকে অন্যান্য ব্লকের সঙ্গে যুক্ত করার জন্য রাজ্যের গ্রামীণ পূর্ত দফতর (RWD) মোতিহারির ঘোড়াসাহান ব্লকে একটি খালের উপর ১৬ মিটার দীর্ঘ একটি সেতু তৈরি করছিল। ওই সেতুর জন্য বরাদ্দ করা হয়েছে ১.৫ কোটি টাকা।

রবিবার সেই সেতুটি নির্মীয়মাণ অবস্থায় ভেঙে পড়ে। এই ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। RWD-এর অতিরিক্ত মুখ্য সচিব দীপক কুমার সিং জানিয়েছেন, দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এই নিয়ে শেষ সাত দিনে এটা তৃতীয় ঘটনা। এর আগে শনিবার সিওয়ানের দারুন্ডা এলাকায় একটি সেতু ভেঙে পড়ে। খালের উপর নির্মিত সেতুটি দারুন্ডা এবং মহারাজগঞ্জ ব্লকের গ্রামগুলিকে যুক্ত করার জন্য তৈরি করা হচ্ছিল।

সিওয়ান জেলা প্রশাসন জানিয়েছে, দারুন্ডা ব্লকের রামগড়া পঞ্চায়েতের মধ্যে ১০০ মিটার দীর্ঘ সেতুটি এক প্রান্ত থেকে ভেঙে পড়েছে। প্রায় ৩০ বছর আগে সেতুটি নির্মিত হয়েছিল। তবে সেতু ধসে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এক কর্মকর্তার মতে, খালটি সম্প্রতি খননের কারণে সেতুর ইটের প্রাচীর এবং পিলারগুলি দুর্বল হয়ে পড়েছিল।

তার আগে, মঙ্গলবার আরারিয়া জেলার সিক্তিতে প্রায় ১৮০ মিটার দীর্ঘ একটি নবনির্মিত সেতু ভেঙে পড়ে। ১২ কোটি টাকা ব্যয়ে তৈরি সেতুটির কাজ সবেমাত্র শেষ হয়েছে। শীঘ্রই উদ্বোধন করার কথা ছিল।

উল্লেখ্য, এর আগে নদী এবং অন্যান্য জলাশয়ের উপর নির্মিত বেশ কয়েকটি সেতু ভাঙার ঘটনার সাক্ষী থেকেছে বিহারবাসী।

মার্চের শুরুতে, সুপলে একটি নির্মাণাধীন সেতুর তিনটি স্ল্যাব ধসে এক শ্রমিকের মৃত্যু এবং আটজন শ্রমিক আহত হয়েছিলেন। গত বছরের জুনে গঙ্গা নদীর উপর আগুয়ানি-সুলতানগঞ্জ সেতুর তিনটি স্তম্ভ ধসে পড়ার পরে সেটি জলে তলিয়ে যায়।

এছাড়া ২০২২ সালের এপ্রিলে, ভাগলপুরের সুলতানগঞ্জে একটি নির্মাণাধীন সেতুর উপরিভাগ প্রবল বাতাসের কারণে ভেঙে পড়ে।

বিহারে ভেঙে পড়ল নির্মানাধীন সেতু
Rahul Gandhi: 'জবাব না দিয়ে পালাতে পারবেন না মোদী' - সংসদের প্রথম দিন থেকেই NDA-কে আক্রমণ রাহুলের
বিহারে ভেঙে পড়ল নির্মানাধীন সেতু
Parliament Session: সংসদের ভেতর ‘নিট-নিট’ স্লোগান বিরোধীদের, বাইরেও সংবিধান হাতে বিক্ষোভে সোনিয়ারা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in