Hemant Soren: ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর দিল্লির বাসভবন থেকে বাজেয়াপ্ত নগদ ৩৬ লক্ষ ও BMW গাড়ি!

People's Reporter: মঙ্গলবার বিকেলে দলীয় বিধায়ক ও মন্ত্রীদের নিয়ে ঝাড়খণ্ডে বৈঠক করেন সোরেন। ওই বৈঠকে উপস্থিত ছিলেন তাঁর স্ত্রীও। জানা যাচ্ছে নিজের স্ত্রীকে মুখ্যমন্ত্রী করার পরিকল্পনা করছেন সোরেন।
ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন
ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনফাইল ছবি সংগৃহীত

সোমবার দীর্ঘ ১৩ ঘন্টা তল্লাশির পর ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের দিল্লির বাসভবন থেকে বেরোয় ইডি। সূত্রের খবর তল্লাশিতে নগদ ৩৬ লক্ষ টাকা এবং একটি বি এম ডব্লিউ গাড়ি সহ একাধিক নথি বাজেয়াপ্ত করেছে কেন্দ্রীয় সংস্থাটি। পুরো তল্লাশি নিয়ে এখনও কোনো প্রতিক্রিয়া মেলেনি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর।

জমি কেলেঙ্কারি মামলায় হেমন্ত সোরেনকে একাধিকবার ইডি তলব করেছে। কিন্তু একবারও হাজিরা দেননি তিনি। প্রতিবারই নানান কারণ দেখিয়ে হাজিরা এড়িয়েছেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রধান। ইডি ২৯ থেকে ৩১ জানুয়ারির মধ্যে সোরেনকে জিজ্ঞাসাবাদ করবে বলেই জানিয়েছিল। জানা গেছে, সোরেন ইমেল মারফত জানিয়েছিলেন ৩১ জানুয়ারি তিনি হাজিরা দেবেন। কিন্তু তার আগেই তাঁর দক্ষিণ দিল্লির বাসভবনে তল্লাশি অভিযানে নামে ইডি। সোমবার থেকে শুরু হয় এই তল্লাশি। নগদ ৩৬ লক্ষ টাকা উদ্ধার হয়েছে এবং হরিয়ানার নম্বর প্লেট লাগানো একটি বি এম ডব্লিউ গাড়িও বাজেয়াপ্ত করেছে কেন্দ্রীয় সংস্থা।

তবে হেমন্ত সোরেনকে জিজ্ঞাসাবাদ করতে পারেননি ইডি আধিকারিকরা। তাঁদের অভিযোগ, দিল্লির বাসভবনে ছিলেন না হেমন্ত সোরেন এমনকি যোগাযোগও সম্ভব হয়নি। বিভিন্ন জায়গায় খবর ছড়ায় যে হেমন্ত সোরেন নিখোঁজ। দলীয় সূত্রে খবর, রবিবার রাতেই চাটার্ড বিমানে করে দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন সোরেন। সেই খবর পেয়েই সোমবার ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর দক্ষিণ দিল্লির বাসভবনে পৌঁছে যায় ইডি। কিন্তু তাঁর দেখা মেলেনি।

তবে মঙ্গলবার বিকেলেই নাকি খোঁজ পাওয়া যায় হেমন্ত সোরেনের। দলীয় বিধায়ক ও মন্ত্রীদের নিয়ে ঝাড়খণ্ডে বৈঠকে যোগ দিয়েছেন তিনি। ওই বৈঠকে উপস্থিত ছিলেন হেমন্ত সোরেনের স্ত্রীও। একাধিক সূত্র মারফত জানা যাচ্ছে নিজের স্ত্রীকে মুখ্যমন্ত্রী করার পরিকল্পনা করছেন সোরেন।

ইডি সূত্র মারফত জানা গেছে, ঝাড়খণ্ডে জমি মাফিয়াদের দ্বারা অবৈধভাবে জমির মালিকের নাম পরিবর্তনের বিশাল র‍্যাকেট চালানো হচ্ছে। এতে বিপুল আর্থিক তছরুপ হয়েছে। সেই মামলায় নাম জড়িয়েছে হেমন্ত সোরেনেরও। সেই বিষয়ে জানতেই মুখ্যমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করা হবে।

সোরেনের ইডি হাজিরা এড়ানো নিয়ে কটাক্ষ করেছে বিজেপি। বিজেপির তরফ থেকে বলা হচ্ছে, হেমন্ত সোরেন হলেন ভীতু মুখ্যমন্ত্রী। তাই ইডির শুধু সমন দেখেও লুকিয়ে আছেন। কেউ বলেওনি তাঁকে গ্রেফতার করা হবে। নির্দোষ হলে কেন্দ্রীয় সংস্থার জেরার মুখোমুখি হওয়া উচিত হেমন্ত সোরেনের।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন
Sensex & Nifty: ফের বড়ো ধাক্কা শেয়ার বাজারে - সেনসেক্সে পতন ৮০১ পয়েন্ট
ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন
WB BJP: দলীয় নেত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার বিজেপি নেতা, রয়েছে ‘আত্মহত্যায় প্ররোচণা’র অভিযোগও

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in