JMI Violence: জামিয়া হিংসা মামলায় শারজিল ইমামসহ ১১ জনের বিরুদ্ধে চার্জশিট গঠন দিল্লি হাইকোর্টের

দাঙ্গা, বেআইনি সমাবেশ-সহ একাধিক অপরাধের অধীনে নয় অভিযুক্তের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন দিল্লি হাইকোর্টের বিচারপতি স্বরানা কান্ত শর্মা। তবে, বিভিন্ন অপরাধ থেকে আংশিকভাবে অব্যাহতি দিয়েছেন বিচারপতি।
শারজিল ইমাম
শারজিল ইমামফাইল ছবি সংগৃহীত

২০১৯ সালের জামিয়া হিংসা কাণ্ডে শারজিল ইমাম (Sharjeel Imam), আসিফ ইকবাল তনহা (Asif Iqbal Tanha), সাফুরা জারগার (Safoora Zargar)-সহ ৯ জন অভিযুক্তের বিরুদ্ধে নতুন চার্জশিট গঠন করেছে দিল্লি হাইকোর্ট।  

গত ৪ ফেব্রুয়ারি, এক আদেশে শারজিল ইমামসহ ১১ জনের বিরুদ্ধে ওঠা অভিযোগ খারিজ করে দিয়েছিলেন দিল্লির সাকেত আদালত অতিরিক্ত দায়রা বিচারক আরুল ভার্মা। কিন্তু, সেই আদেশের বিরোধিতা করে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয় দিল্লি পুলিস। মঙ্গলবার, সেই আবেদনে সাড়া দিয়ে ১১ অভিযুক্তের মধ্যে নয়জনের বিরুদ্ধে একাধিক ধারায় অভিযোগ দায়ের করেছে দিল্লি হাইকোর্ট।

দাঙ্গা, বেআইনি সমাবেশ-সহ একাধিক অপরাধের অধীনে নয় অভিযুক্তের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন দিল্লি হাইকোর্টের বিচারপতি স্বরানা কান্ত শর্মা। তবে, বিভিন্ন অপরাধ থেকে আংশিকভাবে অব্যাহতি দিয়েছেন বিচারপতি।

জানা যাচ্ছে, ভারতীয় দণ্ডবিধি (IPC)-র ১৪৩, ১৪৭, ১৪৯, ১৮৬, ৩৫৩, ৪২৭ ধারা ও জনসম্পত্তি ক্ষতি প্রতিরোধ আইনে শারজিল ইমাম, সফুরা জারগার, মহম্মদ কাসিম, মাহমুদ আনোয়ার, শাহজার রজা খান, উমের আহমেদ, মোহাম্মদ বিলাল নাদিম, চন্দা যাদবের নামে চার্জশিট গঠন করা হয়েছে।

মহম্মদ শোয়েব ও মোহাম্মাদ আবুজারকে শুধুমাত্র আইপিসির ১৪৩ ধারার অধীনে অভিযুক্ত করেছেন বিচারপতি শর্মা।

এছাড়া, আসিফ ইকবাল তানহারকে আইপিসির ৩০৮, ৩২৩, ৩৪১ এবং ৪৩৫ ধারা থেকে অব্যাহতি দিয়ে অন্যান্য ধারায় চার্জশিট গঠন করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১৫ ডিসেম্বর সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) বিরুদ্ধে পড়ুয়াদের আন্দোলন চলাকালীন অশান্তি বাধে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। সেই সময় ক্যাম্পাসে ঢুকে ছাত্রছাত্রীদের উপর লাঠিচার্জ করতে দেখা যায় দিল্লি পুলিশকে। বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হলে পুলিশ দাবি করে, আন্দোলনকারীদের হাতেই আহত হয়েছে পুলিশ অফিসারেরা।

এই সময় শারজিল ইমাম, আসিফ ছাড়াও সফুরা জারগার, মহম্মদ ইলিয়াস, বিলাল নাদিম, শাহজার রজা খান, মাহমুদ আনোয়ার, মহম্মদ কাসিম, উমের আহমেদ, চন্দা যাদব, আবুজারের মতো একাধিক পড়ুয়া তথা সমাজকর্মীকে গ্রেফতার করা হয়। তাঁদের বিরুদ্ধে দাঙ্গা বাধানো, অনিচ্ছাকৃত খুনের চেষ্টা, অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ দায়ের করে দিল্লি পুলিশ।

পরে (৪ ফেব্রুয়ারি), মোহাম্মদ ইলিয়াস ছাড়া ১১ জন অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে ওঠা সব অভিযোগ খারিজ করে দেয় দিল্লির সাকেত আদালত। কিন্তু, আদালতের এই নির্দেশের বিরুদ্ধে দিল্লী হাইকোর্টের পাল্টা মামলা দায়ের করেছে দিল্লি পুলিস।

আরও পড়ুন

শারজিল ইমাম
JMI Violence: জামিয়া হিংসা মামলায় শারজিল ইমাম ও আসিফ ইকবাল তানহাকে মুক্তি দিল আদালত
শারজিল ইমাম
JNU-র প্রাক্তন ছাত্র শারজীল ইমামের জামিন মঞ্জুর দিল্লি আদালতে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in