Muzaffarnagar Riots: দোষী সাব্যস্ত BJP বিধায়ক বিক্রম সাইনি সহ ১২ জন, অস্বস্তিতে গেরুয়া শিবির

দীর্ঘ ৯ বছর পর মুজফফরনগর কাণ্ডে সাজা পেলেন বিক্রম সাইনি সহ ১২ জন। সকলেরই ২ বছরের জন্য জেল হেফাজত হয়েছে। তাঁদের ১০ হাজার টাকার জরিমানাও হয়েছে।
বিজেপি বিধায়ক বিক্রম সাইনি
বিজেপি বিধায়ক বিক্রম সাইনিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

মুজফফরনগরের দাঙ্গায় দোষী সাব্যস্ত হলেন বিজেপি বিধায়ক বিক্রম সাইনি। ২ বছরের কারাবাসের সাজা দেওয়া হয়েছে তাঁকে। বুধবার এমনই রায় দিয়েছে উত্তরপ্রদেশের বিশেষ এমপি-এমলএ আদালত। এই রায় বিজেপির অন্দরে বেশ অস্বস্তি তৈরি করেছে।

দীর্ঘ ৯ বছর পর মুজফফরনগর কাণ্ডে সাজা পেলেন বিক্রম সাইনি সহ ১২ জন। সকলেরই ২ বছরের জন্য জেল হেফাজত হয়েছে। তাঁদের ১০ হাজার টাকার জরিমানাও হয়েছে। তাছাড়া অন্য ১৫ জনকে প্রমাণের অভাবে মুক্তি দেওয়া হয়েছে বলেই আদালত সূত্রে জানা যাচ্ছে।

এর আগে বিধায়ক সহ অন্য অভিযুক্তদের হেফাজতে নেওয়া হয়েছিল। পরে তাঁরা হাইকোর্টে আবেদন করায় ২৫ হাজার টাকার বন্ডের বিনিময়ে জামিন পেয়েছিলেন। ১২ জন অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৩৬, ৩৫৩, ১৪৭, ১৪৮ ও ১৪৯ ধারায় মামলা করা হয়। বিক্রম সাইনির বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনেও মামলা করা হয়।

উল্লেখ্য, ২০২১ সালে মুজফফরনগর দাঙ্গার সাথে সম্পর্কিত ৭৭টি মামলা তুলে নিয়ে বিতর্কে জড়িয়েছিল যোগী সরকার। এমিকাস কিউরির সিনিয়র অ‍্যাডভোকেট বিজয় হানসারিয়া সুপ্রিম কোর্টে একটি রিপোর্ট দাখিল করেছিলেন। সেখানেই এই তথ্য উঠে আসে।

হানসারিয়া তাঁর রিপোর্টে বলেছিলেন, ২০১৩ সালের মুজফফরনগর দাঙ্গার সাথে যুক্ত ৭৭টি মামলা প্রত্যাহার করে নিয়েছে উত্তরপ্রদেশ সরকার। প্রত‍্যাহারের জন্য কোনো কারণ দেখায়নি যোগী সরকার। এই মামলাগুলিতে অভিযুক্তরা দোষী সাব্যস্ত হলে, তাঁদের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ হতো।

মুজফ্ফরনগর দাঙ্গায় মোট ৫১০টি মামলা দায়ের করা হয়েছিল। অভিযুক্ত ছিল ৮,৮৬৯ জন। এর মধ্যে ১৭৫টি মামলায় চার্জশিট দাখিল করা হয়েছিল। ১৬৫টি মামলায় চূড়ান্ত রিপোর্ট জমা দেওয়া হয়েছিল এবং ১৭০টি মামলা বাতিল করে দেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, ২০১৩ সালে মুজাফফরনগর এবং আশেপাশের জেলাগুলিতে সাম্প্রদায়িক সংঘর্ষে প্রায় ৬২ জন প্রাণ হারান। ৫০ হাজারেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হন বলে অভিযোগ ছিলো।

-With IANS Inputs

বিজেপি বিধায়ক বিক্রম সাইনি
এবার নৈহাটি স্টেশনে টাকার পাহাড় - ধৃত যুবকের কাছ থেকে উদ্ধার ছেঁড়া নোট, কোনও সংকেত? তদন্তে পুলিশ
বিজেপি বিধায়ক বিক্রম সাইনি
Muzaffarnagar Riots: কোনো কারণ না দেখিয়েই ৭৭ মামলা প্রত্যাহার যোগী সরকারের
বিজেপি বিধায়ক বিক্রম সাইনি
ক্রমবর্ধমান বিদ্বেষমূলক মন্তব্যের জেরে দেশের সুস্থ পরিবেশ নষ্ট হচ্ছে: সুপ্রিম কোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in