Muzaffarnagar Riots: কোনো কারণ না দেখিয়েই ৭৭ মামলা প্রত্যাহার যোগী সরকারের

হানসারিয়া বলেছেন, প্রত‍্যাহারের জন্য কোনো কারণ দেখায়নি যোগী সরকার। এই মামলাগুলিতে অভিযুক্তরা দোষী সাব্যস্ত হলে, তাঁদের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ হতো।
Muzaffarnagar Riots: কোনো কারণ না দেখিয়েই ৭৭ মামলা প্রত্যাহার যোগী সরকারের
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ফাইল ছবি সংগৃহীত

কোনো কারণ ছাড়াই মুজফ্ফরনগর দাঙ্গার সাথে সম্পর্কিত ৭৭টি মামলা তুলে নিয়েছে উত্তরপ্রদেশ সরকার। জনপ্রতিনিধিদের বিরুদ্ধে থাকা মামলার দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে এমিকাস কিউরির সিনিয়র অ‍্যাডভোকেট বিজয় হানসারিয়া সুপ্রিম কোর্টে একটি রিপোর্ট দাখিল করেছেন, সেখানে এই দাবি করা হয়েছে।

হানসারিয়া তাঁর রিপোর্টে বলেছেন, ২০১৩ সালের মুজফ্ফরনগর দাঙ্গার সাথে যুক্ত ৭৭টি মামলা প্রত্যাহার করে নিয়েছে উত্তরপ্রদেশ সরকার। প্রত‍্যাহারের জন্য কোনো কারণ দেখায়নি যোগী সরকার। এই মামলাগুলিতে অভিযুক্তরা দোষী সাব্যস্ত হলে, তাঁদের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ হতো।

সুপ্রিম কোর্টের কাছে হানসারিয়া আবেদন জানিয়েছেন, হাইকোর্ট দ্বারা এই ৭৭টি কেস পুনরায় পরীক্ষা করার নির্দেশ দেওয়া হোক। কারণ এই বিষয়ের সর্বশেষ শুনানিতে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, হাইকোর্টের অনুমতি ছাড়া সাংসদ এবং বিধায়কদের বিরুদ্ধে থাকা মামলা বন্ধ করা যাবে না।

মুজফ্ফরনগর দাঙ্গায় মোট ৫১০টি মামলা দায়ের করা হয়েছিল। অভিযুক্ত ছিলেন ৮,৮৬৯ জন। এর মধ্যে ১৭৫টি মামলায় চার্জশিট দাখিল করা হয়েছিল। ১৬৫টি মামলায় চূড়ান্ত রিপোর্ট জমা দেওয়া হয়েছিল এবং ১৭০টি মামলা বাতিল করে দেওয়া হয়েছিল।

গতবছর ডিসেম্বর মাসে উত্তরপ্রদেশ সরকার একটি তালিকা প্রকাশ করেছিল যেখানে যাঁদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করা হচ্ছে তাঁদের নাম ছিল। এই তালিকায় বিজেপির তিন বিধায়ক - সঙ্গীত সোম, সুরেশ রানা এবং কপিল দেবের নাম ছিল। হিন্দুত্ববাদী নেত্রী সাধ্বী প্রাচীর নামও ছিল সেখানে।

উত্তরপ্রদেশের রাজ‍্যপাল রাম নায়েক রাজনীতিকদের বিরুদ্ধে থাকা ২০,০০০ মামলা প্রত‍্যাহারের জন্য একটি বিলে স্বাক্ষর করার পরই এই তালিকা প্রকাশ করেছিল যোগী সরকার। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছিলেন, এই মামলাগুলো তেমন "গুরুত্বপূর্ণ" নয়।

চলতি বছরের মার্চ মাসে বিশেষ আদালতের অনুমোদন নিয়ে ১২ জন বিজেপি নেতার বিরুদ্ধে থাকা মামলাও প্রত্যাহার করেছিল যোগী সরকার।

হানসারিয়ার রিপোর্টে বলা হয়েছে, উত্তরপ্রদেশ ছাড়াও আরো বেশ কয়েকটি রাজ‍্য বিধায়কদের বিরুদ্ধে থাকা একাধিক মামলা প্রত্যাহার করে নিয়েছে। যেমন কর্ণাটক সরকার কোনো কারণ না দেখিয়ে ৬২টি মামলা প্রত্যাহার করেছে। কেরল সরকার ৩৬টি মামলা, তেলেঙ্গানা সরকার ১৪টি মামলা, তামিলনাড়ু সরকার ৪টি মামলা প্রত্যাহার করেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in