World Passport Ranks: বিশ্ব পাসপোর্ট সূচকের শীর্ষে ফ্রান্স সহ ৬ দেশ - ভারত কততম স্থানে?

People's Reporter: ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে হেনলি অ্যান্ড পার্টনার্স সম্প্রতি প্রকাশ করেছে হেনলি পাসপোর্ট ইনডেক্স। এই তালিকার শীর্ষে ফ্রান্স সহ ৬ দেশ।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীগ্রাফিক্স - আকাশ

বিশ্বের সবথেকে শক্তিশালী পাসপোর্ট-এর তালিকার শীর্ষে উঠে এল ফ্রান্স। এছাড়াও তালিকার শীর্ষে আছে জার্মানি, ইটালি, জাপান, সিঙ্গাপুর এবং স্পেন। এইসব দেশের পাসপোর্ট দিয়ে বিশ্বের ১৯৪টি গন্তব্যে ভিসা ছাড়াই প্রবেশ করা যায়। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (IATA) থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে হেনলি অ্যান্ড পার্টনার্স সম্প্রতি প্রকাশ করেছে হেনলি পাসপোর্ট ইনডেক্স। যে সূচকে ভারতের স্থান ৮০।

বিগত ৫ বছর ধরে জাপান এবং সিঙ্গাপুর প্রথম স্থানে ছিল। যদিও এবার এই তালিকায় শীর্ষে উঠে এসেছে একাধিক ইউরোপিয়ান দেশ। তালিকার দ্বিতীয় স্থানে আছে ফিনল্যান্ড, সুইডেন এবং দক্ষিণ কোরিয়া। এইসব দেশের পাসপোর্ট দিয়ে বিশ্বের ১৯৩ টি গন্তব্যে ভিসা ছাড়াই প্রবেশ করা যায়।

তালিকার তৃতীয় স্থানে আছে অস্ট্রিয়া, ডেনমার্ক, আয়ারল্যান্ড এবং নেদারল্যান্ড। এইসব দেশের পাসপোর্ট দিয়ে ১৯২টি গন্তব্যে ভিসা ছাড়াই প্রবেশ করা যায়।

তালিকায় চতুর্থ স্থানে আছে বেলজিয়াম, লুক্সেমবারগ, নরওয়ে, পর্তুগাল এবং আমেরিকা। এইসব দেশের পাসপোর্ট নিয়ে বিশ্বের ১৯১টি গন্তব্যে ভিসা ছাড়াই প্রবেশ করা যায়।

তালিকায় পঞ্চম স্থানে আছে গ্রীস, মাল্টা এবং সুইজারল্যান্ড। এই তিন দেশের পাসপোর্ট দিয়ে বিশ্বের ১৯০ টি গন্তব্যে ভিসা ছাড়াই প্রবেশ করা যায়।

এই তালিকায় ভারতের স্থান ৮০ নম্বরে। ভারতের সঙ্গে যৌথভাবে এই স্থানে আছে উজবেকিস্তান। ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং থাইল্যান্ড সহ ভারতের পাসপোর্ট নিয়ে ৬২টি দেশে ভিসা ছাড়াই প্রবেশ করা যায়।

এই তালিকায় নীচের দিক থেকে পাঁচটি দেশ হল আফগানিস্তান, সিরিয়া, ইরাক, পাকিস্তান এবং ইয়েমেন। এদের স্থান যথাক্রমে ১০৪, ১০৩, ১০২, ১০১ এবং ১০০। এইসব দেশের পাসপোর্ট নিয়ে যথাক্রমে ২৮, ২৯, ৩১, ৩৪ এবং ৩৫টি গন্তব্যে ভিসা ছাড়াই প্রবেশ করা যায়।

ছবি প্রতীকী
Rail Strike: জার্মানিতে বেতন বৃদ্ধি, কাজের সময় কমানোর দাবিতে ৩ দিনের রেল ধর্মঘট, বিপর্যস্ত পরিষেবা
ছবি প্রতীকী
Israel vs Palestine: দেড় লক্ষের বেশি প্যালেস্তিনিয় ঘর ছাড়তে বাধ্য হয়েছে - UNRWA রিপোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in