Rail Strike: জার্মানিতে বেতন বৃদ্ধি, কাজের সময় কমানোর দাবিতে ৩ দিনের রেল ধর্মঘট, বিপর্যস্ত পরিষেবা

People's Reporter: বুধবার শুরু হওয়া ধর্মঘটের সময়, জার্মান জাতীয় রেল কোম্পানি ডয়েশ বাহন জরুরি পরিষেবা চালাবে বলে জানিয়েছিল। যদিও ৫ টি দূরপাল্লার ট্রেনের মধ্যে মাত্র একটি ট্রেন চলেছে বলে জানা গেছে।
জার্মানিতে রেল ধর্মঘট
জার্মানিতে রেল ধর্মঘটছবি ডেইলি মনিটরের এক্স হ্যান্ডেলের সৌজন্যে

জার্মানিতে ট্রেন চালকদের ধর্মঘটে বিপর্যস্ত রেল পরিষেবা। বুধবার থেকে শুরু হওয়া তিনদিনের এই ধর্মঘট চলবে শুক্রবার পর্যন্ত। সংবাদসংস্থা জিংহুয়া জানিয়েছে, ধর্মঘটের জেরে মঙ্গলবার রাত থেকে মালবাহী ট্রেনগুলি বিভিন্ন জায়গায় দাঁড়িয়ে পড়েছে।

বুধবার শুরু হওয়া ধর্মঘটের সময়, জার্মান জাতীয় রেল কোম্পানি ডয়েশ বাহন শুধুমাত্র একটি জরুরি পরিষেবা চালাবে বলে জানিয়েছিল। যদিও পাঁচটি দূরপাল্লার ট্রেনের মধ্যে মাত্র একটি ট্রেন চলেছে বলে জানা গেছে।

জাতীয় রেল অপারেটরের একজন মুখপাত্র জানিয়েছেন, আঞ্চলিক রেল পরিষেবাও ব্যাপকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে।

জার্মান লোকোমোটিভ ড্রাইভার্স ইউনিয়ন (GDL) সম্পূর্ণ ক্ষতিপূরণ সহ চার দিনের কাজের সময় কমিয়ে ৩৫ ঘন্টায় আনার দাবি জানিয়েছে। এছাড়াও প্রতি মাসে ৫৫৫ ইউরো ($৬০৫) মজুরি বৃদ্ধির দাবি করছে।

২০২৩ সালের নভেম্বরে ডয়েশ বাহনের শ্রমিক কর্মচারীদের ১১ শতাংশ বেতন বৃদ্ধির প্রস্তাবটি কোনও আলোচনা ছাড়াই খারিজ করা হয়েছিল।

ডয়েশ বাহনের নিয়োগকর্তাদের সংগঠন এজিভি মুভের ব্যবস্থাপনা পরিচালক ফ্লোরিয়ান ওয়েহ জানিয়েছেন, "জিডিএল তাদের দাবিগুলো একের পর এক পেশ করেছে এবং সেই দাবি মানা না হলে ধর্মঘটে যাবে বলে জানিয়েছিল।” "কিন্তু এভাবে সমস্যা মেটানো যায়না। আমরা আমাদের কথা জানিয়েছি, এখন জিডিএলের পালা।"

মঙ্গলবার আদালতে ধর্মঘট এড়াতে রেল অপারেটরের শেষ মুহূর্তের প্রচেষ্টা ব্যর্থ হয়। আদালতের শুনানির পর, জিডিএল প্রধান ক্লজ ওয়েসেলস্কি জানান যদি নিয়োগকারী সংস্থা তাদের প্রস্তাবে বদল না আনে তাহলে তিনদিনের ধর্মঘট হবে।

বুধবার রাতে পাবলিক ব্রডকাস্টার জেডডিএফকে ওয়েসেলস্কি বলেছেন, "যদি শুক্রবারের মধ্যে কোনও সমাধান না হয়, আমরা সাময়িক বিরতি নেব এবং পরবর্তী পদক্ষেপ ঘোষণা করব।”

গত মাসে ইউনিয়ন সদস্যদের ভোটে অনির্দিষ্টকালের ধর্মঘটের বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। এর আগে সীমিত সময়ের ধর্মঘটের ঘোষণা করা হয়েছিল।

MDR-এর পক্ষ থেকে মধ্য জার্মানিতে ২৩ হাজার জনেরও বেশি নাগরিকের অংশ নেওয়া এক সমীক্ষা অনুসারে, গত বছরের শেষের দিকে মাত্র ৪১ শতাংশ জার্মান ট্রেন চালকদের সম্ভাব্য ধর্মঘটকে সমর্থন জানিয়েছিল৷

অন্যদিকে, ডয়েশ বাহন, সময়ানুবর্তিতার লক্ষ্য পূরণে ব্যর্থ হওয়া সত্ত্বেও গত বছর বোর্ড সদস্যদের ৫ মিলিয়ন ইউরো বোনাস দেওয়ার জন্য সমালোচিত হয়েছিল৷

জার্মানিতে রেল ধর্মঘট
Maldives: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশ্যে অবমাননার ট্যুইট - মালদ্বীপের ৩ উপমন্ত্রী বরখাস্ত
জার্মানিতে রেল ধর্মঘট
Strike: আমেরিকার তিন বড়ো গাড়ি সংস্থায় ৪০ দিন ধরে শ্রমিক ধর্মঘট, প্রায় ৮ হাজার কর্মীকে ছাঁটাই

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in