Strike: আমেরিকার তিন বড়ো গাড়ি সংস্থায় ৪০ দিন ধরে শ্রমিক ধর্মঘট, প্রায় ৮ হাজার কর্মীকে ছাঁটাই

People's Reporter: আমেরিকা জুড়ে প্রায় ১,৪৬,০০০ শ্রমিকের মধ্যে ইউনাইটেড অটো ওয়ার্কার্স-এর প্রায় ৪৫,০০০ সদস্য এখনও ধর্মঘট চালিয়ে যাচ্ছে। বিভিন্ন প্ল্যান্টে গত ৪০ দিন ধরে ধর্মঘট চলছে।
ইউনাইটেড অটো ওয়ার্কার্স-এর ধর্মঘটি শ্রমিকরা
ইউনাইটেড অটো ওয়ার্কার্স-এর ধর্মঘটি শ্রমিকরাছবি ইউএডব্লু এক্স হ্যান্ডেলের সৌজন্যে

আমেরিকার তিন বড়ো গাড়ি প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে ইউনাইটেড অটো ওয়ার্কার্স (UAW)-এর ডাকে ধর্মঘটের প্রভাব ক্রমাগত বাড়ছে। গত ৪০ দিন ধরে ফোর্ড মোটর কোং, জেনারেল মোটরসের বৃহত্তম এবং সবচেয়ে লাভজনক প্ল্যান্ট এবং স্টেলান্টিস এন ভি কোম্পানিতে শ্রমিকদের এই ধর্মঘট চলছে।

আমেরিকা জুড়ে প্রায় ১,৪৬,০০০ শ্রমিকের মধ্যে ইউনাইটেড অটো ওয়ার্কার্স-এর প্রায় ৪৫,০০০ সদস্য এখনও ধর্মঘট চালিয়ে যাচ্ছে। ২২টি রাজ্যের ৮টি অ্যাসেম্বলি প্ল্যান্ট এবং স্টেলান্টিস ও জেনারেল মোটরস-এর ৩৮টি যন্ত্রাংশ বিতরণ কেন্দ্র এই ধর্মঘটে ক্ষতির সম্মুখীন হয়ে ছাঁটাই-এর ঘোষণা করছে৷

মঙ্গলবার স্টেলান্টিস ৫২৫ জন শ্রমিককে নতুন করে ছাঁটাই ঘোষণা করেছে। স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে ধর্মঘটে যোগ দেবার কারণে এখনও পর্যন্ত ২,০৪৫ জনকে ছাঁটাই করা হয়েছে।

জেনারেল মোটরস বুধবার জানিয়েছে, ওহিওতে সংস্থার পারমা মেটাল সেন্টারে ১৩৯ জন কর্মীকে ছাঁটাই করবে, কারণ আর্লিংটন প্ল্যান্টে ধর্মঘটের ফলে কোনও কাজ হচ্ছে না। অটোমেকার-এর প্রতিবেদন অনুসারে ধর্মঘটে যোগ দেবার কারণে এখনও পর্যন্ত ২,৬৪০ জনকে ছাঁটাই করা হয়েছে।

ধর্মঘটে যোগ দেবার কারণে ফোর্ড ৩,১৬৭ জন কর্মীকে ছাঁটাই করেছে।

সংবাদ সংস্থা জিংহুয়ার প্রতিবেদন অনুসারে, শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে মঙ্গলবার টেক্সাসের আরলিংটনে জেনারেল মোটরসের সর্ব বৃহৎ এসইউভি প্ল্যান্টে ৫ হাজার সদস্য কর্মীকে সঙ্গে নিয়ে ধর্মঘটে অংশ নেয়।

এই প্ল্যান্টে ডেট্রয়েট গাড়ি প্রস্তুতকারকদের সবচেয়ে ব্যয়বহুল যানবাহন যেমন শেভ্রোলেট তাহো এবং সুবারবান, জিএমসি ইউকন এবং ইউকন এক্সএল এবং ক্যাডিলাক এসকালেড ও এসকালেড-ভি তৈরি হয়।

সোমবার, মিশিগানের স্টেলান্টিসের স্টার্লিং হাইটস অ্যাসেম্বলি প্ল্যান্টের ৬,৮০০ কর্মী ধর্মঘটে অংশ নেয়। এই প্ল্যান্টে জনপ্রিয় RAM 1500 ট্রাক তৈরি হয় এবং এটি স্টেলান্টিসের বৃহত্তম প্ল্যান্টের পাশাপাশি সবচেয়ে বড় অর্থকরী প্ল্যান্ট।

১১ অক্টোবর, কেন্টাকিতে ফোর্ডের অত্যন্ত লাভজনক ট্রাক প্ল্যান্টের ৮৭০০ শ্রমিক ইউনিয়নের ডাকে ধর্মঘটে অংশ নেন। এই প্ল্যান্টে ফোর্ডের সুপার ডিউটি ​​ট্রাক এবং বড়ো এসইউভি, ফোর্ড এক্সপিডিশান এবং লিঙ্কন নেভিগেটর তৈরি হয়।

আমেরিকার তিন বড়ো গাড়ি প্রস্তুতকারক সংস্থায় সবথেকে বড় এবং সবচেয়ে লাভজনক অ্যাসেম্বলি প্ল্যান্টগুলোতেও এই মুহূর্তে ধর্মঘট চলছে।

ফোর্ডের কেনটাকি ট্রাক প্ল্যান্টে ধর্মঘট ছড়িয়ে পড়ার পরে, ইউনিয়নের সভাপতি শন ফেইন জানিয়েছেন, ইউনিয়ন তাদের কৌশল পরিবর্তন করেছে এবং এখন থেকে শুধুমাত্র শুক্রবার নয়, যে কোনও প্ল্যান্টে যে কোনও সময় ধর্মঘটে যোগ দেওয়ার আহ্বান জানানো হবে। গত ১৯ অক্টোবর ফেইন জিএম, ফোর্ড এবং স্টেলান্টিসের পক্ষ থেকে যে যে প্রস্তাব দেওয়া হয়েছে তার বিশদ বিবরণ দিয়েছেন।

শ্রমিকদের ধর্মঘটের জেরে তিনি বৃহৎ গাড়ি প্রস্তুতকারক সংস্থা ২৩-শতাংশ মজুরি বৃদ্ধির প্রস্তাব দিয়েছে এবং মজুরি স্তরগুলির পুনর্বিন্যাস করতে সম্মত হয়েছে।

সোমবার মিশিগান-এর কনসাল্টিং ফার্ম অ্যান্ডারসন ইকোনমিক গ্রুপ দ্বারা প্রকাশিত সর্বশেষ তথ্য অনুসারে, UAW-এর অব্যাহত ধর্মঘটের কারণে আমেরিকান অটো শিল্পে প্রায় ৯.৩ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, শ্রমিক ধর্মঘটের কারণে শ্রমিকরা এখনও পর্যন্ত ৪৮৮ মিলিয়ন ডলার মজুরি হারিয়েছেন, যেখানে গাড়ি নির্মাতাদের সম্মিলিতভাবে ৪.১৮ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। ডিলার এবং গ্রাহকরা সম্মিলিত ভাবে ১.৮৬ বিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হচ্ছেন এবং সরবরাহকারীদের ২.৭৮ বিলিয়ন ডলারেরও বেশি লোকসান হয়েছে।

কন্সালটেন্ট সংস্থা আরও জানিয়েছে, যদি এই ধর্মঘট চলতে থাকে, তাহলে গাড়ি নির্মাতাদের বিনিয়োগ কমাতে বা বাতিল করতে বাধ্য করবে।

জিএম, ফোর্ড এবং স্টেলান্টিস ইতিমধ্যেই "ধর্মঘট অব্যাহত থাকলে আরও ছাঁটাইয়ের সম্ভাবনা রয়েছে" বলে জানিয়েছে।

১৯ অক্টোবর সদস্যদের উদ্দেশ্যে তার সাপ্তাহিক ভাষণে, ইউনিয়নের নেতা ফেইন জানিয়েছেন, যদিও ইউনিয়নের আন্দোলনের সামনে তিন বড়ো গাড়ি প্রস্তুতকারক সংস্থা থেকে রেকর্ড পরিমাণ মজুরি বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে, কিন্তু ইউনিয়ন নেতৃত্ব মনে করে যে এই পরিমাণ আরও বাড়ানো উচিত।

তিন গাড়ি প্রস্তুতকারক সংস্থার সাথে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর ইউনিয়নের পক্ষ থেকে ১৪ সেপ্টেম্বর ফোর্ড, জিএম এবং স্টেলান্টিসের তিনটি নির্বাচিত কারখানায় ধর্মঘট ঘোষণা করা হয়।

ইউনাইটেড অটো ওয়ার্কার্স-এর ধর্মঘটি শ্রমিকরা
Palestine-Israel Conflict: যুদ্ধবিধ্বস্ত প্যালেস্তাইনের উদ্দেশ্যে ত্রাণ সামগ্রী পাঠালো ভারত
ইউনাইটেড অটো ওয়ার্কার্স-এর ধর্মঘটি শ্রমিকরা
১৯ দিন ধরে চলছে মোটরকর্মীদের ধর্মঘট, UAW-কে নতুন প্রস্তাব দিল Ford

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in