১৯ দিন ধরে চলছে মোটরকর্মীদের ধর্মঘট, UAW-কে নতুন প্রস্তাব দিল Ford

People's Reporter: অস্থায়ী কর্মচারীদের জন্য কোম্পানির তরফে প্রতি ঘণ্টায় ২১ মার্কিন ডলার প্রারম্ভিক বেতন বৃদ্ধি ও ২০ শতাংশ বেশি মজুরির প্রতিশ্রুতিও ওই প্রস্তাবে দেওয়া হয়েছে।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

মার্কিন ‘জায়ান্ট’ মোটর কোম্পানির বিরুদ্ধে ইউনাইটেড অটো ওয়ার্কার (UAW) সংগঠনের ডাকা ধর্মঘট টানা ১৯ দিনে পড়তেই UAW-কে শক্তিশালী প্রস্তাব দিল মোটর কোম্পানি Ford। তিন মোটর কোম্পানির সঙ্গে UAW-এর চুক্তি নিয়ে দর কষাকষির মধ্যেই এই প্রস্তাব দেওয়া হয়েছে Ford-এর তরফে। আমেরিকার ওই কোম্পানির দেওয়া চুক্তি প্রস্তাবে অস্থায়ী কর্মীদের জন্য একগুচ্ছ সুবিধা রাখা হয়েছে বলে জানানো হয়েছে।

চিনের রাষ্ট্রীয় সংবাদসংস্থা জিনহুয়ার রিপোর্ট অনুযায়ী, সোমবার রাতে UAW-কে দেওয়া ‘অত্যন্ত শক্তিশালী’ প্রস্তাবপত্রে Ford কোম্পানি জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিটি ইউনিয়ন-প্রতিনিধিত্বকারী গাড়ির প্লান্টের জন্য পণ্যের প্রতিশ্রুতি, প্রথমবারের জন্য অস্থায়ী কর্মীচারীদের জন্য পণ্যের মুনাফার ভাগ, অস্থায়ী কর্মচারীদের জন্য প্রথমবার একটি অনুমোদনমূলক বোনাসের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। পাশাপাশি, অস্থায়ী কর্মচারীদের জন্য কোম্পানির তরফে প্রতি ঘণ্টায় ২১ মার্কিন ডলার প্রারম্ভিক বেতন বৃদ্ধি ও ২০ শতাংশ বেশি মজুরির প্রতিশ্রুতিও ওই প্রস্তাবে দেওয়া হয়েছে।

এই প্রস্তাবের পাশাপাশি Ford-এর তরফে এর আগে করা প্রতিশ্রুতিগুলিও রাখা হবে বলে কোম্পানির পক্ষ থেকে নয়া প্রস্তাবপত্রে জানিয়ে দেওয়া হয়েছে। প্রসঙ্গত এর আগে UAW-এর সঙ্গে চুক্তিতে কোম্পানি কর্মচারীদের জীবনযাত্রার জন্য দেওয়া ব্যয়ভাতা পুনরুদ্ধার, শ্রমিকদের মজুরি স্তর বাদ দেওয়া, মজুরি স্কেলের শীর্ষে পৌঁছতে আগে একজন শ্রমিকের যত সময় লাগত তাকে অর্ধেকেরও বেশি কমিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। এছাড়াও কর্মচারীদের জন্য ৫ সপ্তাহ পর্যন্ত ছুটি, গড়ে ১৭ দিনের সবেতন ছুটি এবং সপ্তাহে দুদিন পারিবারিক ছুটি দেওয়ার কথা জানানো হয়েছিল।

সোমবার রাতে এই প্রস্তাব দেওয়ার পর Ford মোটর কোম্পানির সিইও জিম ফারলে মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছেন, “২০২০ সালের কোভিড অতিমারীর সময় আমাদের এই UAW কর্মচারীরা আমাদের মোট কর্মক্ষমতা বজায় রাখতে অনেক সাহায্য করেছে। আর সেই কর্মচারীরাই সপরিবারে পরবর্তীকালে ব্যাপক মুদ্রাস্ফীতির শিকার হয়েছেন। আমরা চাই, একটি ঐতিহাসিক চুক্তি ও উজ্জ্বল ভবিষ্যতের কথা ভেবে সেই কর্মচারীরা এই দর কষাকষি থেকে বেরিয়ে আসুন।”

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in