লাক্ষাদ্বীপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
লাক্ষাদ্বীপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীছবি @narendramodi এক্স হ্যান্ডেলের সৌজন্যে

Maldives: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশ্যে অবমাননার ট্যুইট - মালদ্বীপের ৩ উপমন্ত্রী বরখাস্ত

People's Reporter: সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লাক্ষাদ্বীপ সফরের ছবি প্রকাশ্যে আসার পর এই তিনজন প্রধানমন্ত্রীকে ‘জোকার’, ‘সন্ত্রাসবাদী’ এবং ‘প্যালেস্তাইনের হাতের পুতুল’ বলে ট্যুইট করেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশ্যে অপমানজনক মন্তব্য করার জন্য তিন উপমন্ত্রীকে বরখাস্ত করলো মালদ্বীপ সরকার। রবিবার মালদ্বীপের প্রশাসনিক সূত্রে একথা জানা গেছে। এঁরা প্রত্যেকেই সোশ্যাল মিডিয়ায় ভারতের প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে অবমাননাকর মন্তব্য করেছিলেন বলে জানানো হয়েছে।

মালদ্বীপের প্রশাসনিক সংবাদমাধ্যম রয়টার্সকে জানিয়েছে, মালসা শরীফ, মারিয়ম শিউনা এবং আবদুল্লা মাজহুম মাজিদ নামক তিনজনকে বরখাস্ত করা হয়েছে। এঁরা সকলেই সোশ্যাল মিডিয়ায় ভারতের প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে অপমানজনক মন্তব্য করেছিলেন। এঁরা মালদ্বীপের যুব দপ্তরের উপমন্ত্রী ছিলেন।

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লাক্ষাদ্বীপ সফরের ছবি প্রকাশ্যে আসার পর এই তিনজন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘জোকার’, ‘সন্ত্রাসবাদী’ এবং ‘প্যালেস্তাইনের হাতের পুতুল’ বলে সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল এক্স-এ পোষ্ট করেন।

এর আগে গত শনিবার বিজেপি সমর্থকরা সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লাক্ষাদ্বীপ ভ্রমণের ছবি পোষ্ট করে জানিয়েছিলেন, তিনি লাক্ষাদ্বীপের পর্যটনে উৎসাহ দেবার জন্য সেখানে গেছেন। ভারতীয়দের উচিত মালদ্বীপের পরিবর্তে লাক্ষাদ্বীপকে পর্যটনের জন্য বেছে নেওয়া।

এরপরেই বিজেপির সোশ্যাল মিডিয়া পোষ্টকে আক্রমণ করে বেশ কিছু পোষ্ট হয় মালদ্বীপের পক্ষে। মালদ্বীপ সরকারের তিন উপমন্ত্রীও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করে পোষ্ট করেন।

এই ঘটনায় নতুন করে বিতর্ক দানা বাঁধে বেশ কিছু ভারতীয় চিত্রতারকা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অপমানের প্রতিবাদে আর কখনও মালদ্বীপ যাবেন না বলে সোশ্যাল মিডিয়ায় পোষ্ট করেন। উল্লেখযোগ্যভাবে এই সময়েই মালদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজু পাঁচদিনের সফরে চিন যান।

বিতর্ক থামাতে মালদ্বীপ সরকারের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে রবিবার বিকেলে এক সরকারি বিবৃতি জারি করে তিন মন্ত্রীকে বরখাস্ত করা হয়। মালদ্বীপ সরকারের ওই বিবৃতিতে বলা হয়, “মালদ্বীপ সরকার বিদেশী নেতা এবং উচ্চপদস্থ ব্যক্তিদের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে অবমাননাকর মন্তব্য সম্পর্কে সচেতন। এই মতামতগুলি একান্তই ব্যক্তিগত এবং মালদ্বীপ সরকারের মতামতের প্রতিনিধিত্ব করে না।" ওই বিবৃতিতে একই সঙ্গে বলা হয়, “এই ধরণের অবমাননাকর মন্তব্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকার দ্বিধা করবে না।” এর কিছুক্ষণ পরেই তিন মন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে বলে মালদ্বীপের সংবাদমাধ্যমে প্রকাশিত হয়। যদিও এই বিষয়ে রাষ্ট্রপতির দপ্তর থেকে কোনও বিবৃতি প্রকাশিত হয়নি।

মালদ্বীপের এই ঘটনার প্রতিবাদ করেছেন সে দেশের প্রাক্তন রাষ্ট্রপতি মহম্মদ নাসিদ এবং ইব্রাহিম মহম্মদ সোলি। নিজের এক্স হ্যান্ডেলে মহম্মদ সোলি লেখেন, সোশ্যাল মিডিয়ায় ভারতের বিরুদ্ধে মালদ্বীপ সরকারের মন্ত্রীদের এই ধরণের বিদ্বেষমূলক মন্তব্যের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। ভারত চিরকাল মালদ্বীপের ভালো বন্ধু এবং এই ধরণের কোনও মন্তব্য আমরা স্বীকার করিনা, যা দুই দেশের দীর্ঘকালীন সুসম্পর্কে বিদ্বেষমূলক মনোভাব তৈরি করে।

মালদ্বীপের এক সংবাদমাধ্যম আভাস শুক্রবার জানিয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্পর্কে মালদ্বীপ সরকারের তিনজন উপমন্ত্রীর অবমাননাকর মন্তব্যের জবাবে ভারতে নিযুক্ত মালদ্বীপের রাষ্ট্রদূত ইব্রাহিম সাহেবকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠানো হয়েছে।

লাক্ষাদ্বীপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Bangladesh: টানা চতুর্থবারের জন্য বাংলাদেশে ক্ষমতা দখল হাসিনার আওয়ামী লিগের, জয়ী শাকিব হাসানও
লাক্ষাদ্বীপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Qatar: গুপ্তচরবৃত্তির অভিযোগে ৮ ভারতীয় প্রাক্তন নৌসেনাকর্মীর মৃত্যুদন্ড রদ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in