Bangladesh: টানা চতুর্থবারের জন্য বাংলাদেশে ক্ষমতা দখল হাসিনার আওয়ামী লিগের, জয়ী শাকিব হাসানও

People's Reporter: আওয়ামী লিগ যে চতুর্থবারের জন্য বাংলাদেশে ক্ষমতা দখল করতে চলেছে তা স্পষ্টই ছিল। কারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাই করেনি দেশের প্রধান বিরোধী দল বিএনপি সহ মোট ১৬টি রাজনৈতিক দল।
বাংলাদেশে ক্ষমতা দখল করলো হাসিনার আওয়ামী লিগ, জয়ী শাকিব হাসানও
বাংলাদেশে ক্ষমতা দখল করলো হাসিনার আওয়ামী লিগ, জয়ী শাকিব হাসানওগ্রাফিক্স - আকাশ

টানা চতুর্থবারের জন্য বাংলাদেশে ক্ষমতা দখল করলো শেখ হাসিনার আওয়ামী লিগ। একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে আওয়ামী লিগ। পঞ্চমবারের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীর আসনে বসবেন শেখ হাসিনা।

আওয়ামী লিগ যে চতুর্থবারের জন্য বাংলাদেশে ক্ষমতা দখল করতে চলেছে তা স্পষ্টই ছিল। কারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাই করেনি দেশের প্রধান বিরোধী দল বিএনপি সহ মোট ১৬টি রাজনৈতিক দল। রবিবার বাংলাদেশে ভোট গ্রহণ হয়। নির্বাচন কমিশনের পরিসংখ্যান অনুযায়ী প্রায় ৪২% ভোট (৪১.৮%) পড়েছিল। সোমবার ফল প্রকাশ হয়।

এখনও পর্যন্ত ৩০০টি আসনের (ভোট গ্রহণ হয়েছিল ২৯৯ আসনে) মধ্যে হাসিনার আওয়ামী লিগ পেয়েছে ২২৩টি আসন। নির্দল প্রার্থীরা পেয়েছে ৬২টি আসন এবং জাতীয় পার্টির দখলে গেছে ১১টি আসন। অন্যান্যরা পেয়েছে ১টি। গোপালগঞ্জ - ৩ আসন থেকে জয় পেয়েছেন শেখ হাসিনা, তিনি প্রায় ২.৫০ লক্ষ ভোট পেয়েছেন।

মাগুরা - ১ আসন থেকে জয়ী হয়েছেন ক্রিকেটার শাকিব আল হাসান। তিনি ১ লক্ষ ৮৫ হাজার ৩৮৮ ভোট পেয়েছেন। ভোটের শতাংশ প্রায় ৪২% হলেও তা নিয়ে বেশি চিন্তিত নয় আওয়ামী লিগ। কিন্তু বিএনপি-র তরফে দাবি করা হয়েছে নির্বাচনের নামে প্রহসন হয়েছে। গণতন্ত্রকে হত্যা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই জন্যই ভোট বয়কট করেছে বিএনপি।

এই নির্বাচনে অনেকেই আওয়ামী লিগের টিকিট না পেয়ে নির্দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তাঁদের মধ্যে যাঁরা জয়লাভ করেছেন সকলকে দলে ফিরিয়ে নেবেন বলেই ঘোষণা করেছিলেন শেখ হাসিনা। এই বিপুল জয়ের পরই হাসিনার পঞ্চমবারের জন্য প্রধানমন্ত্রী হওয়া নিশ্চিত। ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত তিনি প্রথমবার বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছিলেন। ২০০১-২০০৯ সাল পর্যন্ত বিরোধী দলনেত্রী হিসেবে রাজনৈতিক লড়াই লড়েছিলেন হাসিনা। ২০০৯ সাল থেকে এখনও পর্যন্ত তাঁকে কেউ ক্ষমতা থেকে সরাতে পারেনি।

বাংলাদেশে ক্ষমতা দখল করলো হাসিনার আওয়ামী লিগ, জয়ী শাকিব হাসানও
Bilkis Bano Case: ধর্ষকদের মুক্তির সিদ্ধান্ত খারিজ সুপ্রিম কোর্টে, ১১ দোষীকেই জেলে ফেরার নির্দেশ
বাংলাদেশে ক্ষমতা দখল করলো হাসিনার আওয়ামী লিগ, জয়ী শাকিব হাসানও
Iran: ইরানে ধারাবাহিক বিস্ফোরণে নিহত ১০৩, আহত বহু; জঙ্গিহানা বলে অনুমান সরকারের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in