Trade Union Movement: মজুরি বৃদ্ধি, সামাজিক নিরাপত্তার দাবিতে ব্রাসেলসে শ্রমিক বিক্ষোভ

People's Reporter: জিংহুয়ার প্রতিবেদন অনুসারে, বেলজিয়াম, গ্রান, ইটালি এবং স্পেন-এর ইউনিয়ন সদস্যরা ইউরোপীয়ান ট্রেড ইউনিয়ন ফেডারেশন (ETUC) মঞ্চের নেতৃত্বে এই বিক্ষোভে সামিল হয়।
মঙ্গলবার ব্রাসেলসে শ্রমিক বিক্ষোভ
মঙ্গলবার ব্রাসেলসে শ্রমিক বিক্ষোভছবি ইউএনআই ইউরোপা এক্স হ্যান্ডেলের সৌজন্যে

মজুরি বৃদ্ধি, পুরুষ ও মহিলাদের সমান মজুরি, সামাজিক ন্যায়বিচার সহ একাধিক দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ দেখালেন হাজার হাজার ট্রেড ইউনিয়ন সদস্য। বেলজিয়াম পুলিশের বক্তব্য অনুসারে, ৫ হাজারের বেশি মানুষ ব্রাসেলসের রাস্তায় নেমে গতকাল বিক্ষোভ দেখিয়েছেন।

সংবাদসংস্থা জিংহুয়ার প্রতিবেদন অনুসারে, বেলজিয়াম, ফ্রান্স, ইটালি এবং স্পেন-এর ইউনিয়ন সদস্যরা ইউরোপীয়ান ট্রেড ইউনিয়ন ফেডারেশন (ETUC) মঞ্চের নেতৃত্বে এই বিক্ষোভে সামিল হয়।

ব্রাসেলসে ইউরোপীয় অর্থমন্ত্রীদের বৈঠকের সময়ে ইটিইউসি মঞ্চের পক্ষ থেকে এই বিক্ষোভ সংগঠিত করা হয়। উল্লেখ্য, এই বৈঠকে সমগ্র ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) জন্য নতুন বাজেটের নিয়ম নিয়ে আলোচনা করা হচ্ছে।

বেলজিয়ামের জেনারেল লেবার ফেডারেশনের (এফজিটিবি) সভাপতি থিয়েরি বডসন সতর্ক করে জানিয়েছেন, শ্রম ক্ষেত্রে বেলজিয়ামের কঠোর ব্যবস্থা বছরে ৪ বিলিয়ন ইউরো থেকে ৫ বিলিয়ন ইউরো খরচ কমিয়ে দেবে। সেক্ষেত্রে বঞ্চিত হবেন শ্রমিকরা। বিক্ষোভকারীরা পেনশন, সামাজিক নিরাপত্তা, পাবলিক সার্ভিস এবং ব্যবসায় বিনিয়োগের খরচে সরকার অর্থ সাশ্রয়ের চেষ্টার সমালোচনা করে।

কনফেডারেশন অফ ক্রিশ্চিয়ান ট্রেড ইউনিয়নের (সিএসসি) সাধারণ সম্পাদক মেরি-হেলেন স্কা পেনশনের সাথে আপস করে এমন বাজেট কাটছাঁট প্রত্যাখ্যানের আহ্বান জানান।

এছাড়াও মজুরির বিষয়ে পুরুষ ও মহিলাদের মধ্যে মজুরি সমতা আনার দাবিতেও বিক্ষোভকারীরা সরব হন।

ফ্রান্সের আউলনায়ে-সুস-বোইস থেকে বিক্ষোভে আসা বেসিল অ্যাকারম্যান, ফ্রান্সে মজুরি বৃদ্ধি মুদ্রাস্ফীতির নিচে চলে গেছে, শ্রমিকদের ক্রয়ক্ষমতা ক্রমশ কমিয়ে দিচ্ছে বলে উল্লেখ করেছেন।

বিক্ষোভকারীরা পৃথিবীর সুরক্ষা, মানসম্পন্ন কর্মসংস্থান সৃষ্টি, সরকারী পরিষেবার ব্যবস্থা নিশ্চিত করা এবং বৈষম্য হ্রাসের উপর যথাযথ গুরুত্ব দিয়ে ইউরোপীয় ইউনিয়নে এক নতুন বাজেট নীতি গ্রহণের আহ্বান জানিয়েছে।

মঙ্গলবার ব্রাসেলসে শ্রমিক বিক্ষোভ
United Nations: প্রবল অর্থ সংকটে রাষ্ট্রসংঘ, ২০২৪-এর জন্য প্রয়োজন ৪৬ বিলিয়ন ডলারের তহবিলের
মঙ্গলবার ব্রাসেলসে শ্রমিক বিক্ষোভ
Israel-Palestine: ইজরায়েলী হানায় হত ১৭৪৮৭, প্যালেস্তিনিয় স্বাস্থ্যকর্মীদের মুক্তির আবেদন রেড ক্রসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in