Israel-Palestine: ইজরায়েলী হানায় হত ১৭৪৮৭, প্যালেস্তিনিয় স্বাস্থ্যকর্মীদের মুক্তির আবেদন রেড ক্রসের

People's Reporter: গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, ইজরায়েলি আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ইজরায়েলি বাহিনীর হাতে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১৭,৪৮৭ জনের। যার মধ্যে ৭০ শতাংশই মহিলা ও শিশু।
ইজরায়েল হামাস যুদ্ধ
ইজরায়েল হামাস যুদ্ধফাইল ছবি ভিডিও থেকে স্ক্রীনশট

ইজরায়েলী সেনাবাহিনী আহত প্যালেস্তিনিয়দের হাসপাতালে নিয়ে যেতে দিচ্ছে না। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার একথা জানিয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের মুখপাত্র আশরাফ আল কেদরা জানিয়েছেন, গাজার বিভিন্ন এলাকা থেকে আহতদের সরিয়ে নিয়ে যেতে বাধা দিচ্ছে ইজরায়েলি বাহিনী। আটকানো হচ্ছে অ্যাম্বুলেন্সের যাতায়াত। আন্তর্জাতিক রেড ক্রস এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা অবিলম্বে ইজরায়েলি দখলদার বাহিনীর হাতে আটক স্বাস্থ্যকর্মীদের মুক্তির আবেদন জানিয়েছে।

ওই বিবৃতিতে আল কেদরা আরও বলেন, ইজরায়েল ডিফেন্স ফোর্স বা আইডিএফ বাহিনী স্কুল এবং আবাসিক এলাকায় গণহত্যা চালাচ্ছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, গত কয়েক ঘণ্টায় ৩১৩টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে এবং ৫৫৮ জন আহত ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে। এখনও বহু আহত মানুষ ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় পড়ে রয়েছেন।

মুখপাত্র জানিয়েছেন, ইজরায়েলি আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ইজরায়েলি বাহিনীর হাতে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১৭,৪৮৭ জনের। যার মধ্যে ৭০ শতাংশই মহিলা ও শিশু।

বিবৃতিতে বলা হয়েছে, ইজরায়েলি সামরিক বাহিনী গাজা উপত্যকা থেকে আল-শিফা হাসপাতালের মহাপরিচালক ডাঃ মুহাম্মদ আবু সালমিয়া সহ ৩৬ জন স্বাস্থ্য কর্মীকে গ্রেপ্তার করছে।

কেদ্রা আরও বলেন, "ইজরায়েলি বাহিনী বিভিন্ন স্কুলে গণহত্যা চালাচ্ছে। উত্তর গাজার আবাসিক এলাকায় মানুষজনকে জিজ্ঞাসাবাদ করছে এবং হাসপাতালে কোনও চিকিৎসা করতে দিচ্ছে না।"

বিবৃতিতে বলা হয়েছে, ব্লাড ব্যাঙ্কে রক্তের ভাইরাস পরীক্ষা না করেই অন্যান্য অসুস্থকে রক্ত দিতে হচ্ছে। "আমরা আন্তর্জাতিক সংস্থাগুলিকে উত্তর গাজার শিফা মেডিকেল কমপ্লেক্স এবং হাসপাতালগুলিতে সুরক্ষা, ওষুধ এবং জ্বালানী সরবরাহ করার জন্য জরুরিভাবে হস্তক্ষেপ করার জন্য আহ্বান জানাচ্ছি। যাতে ফের চিকিৎসা পরিষেবা চালু করতে এবং আহত ও অসুস্থদের চিকিৎসা করতে পারি।"

বিবৃতিতে চিকিৎসা সরবরাহ ও জ্বালানি প্রবাহ নিশ্চিত করার জন্য এবং প্রতিদিন শত শত আহতদের প্রস্থান নিশ্চিত করার জন্য একটি নিরাপদ মানবিক করিডোর প্রদানের জন্য সকল পক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে।

ইজরায়েল হামাস যুদ্ধ
Kissinger: ভারতীয়দের সম্পর্কে করেছিলেন কুৎসিত মন্তব্য, প্রয়াত ‘কুখ্যাত’ যুদ্ধবাজ হেনরি কিসিঞ্জার
ইজরায়েল হামাস যুদ্ধ
ইরানকে অত্যাধুনিক সুখোই-৩৫ যুদ্ধবিমান দিতে চলেছে রাশিয়া, মধ্যপ্রাচ্যে চাপ বাড়ছে ইজরায়েলের!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in