United Nations: প্রবল অর্থ সংকটে রাষ্ট্রসংঘ, ২০২৪-এর জন্য প্রয়োজন ৪৬ বিলিয়ন ডলারের তহবিলের

People's Reporter: ওসিএইচএ এক বিবৃতিতে জানিয়েছে, সময়ের সঙ্গে সঙ্গে মানবিক সহায়তার প্রয়োজন ক্রমশ বাড়ছে। এইসময় তহবিল সংগ্রহে ঘাটতি থাকলে আগামী দিনে কাজ চালাতে সমস্যার মুখে পড়তে হবে।
ইউনাইটেড নেশনস
ইউনাইটেড নেশনস ফাইল ছবি, সংগৃহীত

প্রবল অর্থসংকটে রাষ্ট্রসংঘ। রাষ্ট্রসংঘের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে অবিলম্বে ৪৬ বিলিয়ন ডলার তহবিলের ব্যবস্থা না করতে পারলে আগামী ২০২৪ সালে বিশ্বের বিভিন্ন দেশে লক্ষ লক্ষ মানুষের জন্য মানবিক সহায়তার কাজ বাধাপ্রাপ্ত হবে। বিশ্বের ৭২টি দেশের কাছে এক আবেদনে একথা জানিয়েছে ওসিএইচএ।

ইউ এন অফিস ফর দ্য কো-অরডিনেশন অফ হিউম্যানেটোরিয়ান অ্যাফেয়ার্স (OCHA) সদ্য প্রকাশিত গ্লোবাল হিউম্যানেটোরিয়ান ওভারভিউ ফর ২০২৪-এ জানিয়েছে, তহবিল সংগ্রহ না করতে পারলে আগামী বছরে বিশ্বে যত মানুষের সাহায্যের দরকার তার মাত্র অর্ধেক মানুষের জন্যই কাজ করতে পারবে রাষ্ট্রসংঘ। আনুমানিক হিসেবে অনুসারে আগামী বছর বিশ্বের প্রায় ৩০০ মিলিয়ন মানুষের মানবিক সাহায্যের প্রয়োজন হবে।

ওসিএইচএ এক বিবৃতিতে জানিয়েছে, সময়ের সঙ্গে সঙ্গে মানবিক সহায়তার প্রয়োজন ক্রমশ বাড়ছে। এইসময় তহবিল সংগ্রহে ঘাটতি থাকলে আগামী দিনে কাজ চালাতে সমস্যার মুখে পড়তে হবে।

রাষ্ট্রসঙ্ঘের সহায়তা বিভাগের প্রধান মারটিন গ্রিফিথ এক এক্স বার্তায় জানিয়েছেন, ২০২৩ সালে যা তহবিলের দরকার ছিল তার মধ্যে মাত্র এক তৃতীয়াংশর কিছু বেশি সংগ্রহ করা গেছিল। যা বিগত কয়েক বছরের মধ্যে সবথেকে কম তহবিল সংগ্রহ। এইবছর রাষ্ট্রসঙ্ঘের প্রয়োজন ছিল ৫৭ বিলিয়ন ডলারের। যদিও তা সত্ত্বেও বিশ্বজুড়ে ১২৮ মিলিয়ন মানুষের কাছে মানবিক সহায়তা পৌঁছে দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, ২০২৪ সালে সবথেকে বেশি সহায়তার প্রয়োজন হবে মধ্য প্রাচ্য, গাজা এবং ওয়েস্ট ব্যাঙ্কে। ইউক্রেনেরও সহায়তার প্রয়োজন। আগামী বছরেই রাশিয়া ইউক্রেন যুদ্ধ তীব্র আকার ধারণ করতে পারে। এছাড়াও পূর্ব এবং দক্ষিণী আফ্রিকান অঞ্চলের ৭৪ মিলিয়ন মানুষ সুদানের সমস্যার জন্য বিপদের মধ্যে আছেন। তাঁদেরও সহায়তার প্রয়োজন।  

ইউনাইটেড নেশনস
UN Security Council: ভারতের পাশে ফ্রান্স, ব্রিটেন - নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ পাচ্ছে ভারত!
ইউনাইটেড নেশনস
চলতি বছরে খুন কমপক্ষে ৭০ জন, জেলবন্দী অসংখ্য - সাংবাদিকদের সুরক্ষা নিয়ে চিন্তিত UN মহাসচিব

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in